এবার অ্যাপল গাড়ি বানাচ্ছে

0
237

আইফোন-আইপ্যাডের নির্মাতা হিসেবেই অধিক পরিচিত অ্যাপল। কিন্তু ওয়াল স্ট্রিট জার্নাল সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপলের একটি গোপন পরীক্ষাগারে নিজস্ব ব্র্যান্ডের বৈদ্যুতিক গাড়ি তৈরির কাজ চালাচ্ছে প্রতিষ্ঠানটির গবেষকেরা।

অ্যাপল গাড়ি বানাচ্ছে এবার অ্যাপল গাড়ি বানাচ্ছে

অ্যাপলের ঘনিষ্ঠ একটি সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অ্যাপলের গাড়ি তৈরির প্রকল্পে যে গাড়িটি তৈরি হচ্ছে, তা ছোট আকারের ভ্যানসদৃশ। গাড়িটি নিয়ে বেশ কয়েক বছর পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাবে অ্যাপল। গাড়িটিতে থাকবে ইন্টারনেট-সুবিধা।
যোগাযোগ বা নেভিগেশনের পাশাপাশি এ গাড়িতে আরও উন্নত সফটওয়্যার ও সেবা যুক্ত থাকবে।

বাজার গবেষকেরা বলছেন, সিলিকন ভ্যালির প্রতিষ্ঠানগুলোর মধ্যে গাড়ি তৈরির আগ্রহ বাড়ছে। গুগল থেকে শুরু করে উবার এবং টেসলা মোটরসের মতো প্রতিষ্ঠানও বৈদ্যুতিক গাড়ি তৈরির দিকে ঝুঁকছে। এবার এই তালিকায় অ্যাপলের নামও যুক্ত হলো। অ্যাপল কর্তৃপক্ষ তাদের নতুন প্রকল্প নিয়ে মুখ না খুললেও প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, মার্সিডিজ-বেঞ্জের সিলিকন ভ্যালির গবেষণা ও উন্নয়ন বিভাগের কর্মকর্তা জোহান জাঙ্গওয়ার্থ অ্যাপলের গাড়ি নিয়ে কাজ করছেন।

রয়টার্স জানিয়েছে, সম্প্রতি অ্যাপল রোবটিকস ও অটোমোটিভে দক্ষ কর্মী নিয়োগ দিয়েছে। গত বছর গোপনে একটি পরীক্ষাগার তৈরি করেছে প্রতিষ্ঠানটি। অ্যাপলের এই গোপন প্রকল্পের নাম ‘টাইটান’। ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের প্রধান কার্যালয় কুপারটিনো থেকে কয়েক মাইল দূরে কয়েক শ কর্মী এই গোপন পরীক্ষাগারে কাজ করছেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nine + seventeen =