শুভ নববর্ষ! সবার জন্য নববর্ষের দারুন একটি উপহার- ‘চারুকলা আলট্রা লাইট’, বাংলা ভাষায় প্রথম আলট্রা লাইট স্টাইলের পরিপূর্ণ একটি ফন্ট!

0
260

শুভ নববর্ষ! সবার জন্য নববর্ষের দারুন একটি উপহার- 'চারুকলা আলট্রা লাইট', বাংলা ভাষায় প্রথম আলট্রা লাইট স্টাইলের পরিপূর্ণ একটি ফন্ট!

দারুন শৈল্পিক একটি ফন্ট ‘চারু চন্দন’ এর পর তরুণ গ্রাফিক ডিজাইনার ও টাপোগ্রাফার চন্দন আচার্য এবার আপনাদের জন্য নিয়ে এলেন আরো একটি চমৎকার নতুন বাংলা ফন্ট! গতকাল ১ বৈশাখ ১৪২২ তিনি উন্মুক্ত করেছেন ‘চারুকলা আলট্রা লাইট’ যেটি বাংলা ভাষায় প্রথম আলট্রা লাইট স্টাইলের পরিপূর্ণ একটি ফন্ট ! চলুন দারুন এই স্লিম এন্ড স্মার্ট ফন্টটির ব্যাপারে জেনে নেয়া যাক ফন্টটির ডিজাইনারের মুখেই…

 চারুকলা আলট্রা লাইট, একটি নতুন প্রজন্মের – নতুন ধারার উন্মুক্ত বাংলা ফন্ট

শুভ নববর্ষ।

আজ ১ বৈশাখ ১৪২২। সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে উন্মুক্ত করলাম আমার আরো একটি নতুন বাংলা ফন্ট ‘চারুকলা আলট্রা লাইট’।

সম্পূর্ণ মৌলিক আনকোরা এই ফন্টটির মাধ্যমে আজ বাংলা বর্ণমালায় যুক্ত হলো এক নতুন মাত্রা। আলট্রা লাইট স্টাইলের অসংখ্য ইংরেজি ফন্ট থাকলেও বাংলা ভাষায় এমন ফন্ট আজ অবধি দেখা যায়নি। তাই চেষ্টা করেছি নতুন প্রজন্মের জন্য একটা নতুন কিছু করতে। আমার বিশ্বাস হাজার রকমের বৈচিত্রময় ইংরেজি ফন্টের ভিড়ে ‘চারুকলা আলট্রা লাইট’ ফন্টটি তার স্বকীয়তা নিয়ে বাঙালি ইউজারদের মুগ্ধ করবে।

আমার তৈরি প্রথম ফন্ট ‘চারু চন্দন’র মত এই ফন্টটিতেও খুব সহজভাবে যুক্তবর্ণ গঠন করা হয়েছে যাতে করে নতুন শিক্ষার্থীরা বাংলা স্বরবর্ণ এবং ব্যাঞ্জনবর্ণের মূল গঠনশৈলীর উপস্থিতিতে কোনোরকম দ্বিধা ছাড়াই বাংলা যুক্তবর্ণগুলো আয়ত্ত করতে পারেন। বাংলা বর্ণমালা প্রমিতকরণের অত্যন্ত প্রয়োজনীয় এই উদ্যোগটি গ্রহণ করার জন্য বাংলা একাডেমিকে ধন্যবাদ।

আনসি বা আসকি ফন্টে দুটি অসম্পূর্ণ বর্ণ যুক্ত হয়ে একটি পরিপূর্ণ যুক্তবর্ণ গঠিত হয়। যার ফলে বেশকিছু যুক্তবর্ণেই বর্ণগুলো কিছুটা ডানে বাঁয়ে কিংবা ওপর নিচে সরে গিয়ে বেশ দৃষ্টিকটু দেখায়। এই সমস্যাটির সমাধানে মোট ৩৮ টি যুক্তবর্ণ পরিপূর্ণরূপে তৈরি করে ফন্টলিস্টে যুক্ত করে দিয়েছি। এই যুক্তবর্ণগুলো সরাসরি কিবোর্ডে টাইপ করে লেখা না গেলেও যে কোনো টেক্সট এডিটিং সফটওয়্যারের Glyphs অথবা Insert অপশনের মাধ্যমে ডাবল ক্লিক করে ব্যবহার করা যাবে।

শুভ নববর্ষ! সবার জন্য নববর্ষের দারুন একটি উপহার- 'চারুকলা আলট্রা লাইট', বাংলা ভাষায় প্রথম আলট্রা লাইট স্টাইলের পরিপূর্ণ একটি ফন্ট!

চিত্র – Glyphs অপশনের মাধ্যমে যুক্তবর্ণের ব্যবহার

[ স্ক্রিনশটটি Adobe Illustrator CC থেকে নেয়া ]

উল্লেখ্য যে, ইউনিকোড ফন্টে যুক্তবর্ণের এধরণের কোনো সমস্যা নেই। কোনো বিশেষ ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের জন্য আমি ফন্টটি তৈরি করিনি। তাই ফন্টটি সকল বাংলা ভাষাভাষীর ব্যবহারের জন্য উন্মুক্ত। বাংলাকে ভালবেসে, বাংলা ভাষাকে ভালবেসে নতুন প্রজন্মের জন্য আমি আমার সাধ্য অনুযায়ী খুব ছোট্ট হলেও কিছু একটা করেছি; এটাই আমার আনন্দ।

বাংলা ভাষাকে মাতৃভাষা হিসেবে প্রতিষ্ঠা করতে যারা নির্ভয়ে ঘাতকের বুলেটের সামনে দাঁড়িয়েছিলেন; যাদের আত্মত্যাগ ছিল কেবলই ভাষার জন্য- আজ আবারো সেই সূর্যসন্তানদের জানাই আমার বিনম্র শ্রদ্ধা।

ভালবাসি চারুকলা। ভালবাসি বাংলা।

চন্দন আচার্য

গ্রাফিক ডিজাইন বিভাগ
চারুকলা অনুষদ

ঢাকা বিশ্ববিদ্যালয়

Web – www.charuchandan.com

Email – chandan0112@gmail.com

Facebook – www.facebook.com/chandan.acharja

ফন্টটি ব্যবহার করতে চাইলে এখনই ডাউনলোড করে নিতে পারেন এখান থেকে।

ধন্যবাদ সবাইকে!

একটি উত্তর ত্যাগ