গুগল ম্যাপ ব্যবহার করুন ইন্টারনেট ছাড়াই

0
405

কোথাও বেড়াতে গিয়ে হারিয়ে গেছেন? ফিরে যাওয়ার পথ খুঁজে পাচ্ছেন না? এদিকে আপনার স্মার্টফোনেও ইন্টারনেটও নেই। কি করবেন এখন? অন্যদের সাহায্যের অপেক্ষা করবেন? আপনার স্মার্টফোনটি যদি অ্যানড্রয়েড কিংবা আইওএস চালিত হয় তবে চিন্তার কোনো কারণ নেই। অফলাইনেও ব্যবহার করা যাবে গুগল ম্যাপ।

ছাড়াই ব্যবহার করুন গুগল ম্যাপ গুগল ম্যাপ ব্যবহার করুন ইন্টারনেট ছাড়াই

সম্প্রতি গুগল তাদের ম্যাপে নতুন একটি ফিচার সংযুক্ত করেছে। এই ফিচারে মাধ্যমে গুগল ম্যাপ ফোনে সেভ করে রাখা যাবে। সেভ করা গুগল ম্যাপটি অফলাইনেও ব্যবহার করা যাবে। এজন্য ইন্টারনেট সংযোগের দরকার হবে না ।

গুগল ম্যাপের এই ফিচারটি শুধুমাত্র অ্যানড্রয়েড ফোন এবং আইফোন পাওয়া যাবে। আইফোনের জন্য গুগল সম্প্রতি গুগল ম্যাপ ভার্সন ৩ অবমুক্ত করেছে। এই ম্যাপটি আইফোনে অফলাইনেও কাজ করে। অন্যদিকে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা ‍গুগল ম্যাপের ৮ ভার্সন ব্যবহার করে অফলাইনে ম্যাপ দেখার সুযোগ পাবেন।

অফলাইনে গুগল ম্যাপ দেখার জন্য কিছু নিয়ম কানুন অবলম্বন করতে হবে। প্রথমে গুগল অ্যাকাউন্ট লগ ইন করুন। এরপর সার্চ অপশনে গিয়ে লিখুন `OK Maps’ এরপর ‘save this map?’ লেখা দেখতে পাবেন। এটি সেভ করুন। গুগল ম্যাপ সেভ করার পর আপনি চাইলে জুম ইন, জুম আউট এবং ম্যাপ মুভ করতে পারবেন।  এরপর আপনি ম্যাপ থেকে যে অংশটা সেভ করতে চান সেটি সিলেক্ট করে সেভ করুন।

তবে সেভ করা ম্যাপ শুধুমাত্র ৩০ দিনের জন্য ব্যবহার করা যাবে। অফলাইনে শুধুমাত্র গুগল থেকে সেভ করা অংশটুকুই দেখা যাবে।

LEAVE A REPLY

nineteen − 13 =