১০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করেছে টুইটার

0
246

 মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সক্রিয় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের সাথে সংযুক্ত ১০ হাজার অ্যাকাউন্ট একদিনে বন্ধ করে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। বেশকিছু টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে ধর্মীয় বিদ্বেষ এবং জঙ্গি কর্মকাণ্ডে উসকানি দেওয়া হচ্ছিল বলে অভিযোগ রয়েছে। আর সে কারণেই টুইটার কর্তৃপক্ষ এবং বিশেষজ্ঞরা টুইটারে সন্দেহভাজন অ্যাকাউন্টগুলো চিহ্নিত করতে শুরু করে। যেসব অ্যাকাউন্টকে আইএসের সাথে সংশ্লিষ্ট হিসেবে সন্দেহ করা হয়েছে, সে অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

ওই সব অ্যাকাউন্ট থেকে আইএস কর্মীরা অন্যদের সাথে বার্তা আদানপ্রদান করেছেন। টুইটারের এক মুখপাত্র নিউইয়র্ক টাইমসকে জানিয়েছেন, গত ২ এপ্রিল আনুমানিক ১০ হাজার টুইটার অ্যাকাউন্ট একসাথে বন্ধ করে দেওয়া হয়েছে। এসব অ্যাকাউন্ট আইএসের প্রচারণার কাজে ব্যবহৃত হতো। তবে বিশেষজ্ঞরা বলছেন, এখনো টুইটারে ৯০ হাজার অ্যাকাউন্ট রয়েছে যেখান থেকে আইএসের মতবাদ প্রচার করে টুইট করা হয়।

আইএস জঙ্গিরা প্রায়ই টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে তাদের কার্যক্রমের ছবি এবং ভিডিও প্রকাশ করে থাকে। টুইটারের বিরুদ্ধে অভিযোগ ছিল জঙ্গিদের প্রপাগান্ডা ছড়িয়ে দেওয়ার প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহৃত হচ্ছে টুইটার। আর সে কারণেই এ ব্যাপারে কঠোর হয়েছে টুইটার কর্তৃপক্ষ।
টুইটারের পক্ষ থেকে জানানো হয়েছে, আইএস জঙ্গিদের সাথে সম্পৃক্ততা থাকায় গত মাসে প্রতি সপ্তাহে গড়ে দুই হাজার অ্যাকাউন্ট মুছে ফেলেছে তারা। এখনো তাদের কাছে প্রতিদিনই এ রকম অসংখ্য অ্যাকাউন্ট মুছে ফেলার অনুরোধ আসছে।

একটি উত্তর ত্যাগ