৬০ সেকেন্ডের মধ্যেই মোবাইল হবে ফুল চার্জ

0
379

মোবাইল আমাদের নিত্যদিনের সঙ্গী। আজকাল মোবাইল ছাড়া মানুষ খুঁজে পাওয়া মুশকিল। ব্যবহারকারীর সঙ্গে সঙ্গে বেড়েছে মোবাইলের মাল্টিটাস্কিং সুবিধা।

তবে সবাই একটি বিষয়ে আমরা সবাই একমত হবো, তা হলো মোবাইলের চার্জ সমস্যা। কথা বলতে বলতেই মোবাইল বন্ধ হয়ে গেল। যেহেতু মোবাইল একটি গুরুত্বপূর্ণ অনুসঙ্গ, তাই মোবাইল হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়া বিড়াম্বনা বৈকি। তাই আমরা সবাই চাই যাতে চার্জ কখনও শেষ না হয়, আর হলেও যাতে খুব দ্রুত চার্জ করতে পারি।

হবে ফুল চার্জ ৬০ সেকেন্ডের মধ্যেই মোবাইল হবে ফুল চার্জ

ধরুন আপনাকে এক মিনিটেই মোবাইল চার্জের সুবিধা দেয়া হলো, তাহলে কেমন হয়? ব্যাপরটা খুবই ভাল হয়। চিন্তার কারণ নেই সুখবর এসে গেছে। দ্রুত মোবাইলে চার্জ দেয়ার বিষয়টি সম্পর্কে সম্প্রতি একটি সুখবর দিয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকেরা।

সহজেই ভাঁজ করা যায় এমন অ্যালুমিনিয়ামের তৈরি ব্যাটারি তৈরির দাবি করেছেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা, যা ৬০ সেকেন্ডের মধ্যেই পূর্ণ চার্জ করে ফেলা সম্ভব। খবর টেলিগ্রাফ অনলাইনের।

গবেষণা সম্পর্কিত নিবন্ধ প্রকাশিত হয়েছে নেচার সাময়িকীতে। গবেষণার প্রধান লেখক ও রসায়ন বিভাগের অধ্যাপক হোংজি ডাই এই ব্যাটারি সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন।

গবেষক ডাই জানিয়েছেন, ‘আমরা পুনঃ চার্জযোগ্য (রিচার্জেবল) অ্যালুমিনিয়াম ব্যাটারি উদ্ভাবন করেছি যা বর্তমানে স্মার্টফোন বা স্টোরেজ ডিভাইসগুলোতে ব্যবহৃত ব্যাটারির বিকল্প হতে পারে।’

বর্তমানে যেসব অ্যালকালাইন ও লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহৃত হয় তা পরিবেশের জন্য ক্ষতিকর এবং কখনো কখনো বিস্ফোরিত হয়। সে তুলনায় অ্যালুমিনিয়ামের তৈরি ব্যাটারি হবে পরিবেশবান্ধব এবং নিরাপদ। এই ব্যাটারিতে অ্যালুমিনিয়াম ও গ্রাফাইটের তৈরি দুটি ইলেকট্রোড ব্যবহার করা হয়েছে।

নতুন এই ব্যাটারির উদ্ভাবন মোবাইল ফোনের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আনতে সক্ষম হবে বলে গবেষকেরা আশা করছেন।

একটি উত্তর ত্যাগ