অতি সহজে পেনড্রাইভের ভাইরাস মুছে ফেলুন

0
365

দৈনন্দিন নানা কাজে এক কম্পিউটারের তথ্য অন্য কম্পিউটারে পেনড্রাইভে করে বিনিময় করার প্রয়োজন পড়ে। এই কাজে বাদ সাধে কম্পিউটার ভাইরাস। কখনো এমন ভাইরাসের কবলে পড়ে দরকারি অনেক ফাইল হারাতে হয়। ছোট একটি কাজের মাধ্যমে এ থেকে উত্তরণ পাওয়া যায়।

লোকান ভাইরাস মুছে ফেলুন অতি সহজে পেনড্রাইভের ভাইরাস মুছে ফেলুন

 

আক্রান্ত পেনড্রাইভ কম্পিউটারে সংযোগ করে start থেকে run-এ গিয়ে cmd লিখে এন্টার করুন। আপনার পেনড্রাইভের ড্রাইভ লেটার (যেমন H: ) লিখে এন্টার চাপুন। এবার CTRL+ALT+DEL কী একসঙ্গে চেপে টাস্ক ম্যানেজার চালু করুন। এখানে Process থেকে Explorer.exe-তে মাউসের ডান ক্লিক করে End Process চেপে সেটি বন্ধ করুন। এখানের তালিকায় থাকা অপ্রয়োজনীয় এবং যে প্রসেসগুলোকে আপনি চিনতে পারবেন না সেটিও আগের নিয়মে বন্ধ করে দিন। নয় তো সক্রিয় হওয়া ভাইরাসগুলো মুছে ফেলা যাবে না।

এবার কমান্ড প্রমোটের ঘরে dir/ah লিখলে পেনড্রাইভের লুকিয়ে থাকা ফাইল দেখা যাবে। এগুলোকে সব সময়ে দেখার জন্য attrib -h -s -r *.* লিখে এন্টার করলে সব ফাইল দৃশ্যমান হবে। এবার কাজ হবে এই ফাইলগুলোকে মুছে ফেলার। কমান্ড ঘরে del লিখে যে ফাইল মুছতে চান সেটির নাম লিখে এন্টার চাপুন (del autorun.inf)। ফাইলের নাম বড় হলে প্রথম অক্ষর লিখে কিবোর্ড থেকে Tab বোতাম চাপলে ওই ফাইলের পুরো নাম চলে আসে। এভাবে সন্দেহজনক ফাইল মুছে ফেলে পেনড্রাইভ পিসি থেকে খুলে আবার লাগান।

টাস্ক ম্যানেজারের File থেকে New Task-এ গিয়ে explorer লিখে এন্টার চাপলে আগের স্বাভাবিক কাজগুলো করতে পারবেন। পেনড্রাইভের ফাইল দেখতে আপনার কম্পিউটারের যেকোনো ইন্টারনেট ব্রাউজারে গিয়ে পেনড্রাইভের ড্রাইভ লেটার লিখে এন্টার করলে ওই পেনড্রাইভের সব ফাইল দেখা যায়। এতে করে কম্পিউটারে ভাইরাস ঢোকার হার কম।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × three =