কিছু কৌশল মেনে চললে ফোনে দ্রুত চার্জ দেওয়া সম্ভব

0
409

আধুনিক বিশ্বে নিত্য নতুন ফিচারের জন্য মোবাইল ব্যবহারকারীদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে স্মার্টফোন। কিন্তু স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা ব্যাটারির চার্জ। অধিক অ্যাপ্লিকেশন আর চোখ ধাঁধানো ডিসপ্লের আলোয় দ্রুত চার্জ শেষ হয়ে যায় স্মার্টফোনের। ফলে ব্যবহারকারীদের ঝামেলায় পড়তে হয়। যারা অধিক মাত্রায় ফোনে কথা বলেন এবং অন্যান্য ফিচার ব্যবহার করেন তাদের বার বার ফোনে চার্জ দিতে হয়। ফুল চার্জ দিতে অনেক সময় পর্যন্ত অপেক্ষাও করতে হয়।দ্রুত চার্জ করার উপায় কিছু কৌশল মেনে চললে ফোনে দ্রুত চার্জ দেওয়া সম্ভব

তাই কিছু কৌশল মেনে চললে ফোনে দ্রুত চার্জ দেওয়া সম্ভব-

  • চার্জের পূর্বে স্মার্টফোনটি বন্ধ করে চার্জ দিতে হবে।
  • ইউএসবি ক্যাবলের সাহায্যে কম্পিউটার কিংবা ল্যাপটপের মাধ্যমে চার্জ না দেওয়াই ভালো। কারণ ব্যাটারির চাহিদা অনুযায়ী ইউএসবি ক্যাবলের মাধ্যমে পর্যাপ্ত চার্জ সরবরাহ করতে পারে না। ফলে চার্জ হতে বেশি সময় লাগে। তাই সরাসরি স্মার্টফোনের চার্জারের মাধ্যমে চার্জ দেওয়া ভালো। এতে দ্রুত চার্জ হবে।
  • চার্জারের পরিবর্তে কম্পিউটারের ইউএসবি ক্যাবল ব্যবহার করতে হলে, কম্পিউটার থেকে অন্যান্য সব ইউএসবি ক্যাবল খুলে নিতে হবে। তা না হলে অন্যগুলোও শক্তি সংগ্রহ করতে থাকবে। ফলে স্মার্টফোনে শক্তি কম সরবরাহ হবে।
  • ইউএসবি ক্যাবলের সাহায্যে চার্জ দিলে কম্পিউটারটিকে স্ট্যান্ডবাই মোডে রাখা যাবে না। কারণ স্ট্যান্ডবাই মোডে রাখলে কম্পিউটার উল্টো স্মার্টফোন থেকে ব্যাটারির চার্জ শুষে নেবে।
  • স্মার্টফোনটি চার্জে থাকা অবস্থায় ব্যবহার করা ঠিক নয়। চার্জে থাকা অবস্থায় ব্যবহার করা হলে অতিরিক্ত চার্জ ব্যয় হবে।

এ বিষয়গুলো মেনে চললে জরুরি প্রয়োজনে স্মার্টফোন স্বাভাবিক সময়ের চেয়ে দ্রুত চার্জ হবে। এছাড়াও ব্যাটারির গুণগত মান ঠিক রাখার জন্য অবশ্যই মাসে একবার শতভাগ চার্জ দেয়া উচিত।

দ্রুত চার্জ করার আরও সহজ কিছু টিপস এখানে দেয়া হল-

  • সংক্ষিত সময়ে মোবাইলে দ্রুত চার্জ দেয়ার জন্য চার্জারের সঙ্গে আপনার মোবাইল ফোনটিকে যুক্ত করার আগে কোনো অ্যাপস চালু থাকলে তা বন্ধ করে দিন।
  • আপনার মোবাইল ফোনটিকে এয়ার প্লেন মোডে নিয়ে যান।
  • ফোনের পাওয়ার বন্ধ করে দিয়ে চার্জ দিলেও একই রকম সুবিধা পেতে পারেন।
  • দ্রুত চার্জ দেওয়ার ক্ষেত্রে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল কতখানি চার্জ হচ্ছে তা বারবার না দেখা। ব্যাকলিট ও ডিসপ্লে যথেষ্ট পরিমাণ চার্জ নেয়। তাই বারবার কতখানি চার্জ হচ্ছে তা দেখতে গেলে ডিসপ্লেতে চার্জ নষ্ট হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × 4 =