অ্যান্ড্রয়েড থেকে ডিএসএলআর ক্যামেরা নিয়ন্ত্রণ করুন

0
386

অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন বা ট্যাবলেট কম্পিউটার থেকেই ডিএসএলআর ক্যামেরা নিয়ন্ত্রণ করা যায়। ডিএসএলআর কন্ট্রোলার নামের অ্যাপ দিয়ে চাইলে ফোন থেকেই ক্যামেরাকে নিয়ন্ত্রণ করতে পারবেন। এটি করতে প্রথমেই আপনার ফোনের সঙ্গে ক্যামেরার ‘ডিভাইস কম্প্যাটেবিলিটি’ ঠিক আছে কি না, সেটি দেখে নিতে হবে। এ জন্য যেতে হবে http://goo.gl/ZZZSh2 ঠিকানার ওয়েবসাইটে।

থেকে ডিএসএলআর ক্যামেরা নিয়ন্ত্রণ অ্যান্ড্রয়েড থেকে ডিএসএলআর ক্যামেরা নিয়ন্ত্রণ করুন
ক্যাননের বেশিরভাগ ক্যামেরা ডিএসএলআর কন্ট্রোলার অ্যাপ দিয়েই নিয়ন্ত্রণ করা যায়। http://goo.gl/zZYJBd ওয়েব ঠিকানা থেকে অ্যাপটি আপনার অ্যান্ড্রয়েড ফোনে ইনস্টল করে নিন। যদি ইউএসবি ওটিজি অ্যাডাপ্টর দিয়ে আপনার ফোন যুক্ত করে নিন তাহলে ফোনটি একটি ইউএসবি হোস্টে পরিণত হবে। এখন ইউএসবি ওটিজি অ্যাডাপ্টরের সঙ্গে খাপ খায়, এমন একটা তার দিয়ে ক্যামেরাকে যুক্ত করুন।

এখন ক্যামেরা চালু করুন। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম শণাক্ত করলেই ডিএসএলআর কন্ট্রোলার অ্যাপটি চালু হয়ে যাবে। সংযোগ করার কাজটি http://goo.gl/Go6FLq ঠিকানায় গিয়ে ভিডিও দেখেও করা যাবে।

সংযোগ সম্পন্ন হলে ক্যামেরার নানান অপশন ব্যবহার করে ছবি তোলা থেকে শুরু করে বাকি সব কাজ করা যাবে। বামের সাইড বারে দ্রুত নিয়ন্ত্রণ করার সব সুবিধা পাওয়া যাবে। এখান থেকে ফোকাস মোড বেছে নিয়ে বিভিন্ন ফোকাসে ছবি তোলার কাজটি সম্পন্ন করা যাবে।

Bottom-right corner থেকে Image review, HDR and Auto-exposure bracketing, Focus bracketing, Time-lapse-এর মতো কাজগুলো করা যাবে। ছোট্ট এই অ্যান্ড্রয়েড অ্যাপ দিয়েই সহজে আপনার ডিএসএলআর ক্যামেরাকে নিয়ন্ত্রণ করতে পারবেন যখন-তখন।

একটি উত্তর ত্যাগ