ইন্টারনেট ব্যবহারকারীদের ওয়েব ব্রাউজিং ট্র্যাক করছে ফেইসবুক

0
321

ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) আইন অমান্য করে ইন্টারনেট ব্যবহারকারীদের ওয়েব ব্রাউজিং ট্র্যাক করছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। বেলজিয়ান ডেটা নিরাপত্তা সংস্থার এক গবেষণায় এ তথ্য জানা গেছে।

এক প্রতিবেদনে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, ফেইসবুকের প্রাইভেসি নীতিমালা ও ইউরোপের আইন লংঘনের বিষয়টি নিয়ে ইতোমধ্যেই এক প্রতিবেদন প্রকাশ করেছেন গবেষকরা।

ব্যবহারকারীদের ওয়েব ব্রাউজিং ট্র্যাক করছে ফেইসবুক ইন্টারনেট ব্যবহারকারীদের ওয়েব ব্রাউজিং ট্র্যাক করছে ফেইসবুকগবেষকরা দাবী করেছেন, ফেইসবুক ডটকম ডোমেইনের যেকোনো পেইজ ভিজিট করা মাত্র ফেইসবুক ওই কম্পিউটারে কুকি ইনস্টলের মাধ্যমে ব্যবহারকারীর অজান্তেই তার অনলাইন কর্মকাণ্ড ট্র্যাক করা শুরু করে। প্রতিষ্ঠানটি বিজ্ঞাপনের উদ্দেশ্যেই একাজ করে বলে জানিয়েছেন গবেষকরা। কুকি ইনস্টল হবার পর সাইটে লগইন করা না থাকলে বা সাইটের নিবন্ধিত ব্যবহারকারী না হলেও মানুষ এই অনলাইন ট্র্যাকিংয়ের শিকার হন।

এ ধরনের কুকি আক্রান্ত কম্পিউটারের মাধ্যমে কোনো ব্যক্তি যখন সামাজিক মাধ্যমটির প্লাগ-ইন রয়েছে এমন তৃতীয় কোনো সাইট ভিজিট করেন, তখন ইনস্টল করা কুকি স্বয়ংক্রিয়ভাবে ফেইসবুকের কাছে ইন্টারনেট ব্যবহারকারীর তথ্য পাঠায়। সম্পূর্ণ কাজটিই করা হয় ব্যবহারকারীর সম্মতি ব্যতিত। অথচ ইউরোপিয়ান ইউনিয়নের প্রাইভেসি আইনে বলা হয়েছে, কোনো কুকি ব্যবহার বা ট্র্যাকিংয়ের পূর্বে অবশ্যই অগ্রিম সম্মতি নিতে হবে।

এ প্রসঙ্গে ফেইসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, প্রকাশিত প্রতিবেদনটিতে তথ্যগত ভুল রয়েছে। গবেষকরা তাদের সঙ্গে এ বিষয়ে কোনো যোগাযোগ করেননি এবং অনুমিত যেসব বিষয়ের উপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে সেসব ব্যাপারের সত্যতা যাচাইয়েরও চেষ্টা করেননি। এমনকি বিষয়টি জনসম্মুখে প্রকাশের পূর্বে তাদের কোনো মন্তব্যও নেওয়া হয়নি। এ ছাড়াও তিনি জানান, তারা তথ্যগত ভুলগুলো সংশোধনের জন্য গবেষকদের সঙ্গে দেখা করতে চাইলেও তারা রাজি হননি।

অন্যদিকে গবেষণা প্রতিবেদন প্রস্তুতকারী ভ্যান অ্যাসেনয় এবং অ্যাকার জানিয়েছেন, এখন পর‌্যন্ত ফেইসবুক তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করেনি এবং তারা এ সংক্রান্ত কোনো বৈঠকের আমন্ত্রণ পাননি।

উত্তর লিখুন

Please enter your comment!
Please enter your name here

eleven + fifteen =