সিলিকন ভ্যালি ফেসবুকের নতুন সপ্নপুরি

0
413

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান কার্যালয়ের ঠিকানা পরিবর্তন করা হচ্ছে। এতদিন ফেসবুকের প্রধান কার্যালয় ছিল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে। এখন সেটি সরিয়ে সিলিকন ভ্যালিতে নেয়া হচ্ছে। ফেসবুকের নতুন কার্যালয়ের ইন্টেরিয়র ডিজাইনে আনা হয়েছে ব্যাপক পরিবর্তন। নতুন অফিসটি ফ্যাঙ্কি গ্রে ডিজাইনে  সু-সজ্জিত করা হয়েছে। ভবনের ছাদে রয়েছে বাগান।

ভ্যালি সিলিকন ভ্যালি ফেসবুকের নতুন সপ্নপুরি

নতুন ভবন নিয়ে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ বলেন, ‘ফেসবুকের নতুন কার্যালয় অদ্ভুত সুন্দর। আমরা আমাদের কর্মস্থলের জায়গা বাড়িয়েছি। যাতে করে আমাদের অগ্রগতি সবার সামনে উপস্থাপিত হয়। যখন আমরা নতুন অফিসে ঢুঁকবো তখন আমরা যেনো বুঝতে পারি আমাদের কতটুক কাজ বাকি রয়েছে।’

ফেসবুকের নতুন কার্যালয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর প্রধান কার্যালয়ের মধ্যে শীর্ষে রয়েছে। এটি আয়তন এবং ইন্টেরিয়র ডিজাইন অন্যসব প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো থেকে এটিকে ভিন্নতা দিয়েছে।

ফেসবুকের নতুন কার্যালয়টি এককক্ষ বিশিষ্ট। যেখানে কয়েকহাজার কর্মী একসঙ্গে কাজ করতে পারবেন। জার্কারবার্গ এটিকে বলছেন ‘প্রকৌশল শিল্পের অনন্য নিদর্শন।’

ফেসবুক কার্যালয়ের ছাদের বাগানটি ৯ একর জায়গা নিয়ে করা হয়েছে। ফেসবুকের অফিস ভবনের ডিজাইন করেছেন ক্যানাডিয়ান স্থপতি ফ্যাঙ্কি গ্রে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

seven + twenty =