চুরি হয়ে যাওয়া ল্যাপটপ বাঁচাবেন যেভাবে

    0
    372

    ল্যাপটপ চুরি হবার ঘটনা এখন প্রায়ই শোনা যায়। তাই এর থেকে বাঁচার জন্য অবশ্যই কিছু উপায় অবলম্বন করা উচিৎ। এখানে কিছু ধাপ দেয়া হল যাতে আপনার গুরুত্বপূর্ণ তথ্য ও হার্ডওয়্যারকে রক্ষা করা যেতে পারে।

    হয়ে যাওয়া ল্যাপটপ চুরি হয়ে যাওয়া ল্যাপটপ বাঁচাবেন যেভাবে

    # কম্পিউটার এর অবস্থান ট্রাক করুন:
    এমন একটি ডিভাইস ব্যাবহার করুন যাতে ট্রাক করার প্রোগ্রাম রয়েছে। ‘প্রে’ এমন একটি ফ্রী প্রোগ্রাম যা আপনার কম্পিউটারকে ট্রাক করতে সাহায্য করবে। এছাড়া ওয়েবক্যাম এর মাধ্যমে চোরের ছবি তুলে আপনার ইমেইল আইডি তে পাঠাবে।

    # সন্দেহভাজন কার্যকলাপ লক্ষ্য রাখুন:
    আপনার ল্যাপটপ এ কে কখন কি কাজটি করছে তার সবকিছুই আপনি জানতে পারবেন যদি ‘ল্যাপটপ কোপ’ নামের সফটওয়্যারটি ব্যাবহার করেন। সফটওয়্যার টি সকল কাজের স্ক্রীনসট নিয়ে আপনার মেইল এ পাঠাবে। এতে পুলিশের সুবিধা হবে চোরকে ধরতে।

    # সিরিয়াল ও মডেল নাম্বার মনে রাখুন:
    অবশ্যই মডেল ও সিরিয়াল নাম্বারটি মনে রাখতে হবে। কারন, এর মাধ্যমেই পুলিশ আপনার ল্যাপটপ সনাক্ত করবে। তাই, এগুলো ভালভাবে লিখে রাখুন এগুলো। আর কাগজপাতি অবশ্যই যত্নের সাথে তুলে রাখবেন।

    # পাসওয়ার্ড বদলে ফেলুন সন্দেহ হলেই:
    আপনি যদি অনলাইনে বিভিন্ন সামাজিক মাধ্যমে আপনার ব্যাক্তিগত তথ্য প্রদান করে থাকেন এবং আপনার যদি মনে হয় কিছু তথ্য চুরি হয়েছে তাহলে সাথে সাথে পাসওয়ার্ড বদলে ফেলুন। পাসওয়ার্ড যেন অবশ্যই শক্তিশালী হয়। কিছুদিন পরপর পাসওয়ার্ড বদলান ভালো।

    # আপনার ইনবক্স থেকে পাসওয়ার্ড মুছে ফেলুন:
    আপনার ইমেইল থেকে খুব সহজেই পাসওয়ার্ড হ্যাক করতে পারবে যে কেউ। যদি আপনি মেসেজগুলো ডিলিট না করেন। তাই, আপনার ব্যাক্তিগত সকল তথ্যসম্বলিত মেইলগুলো অবশ্যই ডিলিট করে দিবেন।

    # ল্যাপটপ এর সকল তথ্য আলাদাভাবে সংরক্ষন করুন:
    ল্যাপটপ হারান গেলে তার সাথে প্রয়োজনীয় সকল তথ্য ও হারিয়ে যায়। তাই আগে থেকেই তা অন্য কোথাও সংরক্ষন করে রাখুন। সিডিতে, পেনড্রাইভে সংরক্ষন করুন। এছাড়া ড্রপবক্স এও রাখতে পারেন।

    এভাবে, আগে থেকে কিছু পদক্ষেপ গ্রহন করলে চুরি হওয়া ল্যাপটপ পেতে আপনার কোন সমস্যা হবে না।

    একটি উত্তর ত্যাগ

    Please enter your comment!
    Please enter your name here

    eighteen − 11 =