ইউটিউব দেখতে এবার থেকে টাকা লাগবে

0
441

ভিডিও পোর্টাল ইউটিউবে বিনামূল্যে ভিডিও দেখার দিন বুঝি শেষ হতে চলল। এখন থেকে ইউটিউবে ভিডিও দেখতে ব্যবহারকারীকে টাকা দিতে হবে। ব্যবহারকারীদের বিজ্ঞাপনবিহীন ভিডিও দেখার সুযোগ করে দিতে টাকা যুক্ত করতে যাচ্ছে ইউটিউব!

ইউটিউব এরকম একটি সাবসক্রিপশন সার্ভিস চালু করতে যাচ্ছে এর ‘অরিজিনাল’ কনটেন্টের জন্য। ইউটিউব তার ব্যবসায়িক সম্ভাব্যতা যাচাই করতে গিয়ে এই নতুন মডেলের সন্ধান পেয়েছে।

ইউটিউব দেখতে এবার থেকে টাকা লাগবে২০১৪ সালের নভেম্বর মাসে গুগল কর্তৃপক্ষ (ইউটিউবের প্রকৃত মালিকপক্ষ) জানিয়েছিল, বিজ্ঞাপনমুক্ত ভিডিও দেখতে হলে ব্যবহারকারীকে মাসে ৮ ডলার (৭.৯৯ ডলার) দিতে হবে। টাকা দিলে ব্যবহারকারী অফলাইনেই ভিডিও দেখতে পারবেন ব্যবহারকারী। তবে টাকা কি প্রক্রিয়ায় নেওয়া হবে এবং কবে থেকে বিজ্ঞাপনবিহীন ভিডিও দেখতে টাকা নেওয়া হবে সে বিষয়ে গুগল বিস্তারিত কিছু জানায়নি।

এই সেবা চালু হতে পারে ইউটিউবের ‘ভিডিও অন ডিমান্ড’ ফিল্মের বিষয়ে। একই সুবিধা চালু হতে পারে ইউটিউব মিউজিক সার্ভিসের (মিউজিক কি) বেলায়ও। এই সেবাটি গত বছর চালু করেছে ইউটিউব। এই সেবা দুটি চালু এবং টাকা চার্জের বিষয়ে ইউটিউবের যুক্তি, ব্যবহারকারীদের বিজ্ঞাপনের যন্ত্রণা থেকে মুক্তি দিতে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ইউটিউবের দাবি, প্রতিষ্ঠানটির অায়ের প্রধান উৎস বিজ্ঞাপন। যদিও দীর্ঘদিন ধরে ইউটিউব বিজ্ঞাপনমুক্ত ছিল। তবে ইউটিউবের অায়ের মডেলে ছিল বিজ্ঞাপন। পোর্টালটি জনপ্রিয় হলে এতে যুক্ত হয় বিজ্ঞাপন।

হালে ইউটিউবে জনপ্রিয় ভিডিও দেখতে ওই ভিডিওর নিচের দিকে মাত্রাতিরিক্ত বিজ্ঞাপন কখনও কখনও ব্যবহারকারীর বিরক্তির পর্যায়ে চলে যাচ্ছিল। অার ইউটিউব যেন এই অপেক্ষাতেই ছিল। প্রতিষ্ঠানটি তার অায় বাড়াতে ‘ওই সুযোগটি’ নিয়ে বিজ্ঞাপনবিহীন ভিডিও প্রচারে উৎসাহী হয়েছে। ব্রিটেনের ইন্ডিপেনডেন্ট পত্রিকার কাছে ইউটিউবের দাবি, তাদের বিজ্ঞাপন প্রচারের এই নতুন মডেল (সাবসক্রিপশন সার্ভিস) তাদের অারও মুনাফা তৈরিতে সহায়তা করবে। যদিও ইউটিউব একটি ‘ধীরলয়ে অগ্রসরমান’ লাভজনক প্রতিষ্ঠান। ইউটিউব উদ্ভাবিত নতুন মডেলটি (বিজ্ঞাপন দেখতে না চাইলে টাকা দিতে হবে) অনুমোদন পেলে এই কৌশলটি প্রতিষ্ঠানটির মুনাফা হার দ্রুত কয়েকগুন বাড়িয়ে দেবে।

ইউটিউবের কনটেন্ট ও ব্যবসা পরিচালনা বিভাগের কর্মকর্তা রবার্ট কিনকল গত ফেব্রুয়ারিতে গুগলের কোড-মিডিয়া সম্মেলনে জানিয়েছিলেন, কয়েক মাসের মধ্যেই ইউটিউবের জন্য বিশেষ সাবসক্রিপশন মডেল আনতে যাচ্ছে গুগল। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত ওই সম্মেলনে রবার্ট কিনকল বলেন, ইউটিউবে ভিডিও দেখার অভিজ্ঞতাকে ফাইন-টিউনিং করতে যাচ্ছে গুগল। ইউটিউবের বিজ্ঞাপনমুক্ত ভিডিও দেখার এই সেবাটির নাম হবে ‘মিউজিক কি’।

টাকার বিনিময়ে ইউটিউব বিজ্ঞাপনমুক্ত ভিডিও দেখার সাবসক্রিপশন সার্ভিসটি নিয়ে কাজ করছে গেলো কয়েকটি বছর। ২০১৩ সালের মে মাসে পরীক্ষামূলকভাবে এই পদ্ধতি চালু করে কনটেন্ট নির্মাতাদের একটি অায়ের পথ তৈরি করে দিয়েছিল গুগল। এই পদ্ধতিতে ইউটিউবের নির্দিষ্ট এই চ্যানেল দেখতে গ্রাহকদের অর্থের বিনিময়ে সাবসক্রিপশন করতে হয়।

LEAVE A REPLY

11 − eight =