আপনি কি একজন গেমার? এবং একটি ভালো গেমিং পিসি কিনতে চাচ্ছেন? তাহলে অবশ্যই এই টিউনটি একবার দেখে নিবেন

0
909

বাংলাদেশ অথবা বিশ্বের যেকোন জায়গায় বসবাস করুন না কেন নির্দিষ্ট ধরনের কম্পিউটার যা আপনি গেইমস খেলার জন্য বাছাই করবেন, সেটি ব্যবহারে আপনার পৃথিবীই পাল্টে যাবে। ভুল কম্পিউটারে আপনি অবশ্যই আপনার গেইমস খেলার সময় পার্থক্যটা খুঁজে পাবেন এবং এটি সাধারণত আপনার স্ক্রিনকে মাঝে মাঝে স্থির করে দিবে। আর এগুলো আপনার বাসা অথবা ফ্লাটে থাকা কম্পিউটারে সহজ একটি গেইমস খেলতেও জটিলতা সৃষ্টি করবে।

গেমস এর জন্য কম্পিউটার অথবা ব্যক্তিগত কম্পিউটারে যেগুলো তে ভালো গেমস খেলা যায় উভয়ের ভেতর অনেক পার্থক্য রয়েছে। আপনি যদি গেমস খেলার জন্য সবচেয়ে ভালো কম্পিউটার খুঁজে পেতে চান তাহলে প্রথমবার কম্পিউটার কেনার আগে বেশ কিছু বিষয় বিবেচনায় নিতে হবে। কারণ কম্পিউটার প্রস্তুতে আরো অসংখ্য বিষয় এর সাথে জড়িত। আপনি যখন শখের গেমসর’এর জন্য নতুন পিসি কিনতে মার্কেটে যাবেন তখন এ বিষয়গুলো বিবেচনায় নিতে হবে।

কি একজন গেমার আপনি কি একজন গেমার? এবং একটি ভালো গেমিং পিসি কিনতে চাচ্ছেন? তাহলে অবশ্যই এই টিউনটি একবার দেখে নিবেন

যে কারনে গেইমিং এর জন্য নির্দিষ্ট কম্পিউটার কেনা গুরুত্বপূর্ণঃ
আক্ষরিক দিক থেকে বাজাওে অসংখ্য ধরনের কম্পিউটার রয়েছে। এগুলোর মধ্যে কিছু কম্পিউটার এভিড ফটোগ্রাফারদের জন্যে উত্তম এবং কিছু যারা নিজের ব্যবসা পরিচালনা করেন তাদের জন্যে উপযুক্ত। যখন আপনি আপনার কম্পিউটারে অনেক বেশি গেইমিং করতে চান তাহলে আপনার প্রচন্ড স্পীড, একটি ভালো গ্রাফিক্স কার্ড এবং অন্যান্য বৈশিষ্ট যা সব কম্পিউটারে থাকে না। কারণ এসব বৈশিষ্ট্য আপনাকে গেমিং এর জন্যে ভালো মানের কম্পিউটার খুঁজে পেতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

যখন আপনি গেইমিং এর জন্যে ভালো কম্পিউটার কিনবেন তখন আপনি পিসিতে গেইম অন করতে যাবেন তখন তা শুরু হতেই দেখবেন এটা অনেক বেশি আনন্দদায়ক। আপনি হয়তো অনলাইনে খুব চমৎকারভাবে কাজ করতে দ্রুতগতি সম্পন্ন এবং ভালো গ্রাফিক্স কার্ডের একটি কম্পিউটার খুঁজছেন। যদি আপনি বহুমূখী অনলাইন প্লেয়ারে অথবা খুব সাদাসিদে ভাবে আপনার প্রিয় সোস্যাল মিডিয়া সাইট এ্যাপস ব্যবহার করে গেইম খেলতে চান সেক্ষেত্রেও ভালো ধরনের পিসি পছন্দ করার আগে আপনাকে বিভিন্ন বিষয়গু বিবেচনায় রাখতে হবে।

আপনার বাজেটঃ
নতুন গেইমিং পিসি কেনার সিদ্ধান্ত নেবার ক্ষেত্রে আপনার বাজেট অবশ্যই একটি গুরুর্ত্বপূণ বিষয়। সমস্য হলো অধিকাংশ গেইমিং কম্পিউটার সাধারণ ব্যবহার কারীদের নিকট অনেক বেশি ব্যয়বহুল। কারণে গেইমিং কম্পিউটারে এমন কিছু ফিচার থাকে যা সাধারণ কম্পিউটারগুলোতে নেই। তাই গেইমিং কম্পিউটার কেনার আগে দেখা উচিত কোনটি আপনার জন্যে উপযুক্ত। আপনার বাজট অনুযায়ী কোনটি কিনতে আপনি সমর্থ্য হবেন। এগুলোর পরেই আপনি বাংলাদেশের স্থানীয় মার্কেট অথবা অনলাইনে গেইমিং কম্পিউটার কেনার বিষয়টি বিবেচনা করতে পারেন।

কম্পিউটারের মেমোরি এবং ষ্টোরেজঃ
যখন আপনি এ ধরনের কম্পিউটার কিনতে যাবেন তখন কম্পিউটারের মেমরি ও স্টোরেজ অন্য আরেকটি বিবেচনার বিষয়। কারণ বেশি মেমরি এবং স্টোরেজ সম্পন্ন কম্পিউটার কোন স্পীড ইস্যূ ছাড়াই আপনি আপনার পছন্দের গেইম কম্পিউটারে স্টোর করে রাখতে পরবেন। এটি বিশেষ করে তাদের জন্যে গুরুত্বপূর্ণ যাদের গেইমসের জন্যে অধিক ডাউনলোড এবং এক্সাপানশন স্পেস প্রয়োজন। কারণ গেইমস খেলতে আপনার অধিক স্পেস প্রায়াজন।

গ্রাফিকস কার্ডঃ
কম্পিউটার অথবা ল্যাপটপ একটি গ্রাফিক্স কার্ড স্ক্রিনে একটি গেইম কতটুকু সচ্ছ এবং সুন্দর দেখতে তা নির্ধারণ করে।গেইমিং এর জন্যে নির্দিষ্ট এমন একটি ল্যাপটপ আপনি যদি খোঁজেন তবে আপনাকে অবশ্যই ঐ ল্যাপটপে ব্যবহৃত গ্রাফিক্সকার্ডটি বিবেচনায় রাখতে হবে। এই কার্ডটি আপনার সকল গেইম প্লে এবং এটা স্ক্রিনে কেমন দেখায় তা নিশ্চিত করবে। ভালো মানের এবং অত্যাধুনিক গ্রাফিক্স কার্ড গেইমস খেলার সময় আপনার সামনে সেটির জীবন্তভাব প্রতিফলিত হবে।

কিভাবে কম্পিউটার ঠান্ডা রাখতে হয়ঃ
যারা তাদের ল্যাপটপে ভিডিও গেইমস খেলতে ভালোবাসে অথবা যারা ভিডিও গেইমস কিনতে চান তারা জানেন সারা দিন ধরে গেইম খেলা হলে কম্পিউটার খুব তাড়াতাড়ি এবং সহজে গরম হয়ে যায়। সমস্যা হলো অধিকাংশ ল্যাপটপ এবং কম্পিউটারে উচ্চমাত্রার তাপ নিয়ন্ত্রনে যথাযথ কোন সিস্টেম নেই। কম্পিউটার প্রতিনিয়ত উচ্চ মাত্রায় গরম থাকাটা একটি সমস্যা এবং আপনি দেখবেন যে একারণে মাঝে মাঝে আপনার কম্পিউটার বন্ধ হয়ে যাচ্ছে। এতে মেশিনটি নিজ্ইে নিজের সম্ভাব্য ক্ষতির কারণ হতে পারে। নিশ্চিত হোন আপনি যে কম্পিউটারটি কিনছেন তাতে মানসম্মত কুলিং ফ্যান আছে।

স্ক্রিনঃ
গেমসএর জন্য নতুন কম্পিউটার কিনতে ডিস্পেø স্ক্রিনটা বিবেচনার বিষয়। আপনি চাইছেন একটি বড় স্ক্রিন যেটিতে আপনি যথাযথভাবে গেইম খেলতে পারবেন। সর্বপরি যখন স্ক্রিন অনেক বড় হবে তখন আপনি এটিতে গেইম খেলতে গেলে সেটি আপনার কাছে অনেক বেশি প্রানবন্ত মনে হবে।

পাওয়ার এবং স্পিডঃ
আপনি এমন কম্পিউটার চান যেটিতে অনেক পাওয়ার এবং স্পীড থাকবে কারণ এ দুটি জিনিস আপনি গেইম খেলতে গেলে ট্রান্সফরম করে। যদি আপনার স্লো স্পীড সম্পন্ন কম্পিউটার থাকে যেটিতে তেমন পাওয়ার থাকবে না, সেটাতে আপনি গেইম খেলতে গেলে দেখবেন এটি অনেক সময় নিচ্ছে এবং আপনি অনেক সমস্যায় পড়বেনঅ। গেইম খেলার সময় যারা আনন্দ পেতে চায় তাদের জন্যে এটি একটি গুরুর্ত্বপূণ ইস্যু।

কম্পিউটারটি কি গেমস এর জন্যই নির্দিষ্ট?
যদি আপনি সারধণএকটি নতুন কম্পিউটার কিনেন যেটি গেইমিং এর জন্যে নির্দিষ্ট না তাহলে উপরে উল্লেখিত ফিচার গুলো আপনাকে অবশ্যই খুব যতœসহকারে খেয়াল করতে হবে। মার্কেটে বিক্রির জন্যে রাখা অধিকাংশ কম্পিউটার এবং ল্যপটপ গেইমিং এর জন্যে নির্দিষ্ট থাকে না। অন্যদিকে, অনেক ধরনের কম্পিউটার আছে যা প্রকৃতপক্ষেই গেইমিং এর জন্যে নির্দিষ্ট এবং এধরনের কম্পিউটারগুলোতে উপরে উল্লেখিত ফিচার আসে। কারণ এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

যারা কম্পিউটার গেইমস খুব উপভোগ করেন, তারা সহযেই বুঝতে পারেন দ্রুত গতি, প্ওায়ার এবং সর্বাধুনিক ফিচারের ভালো মানের কম্পিউটার গেমসের পুরো অভিজ্ঞতাই পাল্টে দেয়। আপনি নিশ্চই আপনার কষ্টের টাকা এমন কোথ্ওা খরচ করবেন না যেটি আপনার প্রত্যাশা পূরণ করবে না। বাজারে বিভিন্ন ধরনের গেইমস আছে, এবং স্থানীয় বাজার এবং অনলাইনে দেখে সেগুলো কেনাটা অনেক বেশি লাভজনক। আপনি অবাক হয়ে যাবেন যে আপনার প্রয়োজনীয় সবকিছুই পূরন করে এ ধরনের অনেক ল্যাপটপ দেখে। ভালো মানের কম্পিউটার অনলাইনে গেমস খেলার অভিজ্ঞতাই পাল্টে দিবে, যেখানে আপনি কোন ধরনের গেমস খেলছেন এটা কোনো ব্যাপার না। বিভিন্ন ধরনের মডেলের কম্পিউটার রয়েছে, কাজেই সেখান থেকে যেটি আপনার ঘরের জন্য উপযুক্ত সেটি ঠিকই খুঁজে পাবেন।

একটি উত্তর ত্যাগ