মঙ্গলে গিয়ে পৃথিবীতে আর কোনদিনই ফিরবেন না ১০০ জন যাত্রী

0
325

ডাচ অলাভজনক মঙ্গল ওয়ান যাত্রাটি ১০০ জনের নামে করা হয়েছে যারা মঙ্গলের একটি একমুখী ভ্রমণে অংশগ্রহণ করবে। আশা করা যায় ওই রকেটটি ২০২৪ সাল নাগাদ পৃথিবী ছেড়ে মঙ্গলের দিকে পাড়ি জমাবে। ২০০০০০ জন আবেদন কারীর মধ্য থেকে ২৪ জনকে মিশনের জন্য প্রশিক্ষণ প্রদান করা হবে এবং সব কিছু যদি পরিকল্পনা অনুযায়ী হয় তবে ৪ জনকে প্রথম ট্রিপের জন্য মনোনীত করা হবে।

এই প্রথম আপনি মঙ্গল গ্রহে একমুখী ভ্রমণের কথা শুনছেন, এখানে এমন একটি সংগঠন এবং কিছু মানুষের কথা বলা হয়েছে যারা মঙ্গলগ্রহে দেহত্যাগ এর জন্য স্বাক্ষর করেছেন। ফলে এক দিকে তারা হতে পারে প্রথম মানুষ যাদের পায়ের ছাপ প্রথম কোন গ্রহের উপর পড়ল। অন্য দিকে প্রথম কোন মানব যারা পৃথিবীর বাইরে গিয়ে মৃত্যুবরণ করল।

বসতি মঙ্গলে গিয়ে পৃথিবীতে আর কোনদিনই ফিরবেন না ১০০ জন যাত্রীমার্স ওয়ান এর প্রধান মেডিকেল অফিসার নর্বারত ক্রাফট ৬৬০ আবেদন কারীর মধ্যে সাক্ষাত্কার গ্রহণের পর যারা সবকিছু ত্যগ করতে প্রস্তুত এমন ব্যক্তিবর্গকে বাছাই করেন। তবে ১৮ বছরের নিচে কোন আবেদন কারীকে গ্রহণ করা হয়নি কারণ কোম্পানি বিশ্বাস করে যে বেশি দক্ষ আর স্মার্ট নয় বরং বেশি আত্ম-উৎসর্গকারীই এ ক্ষেত্রে বেশি গ্রহণীয়।

এমনকি আন্তর্জাতিক স্পেস স্টেশনে মহাকাশচারী এক মাস আগেই পরিবার সহ ফিরে এসেছে। ওই ভ্রমণে অংশগ্রহণকারী ক্রাফট এক সাক্ষাৎকারে বলেন, আমরা আমাদের জীবনের বাকিদিন গুলোও একসাথে থাকবো।

পরবর্তী যাত্রার জন্য ৫০জন নারী এবং ৫০জন পুরুষকে বাছাই করা হয়েছে। যেখানে ৩৮ জন কানাডা ৭ জন এবং অস্ট্রেলিয়া এবং ১৮ জন মার্কিনি নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করবে। এবং বাকীদের আবেদন কারীর মধ্য থেকে নির্বাচন করা হবে।

এ ক্ষেত্রে শিক্ষা দ্বারাও গ্রুপিং করা হয়েছে, যেমন যাদের নেওয়া হবে তাদের মধ্যে ১৯ জনের কোন ডিগ্রি নেই, ২৭ জন স্নাতক, ৩০ জন শিক্ষক ৪জন চিকিৎসক এবং ৭ জন পিএইচডি থাকবে। প্রার্থীদের মধ্যে ৮১ জনই এখন স্কুলে পড়ে। এবং ৬ জন কোন কাজ করে না।

LEAVE A REPLY

seventeen − seven =