NASA ভ্রমণে যাচ্ছেন ভিকারুন্নেসা নূন স্কুল এন্ড কলেজের ২৭ শিক্ষক-শিক্ষার্থী

0
397
NASA ভ্রমণে যাচ্ছেন ভিকারুন্নেসা নূন স্কুল এন্ড কলেজের ২৭ শিক্ষক-শিক্ষার্থী

rawnok-kha

I've working with different marketplace like(oDesk.com, Elance.com, Freelancer.com), Recent, I'm working with IT company for Software Developer
NASA ভ্রমণে যাচ্ছেন ভিকারুন্নেসা নূন স্কুল এন্ড কলেজের ২৭ শিক্ষক-শিক্ষার্থী

মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত মহাকাশ গবেষণা সংস্থা নাসাতে শিক্ষাসফর করছে রাজধানীর ভিকারুন্নেসা নূন স্কুল এন্ড কলেজের ২৭ শিক্ষক-শিক্ষার্থী। সেখানে তারা শুধু নাসার কর্মকাণ্ড স্বচক্ষে দেখবেই না বরং মহাকাশচারীর প্রশিক্ষণেও অংশ নেবে।

নাসা। নামটার সঙ্গে সঙ্গে আরো একটি নাম মনে আসে, নিল আর্মস্ট্রং। প্রথম চাঁদে পা রাখা মহাকাশচারী। ওই একজনকে অনুপ্রেরণা মেনে মহাকাশচারী হয়ে অন্য পৃথিবীতে যাওয়ার স্বপ্ন দেখেন হাজারো মানুষ। অনেকের আগ্রহ থাকে মহাকাশ যানের প্রতি।

এসব আগ্রহের দিক দিয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা অন্যান্য উন্নয়নশীল দেশের চাইতে একটু বেশিই এগিয়ে রয়েছে বলতে হবে। কিন্তু সঠিক সুযোগ সুবিধা এবং স্পেস সায়েন্স সম্পর্কে খুব বেশি ধারণা না থাকার কারণে এই বিষয়টিতে তারা নিজেদের আগ্রহ এবং মেধার বিকাশ ঘটাতে সক্ষম হচ্ছে না।

নাসায় NASA ভ্রমণে যাচ্ছেন ভিকারুন্নেসা নূন স্কুল এন্ড কলেজের ২৭ শিক্ষক-শিক্ষার্থী

তবে সময় বদলাচ্ছে। আগ্রহীদের মেধার বিকাশ ঘটাতে এবং মহাকাশ বিষয়ে আরো জ্ঞান লাভ করতেই মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত মহাকাশ গবেষণা সংস্থা নাসাতে এই মুহূর্তে শিক্ষাসফর করছে রাজধানীর ভিকারুন্নেসা নূন স্কুল এন্ড কলেজের ওই দলটি।

১০ দিনব্যাপী সফরে নাসার কর্মকাণ্ডের পাশাপাশি দেশটির বিভিন্ন শিক্ষণীয় স্থান ডিজনি ওয়ার্ল্ড, ইউনিভার্সিটি স্টুডিও, মিয়ামি, ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক সিটি, স্ট্যাচু অব লিবার্টি ইত্যাদি জায়গাগুলোতেও ঘুরবে দলটি।

‘শাহিন আয়েরো স্পেস সেন্টার’ এই সফরের মূল আয়োজক। প্রতিষ্ঠানটির প্রধান শাহিনুর রহমান ভিকারুন্নেসা নূনের সফরটি নিয়ে বলেন, ‘এই সফর থেকে বাংলাদেশের মহাকাশ বিজ্ঞান যদি আরো একধাপ সামনে আগায়, সেটাই আমাদের বড় প্রাপ্তি। মূল কথা আমরা বাংলাদেশের মহাকাশ বিজ্ঞানকে সামনে আরো এগিয়ে নেয়ার জন্য কাজ করছি।’

ভিকারুন্নেসা স্কুল এন্ড কলেজের যে ২৭ জন নাসা সফরে রয়েছেন তারা হলেন শিক্ষক কামরুন্নাহার সিদ্দিকী ও জিন্নাত আরা হোসেন। শিক্ষার্থীদের মধ্যে দলনেতা খন্দকার আসমা হামিদ এবং নাজমুন নাহার খান।

অন্য শিক্ষার্থীরা হলেন ইসরাত জাহান ঐশী, সানজিদা রহমান দীপ্তি, নুদ্রাত তাবাসসুম তিশা, মমতা আফরোজ মনি, মাশরুফা বিনতে আলি, খান রাফিয়া নুসরাত ব্রতি, খান কাশফিয়া নুসরাত পূর্ণা, রুবাইয়া আমিন, সাদিয়া তাসনিম রাইশা, নাজিয়া শাহরিন, ফাওজিয়া ইসলাম সাকি, তানজিনা আফরিন প্রিয়াঙ্কা, আনিকা শামা প্রিয়া, হুমাইরা রহমান মৌ, সামিরা কবির কাশফি, জান্নাতুল মাওয়া, জেরিন তাসনিম হক, প্রজ্ঞা পারমিতা বেলাল, নুসরাত জাহান তন্নি, মুনতাহিনা হুদা, ইসমাত শেহরিন তালুকদার, তাবাসসুম বিনতে খান এবং মেহনাজ রহমান আদৃতা।

একটি উত্তর ত্যাগ