বন্ধ হতে যাচ্ছে গুগল কোড

0
376

আগামী বছরের জানুয়ারিতে বন্ধ হয়ে যাবে গুগলের সফটওয়্যার উন্নয়নকারী সাইট গুগল কোড। সেবাটি অনেক নেতিবাচক কাজে ব্যবহার হচ্ছে উল্লেখ করে এটি বন্ধ করার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

হতে যাচ্ছে গুগল কোড বন্ধ হতে যাচ্ছে গুগল কোড

Advertisement

গুগল কোড হচ্ছে সফটওয়্যার উন্নয়নে গুগলের প্লাটফর্মের নাম। এতে সফটওয়্যার উন্নয়নে বিভিন্ন টুলস, অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস ও টেকনিক্যাল অনেক বিষয় সম্পর্কে ডেভেলপারদের সহায়তা করা হয়।

কিন্তু সাইটটি নেতিবাচক কাজে ব্যবহার হচ্ছে বলে উল্লেখ করেন সংশ্লিষ্টরা। আর সাইটটি থেকে অনেক সফটওয়্যার উন্নয়নকারী সরে গিয়ে গিটহাবসহ অন্যান্য সেবা ব্যবহার করতে শুরু করেছেন। এ কারণেই সাইটটি বন্ধ করে দেয়া হচ্ছে।

গুগল ওপেন সোর্স ব্লগে দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, অনেক চেষ্টা করেও তারা সাইটটির অপব্যবহার কমাতে পারছে না। পাশাপাশি গুগল কোডের অনেক প্রতিদ্বন্দ্বী সেবা থাকার কারণে এখন গুগল কোড অনেকটাই অপ্রয়োজনীয় হয়ে পড়েছে।

এর আগে গুগল সাইটটির অপব্যবহার বন্ধ করতে নতুন প্রকল্প চালু করে। কিন্তু এতে করে সাইটটির ব্যবহার অনেকাংশে কমে যায়, যা একে অনেকাংশে নিষ্ক্রিয় করে ফেলেছে। তবে এ সেবার বিকল্প নিয়েও প্রতিষ্ঠানটি ভাবছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানানো হয়

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

five × five =