মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি – দ্বিতীয় অধ্যায়

0
418

এখানে আমাদের যে কাজগুলো করতে হবেঃ

     সঠিক কিওয়ার্ড নির্বাচন।

     সাইট এর বিষয়বস্তুর সাথে কিওয়ার্ড এর তুলনা।

   বিষয়ভিত্তিক ক্যাটাগরি নির্ণয়।

   উচ্চ ট্রাফিক এবং উচ্চ কনভার্সন কিওয়ার্ড গ্রহন।

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি – দ্বিতীয় অধ্যায়

পূর্বে প্রকাশিতঃ প্রথম অধ্যায়

 

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি – দ্বিতীয় অধ্যায়

আমরা আগের অধ্যায়ের পদ্ধতিগুলো অনুসরন করে প্রাথমিক ভাবে একটি কিওয়ার্ড এবং সার্চ কুয়েরি এর তালিকা তৈরি করবো। আমরা এই অধ্যায়ে আরও গভীরে প্রবেশ করবো। এখনো যদি তালিকাটি তৈরি না করে থাকেন, তাহলে কিসের জন্য অপেক্ষা করছেন? আগের অধ্যায়ে ফিরে যান, এবং তালিকা তৈরি করুন।

 

এই অধ্যায়ে আমরা দেখবো কিভাবে আপনার সাইটের ক্যাটাগরি আপনাকে সঠিক কিওয়ার্ড নির্বাচন করতে সাহায্য করে। আমরা সাইটের বিষয়বস্তু অনুযায়ী ক্যাটাগরি নির্বাচন করবো। উচ্চ ট্রাফিক এবং উচ্চ কনভার্সন পাওয়ার জন্য কিভাবে কিওয়ার্ড সাহায্য করতে পারে, সেটি দেখবো। [ আমরা প্রথম খণ্ড (সার্চ ইঞ্জিন এর কার্যপ্রণালী) এর পঞ্চম অধ্যায়ে উচ্চ ট্রাফিক এবং উচ্চ কনভার্সন সম্পর্কে এবং এদের পার্থক্য জেনেছি ]

 

 

ü     সঠিক কিওয়ার্ড নির্বাচনঃ

 

যখন আপনি সার্চ ইঞ্জিনে কিছু একটা খোঁজ করেন, তখন অবশ্যই আপনার কাছে খোঁজার মত একটি পরিপূর্ণ বাক্য (সার্চ কুয়েরি / keyword phrase) রয়েছে। অনেক সময় একটি শব্দ (Single Keyword) সার্চ কুয়েরি হিসেবে ব্যাবহৃত হয়। একে সিঙ্গেল কিওয়ার্ড বলে। আবার অধিকাংশ ক্ষেত্রে ২ বা ততোধিক শব্দ সার্চ কুয়েরি হিসেবে ব্যবহার করা হয়। সিঙ্গেল কিওয়ার্ড এর উপর প্রথম পেইজে আসা সম্ভব হলেও প্রথম রেজাল্ট এ আসা প্রায় অসম্ভব। কারন, ডিকশনারি এর প্রায় সকল শব্দের প্রথমে আসে উইকিপিডিয়া। এটিকে পেছনে ফেলা আপাতত অসম্ভবের মতই।

 

আমি এখন বর্তমানে কাজ করছি একটি বাংলা অনলাইন রেডিও এর সাইট নিয়ে। এটির নাম Radioboss24 । এখন আমরা যদি রেডিও নিয়ে সার্চ করি, তাহলে দেখিঃ

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি – দ্বিতীয় অধ্যায়

এখানে প্রথমে উইকিপিডিয়া এর পেইজ আসছে।

 

 

সার্চ ইঞ্জিন যাচাই করে যে, তার ইউজার ঠিক কি খুজছে। সেটি বিবেচনা করে সার্চ কুয়েরি বা keyword phrase এর উপর। এই পর্যায়ে এসে আপনার নিজেকে ইউজার এর জায়গা থেকে চিন্তা করতে হবে। ধরুন, আপনি একজন ইউজার। আপনি এই বিষয়টি (যেটি নিয়ে আপনি এস ই ও করছেন) খুজে পাওয়ার জন্য ঠিক কি কি লিখে সার্চ করতে পারেন। আনুমানিক সকল শব্দ নোট করতে হবে। এক্ষেত্রে সিঙ্গেল ওয়ার্ড থেকে মাল্টিপল ওয়ার্ডই ভালো হয়। অধিকাংশ সার্চই কমপক্ষে তিনটি শব্দ ব্যাবহার করা হয়। সঠিক সার্চ কুয়েরি আপনার CTR এবং কনভার্সন রেট বাড়াতে অনেক বেশি সহযোগিতা করবে। সার্চ ইঞ্জিন ব্যাবহারকারীরা এখন বুঝতে পারে যে, সিঙ্গেল ওয়ার্ড দিয়ে সার্চ করে তারা যা খুজছে তা পাওয়া যাবে না। শুধুমাত্র তারাই সিঙ্গেল ওয়ার্ড বা একটি মাত্র শব্দ দিয়ে সার্চ করে, যারা ওই শব্দটি নতুন শুনেছে, তাই বিষয়টি কি, তা জানতে চায়। এদের মধ্যে থেকে আপনার পণ্য বা সেবার গ্রাহক পাওয়া প্রায় অসম্ভব।

 

 

একটি উদাহরন দিই। ধরুন, আপনার একটি প্রতিষ্ঠান আছে, যেটিতে আপনি সিকিউরিটি গার্ড সরবরাহ করে থাকেন। এখন আপনাকে কিওয়ার্ড সিলেক্ট করতে হবে Security Guard Service । সেটি না করে আপনি যদি, সিঙ্গেল ওয়ার্ড Security নিয়ে কাজ করেন, তাহলে সঠিক কাস্টমার পাবেন না। আর ইউজারও Security লিখে সার্চ করে সঠিক তথ্য পাবে না। কারন, Security নিয়ে সার্চ করলে সাইবার স্পেস সিকিউরিটি, ওয়ার্ডপ্রেস সিকিউরিটি, কম্পিউটার সিকিউরিটি, পোষা পশু-পাখির সিকিউরিটি, ভূমিকম্প থেকে সিকিউরিটি ইত্যাদি অনেক বিষয় আসবে। তাই আপনাকে সঠিক কিওয়ার্ডই সিলেক্ট করতে হবে।

 

আমরা আগেই জেনেছি যে, কিওয়ার্ড বা সার্চ কুয়েরিটি আপনার কন্টেন্ট/আর্টিকেল এর মধ্যে একাধিক বার সংযুক্ত করতে হবে। এটিকে লাইন এর মধ্যে এমনভাবে সংযুক্ত করতে হবে যেন আর্টিকেল এর সাথে এটিকে অপ্রাসঙ্গিক মনে না হয়। যেমন, আপনি যদি Security Guard Service কিওয়ার্ড নিয়েই কাজ করেন, তাহলে এরকম লিখতে পারেন If you want to get the best security guard service at dhaka, then contact to our company.

 

 

 

 

আপনার কিওয়ার্ড যদি খুব সাধারন (Common) হয়ে থাকে, তাহলে দেখা যাবে যে, আপনার আগেই অনেকে এই কিওয়ার্ডটি অনেকে সিলেক্ট করে রেখেছে এবং এস ই ও করছে। এই কিওয়ার্ড এ প্রথম পেইজে যারা আছে, এদের সবার পেইজ রেঙ্ক ২-৭। তাহলে অল্প সময়ের মধ্যে প্রথম পেইজে আসা প্রায় অসম্ভব হয়ে দাঁড়াবে। আবার আপনি যদি অনেক বেশি অসাধারন (Unique/Uncommon) কিওয়ার্ড নিয়ে কাজ করেন, তাহলে দেখা যাবে যে, এটিতে কোন প্রতিযোগিতাই নেই। আবার এটি নিয়ে তেমন বেশি কেউ সার্চও করে না। তাই আপনি বেশি ট্রাফিকও পাবেন না। তাই আপনাকে এই দুইটি বিষয়ের মধ্যে সঠিক ভারসাম্য (proper balance) বজায় রাখতে হবে। যেন, প্রতিযোগিতাও কম হয়, আবার ভিসিটরও বেশি থাকে।

 

 

 

ü     সাইট এর বিষয়বস্তুর সাথে কিওয়ার্ড এর তুলনা।

 

 

আপনি অনেক বেশী কিওয়ার্ড সিলেক্ট করতে পারেন, কিন্তু অবশ্যই অনেক বেশী কিওয়ার্ড ব্যাবহার করবেন না। একটি ফোকাস কিওয়ার্ড এবং অল্প কয়েকটি অতিরিক্ত কিওয়ার্ড ব্যাবহার করতে পারেন।

 

 

ধরুন, আপনি একটি দোকান দিয়েছেন (যার ওয়েবসাইট চালান) যেটিতে আপনি কালো বেলুন বিক্রয় করেন। এখানে আপনি Black Balloon কিওয়ার্ড নিয়ে এসইও করেছেন। এবং অলরেডি আপনার সাইট (Black Balloon সার্চ কুয়েরির উপর) ভালো অবস্থানে চলে এসেছে। এখন আপনি নতুন একটি সেবা চালু করলেন। সেটি হচ্ছে কালো বেলুন এর পাশাপাশি সাদা বেলুনও সংযুক্ত করলেন। এখন আপনি ভাবছেন যে, Black Balloon এবং White Balloon এই দুইটি তো রিলেটেড কিওয়ার্ড। তাই দুইটি নিয়েই কাজ করছেন। কিন্তু, আপনার সাইট যখনই White Balloon সার্চ কুয়েরির উপর রেঙ্কিং বাড়তে শুরু করেছে, একই গতিতে Black Balloon কিওয়ার্ড এর উপর রেঙ্কিং কমতে শুরু করবে। ধরুন, রেঙ্কিং এর একটি একক (সম্পূর্ণই আমার মনগড়া) যদি আমরা 100R ধরি। তাহলে আপনার Black Balloon কিওয়ার্ড এর আছে 80R । যখনি আপনি Black Balloon এর পাশাপাশি White Balloon নিয়ে কাজ শুরু করতে গেলেন, White Balloon এর রেঙ্কিং যখন 10R হোল, তখন Black Balloon এর রেঙ্কিং কমে 70R হয়ে গেছে। একই ভাবে White Balloon এর রেঙ্কিং যখন আরও একটু বেড়ে 20R হয়েছে, তখনই Black Balloon এর রেঙ্কিং আর একটু কমে 60R হয়েছে। White Balloon এর রেঙ্কিং যখন আরও বেড়ে 30R 20R হয়েছে, তখনই Black Balloon এর রেঙ্কিং আরও কমে 50R হয়ে গেছে। এভাবেই চলতে থাকবে। এবার আপনি যদি আরও বেশী রঙের বেলুন সংযুক্ত করতে সুরু করেন। যেমন, নীল, সবুজ, ধূসর ইত্যাদি রঙের বেলুন বিক্রয় শুরু করেন এবং সেগুলোরও কিওয়ার্ড Blue Balloon, Green Balloon, Gray Balloon নিয়ে কাজ শুরু করেন, তখন দেখা যাবে সবগুলোরই কম। অনেকটা এরকমঃ

 

Black Balloon = 16R

White Balloon = 16R

Blue Balloon = 16R

Green Balloon =16R

Gray Balloon = 16R

 

 

এটি কমবেশি হতে পারে। এটি একটি বড় সমস্যা, এই সমস্যারও সমাধান রয়েছে। একসাথে একাধিক কিওয়ার্ড এর উপর উচ্চ রেংকিং এ রাখার জন্য একটি কৌশল ব্যাবহার করা হয়। এটিকে বলা হয়, Siloing । এই Siloing নিয়ে আমার বইয়ের এই খণ্ডের (দ্বিতীয় খণ্ড) চতুর্থ অধ্যায়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তবে, সবচেয়ে ভালো হয় ফোকাস কিওয়ার্ড নিয়েই কাজ করলে। বাকি কিওয়ার্ড গুলো সাপোর্ট হিসেবে রাখলে। অর্থাৎ সেগুলোর উপরে প্রথম পেইজে আসার চেষ্টা না করে, ফোকাস কিওয়ার্ড এর উপরেই প্রথম পেইজে আসা এবং প্রথম পেইজের অবস্থান ধরে রাখা।

 

ü     বিষয়ভিত্তিক ক্যাটাগরি নির্ণয়।

 

 

এবার উপরের বেলুনভিত্তিক সমস্যার একটি প্রাথমিক সমাধান করি। এক্ষেত্রে আমরা Black Balloon কিওয়ার্ডটিই রাখবো, যদি এটি দিয়ে অলরেডি ভালো অবস্থান থাকে। আর নতুন করে এসইও করলে বেলুন এর রং দিয়ে সার্চ কুয়েরি সিলেক্ট করবো না, যেহেতু আমরা শুধুমাত্র এক রঙের বেলুন নিয়েই কাজ করছি না। আমরা বেলুন ভিত্তিক অন্য কোন সার্চ কুয়েরি সিলেক্ট করবো, এবং সাইটের ভেতরে মেন্যু কিংবা সাইডবারে ক্যাটাগরি দিয়ে দেব, Black, White, Blue, Green, Gray এভাবে। তাহলে আমরা সব রঙের বেলুনেরই গ্রাহক পাবো। এই বিষয়টি আমরা প্রথম অধ্যায়েও কিছুটা বলেছিলাম।

 

 

ü     উচ্চ ট্রাফিক কিওয়ার্ডঃ

 

 

আপনার পরবর্তী ধাপ হচ্ছে আপনার সাইটের জন্য উচ্চ ট্রাফিকের কিওয়ার্ড নির্বাচন। আপনার কিওয়ার্ড এর তালিকা থেকে উচ্চ ট্রাফিক এবং উচ্চ কনভার্সন অনুযায়ী সাজিয়ে নিতে হবে। আপনার কিওয়ার্ড গুলো একটি এক্সেল ফাইলে নিয়ে সহজেই আপনি (Descending) বড় থেকে ছোট আকারে সাজিয়ে নিতে পারেন। উচ্চ ট্রাফিকে এর কিওয়ার্ড গুলোই অনেক বেশী ভিজিটর আপনার সাইটে নিয়ে আসবে।

মাইক্রোসফট এক্সেল টিউটোরিয়াল ডাউনলোড করে নিতে পারবেন এই লিঙ্ক থেকেঃ

Excel Bangla Tutorial

 

হাই ট্রাফিকের কিওয়ার্ড নির্বাচনের উদ্দেশ্য শুধু এই না যে অনেক বেশী ভিজিটরকে আপনার সাইটে নিয়ে আসা। সেটি করতে হলে এত কষ্ট করার প্রয়োজন নেই। ট্রাফিক এক্সেঞ্জ সাইটের মাধ্যমে সহজেই তা করা যায়। আমাদের উদ্দেশ্য ভিজিটর নিয়ে আসার পাশাপাশি ভিজিটরকে সাইটে দীর্ঘ সময় রাখা।

 

 

আপনার সাইটের বাউন্স রেইট যদি অনেক বেশী হয় (অর্থাৎ অনেক ভিসিটর আসে, কিন্তু আবার অল্প সময়ের মধ্যেই চলে যায়) তাহলে বুঝতে হবে নিম্নলিখিত কারণগুলোর একটি বা একাধিক আপনার সাইটে রয়েছে,

 

 

১। আপনার সাইটের বিষয়বস্তুর সাথে কিওয়ার্ড সম্পর্কিত না, আর সম্পর্কিত হলেও সম্পৃক্তটা কম।

 

২। আপনার আর্টিকেলটি কিওয়ার্ড এর সাথে খুব বেশী সম্পৃক্ত না।

 

৩। আপনার কন্টেন্ট অথবা সাইটের ডিজাইন ভিজিটর এর আগ্রহ তৈরি করতে পারে না।

 

৪। আপনার সাইটের লোড স্পীড অনেক কম। তাই স্লো ইন্টারনেট কানেকশন ইউজার রা লোড হওয়া পর্যন্ত অপেক্ষা না করে সাইট ক্লোজ করে দেয়।

 

৫। আপনার সাইটে বিজ্ঞাপনের পরিমান অনেক বেশী।

 

 

 

এছাড়াও আরও বিভিন্ন কারনে বাউন্স রেইট বেশী হতে পারে। সেগুলো আপনি কাজ করতে করতে বুঝবেন।

 

 

 

 

আপনি চিন্তা করুন যে, আপনি এই কিওয়ার্ড দিয়ে সার্চ করেছেন। করে আপনার সাইটটি পেয়েছেন। এখন আপনিই ভেবে দেখুন এই কন্টেন্ট পেয়ে আপনি কি সন্তুষ্ট কি না? যদি না হয়ে থাকেন, এক্ষেত্রে কি পেলে আপনি সন্তুষ্ট হবেন?

 

 

বেশী বাউন্স রেইটযুক্ত সাইট কখনোই বেশী পরিমান আয় করতে পারে না, যদি না আপনি PPI (Pay Per Impression) বিজ্ঞাপনের উপর অনেক বেশী নির্ভরশীল হয়ে থাকেন। তবে এটি কখনোই আপনার সাইটের জন্য সুফল বয়ে আনবে না। বরং হাই বাউন্স রেইট এর কিওয়ার্ড আপনাকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করবে। আপনার মূল্যবান ব্যান্ডউইথ নষ্ট করবে। অপ্রয়োজনীয় ভিজিটর দিয়ে আপনার সাইটকে ব্যাস্ত রাখবে। এতে করে হয়তোবা আপনার কাজের ভিজিটররা সাইটে ঠিকমতো কাজ করতে পারবে না।

 

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি – দ্বিতীয় অধ্যায়

 

আমি এক্সেল ফাইলে কিওয়ার্ড সাজানোর একটি ডেমো দেখাই। আমার একজন সম্মানিত ক্লায়েন্ট আমাকে একটি এস ই ও এর কাজ দেয়ার আগে নিজে চেষ্টা করেছেন। তিনি প্রায় ৮২০ টি কিওয়ার্ড সাইটে ব্যাবহার করেছিলেন। তার ধারনা ছিল, যত বেশী কিওয়ার্ড ব্যাবহার করা হবে, ততই ভাল। এখন এখান থেকে আমাকে কিওয়ার্ড বাছাই করতে হবে। আপনাদের কি মনে হয়? আমি এক একটি করে প্রত্যেকটি কিওয়ার্ড এর ট্রাফিক চেক করবো? তারপর উচ্চ ট্রাফিক বেছে নেবো? তাহলেতো আমার ৩-৪ মাস সময় লাগবে শুধু কিওয়ার্ড সিলেক্ট করতে, যেখানে আমি ক্লায়েন্ট থেকে পুর প্রোজেক্ট এর জন্যই সময় নিয়েছি ৪ মাস।

 

 

 

প্রথমে ওয়েবমাস্টার টুল এর কিওয়ার্ড প্ল্যানার এ সবগুলো কিওয়ার্ড দিয়ে একসাথে ট্রাফিক সার্চ করবো। এবার সার্চ রেজাল্ট টি ডাউনলোড করে নেবো এভাবে।

 

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি – দ্বিতীয় অধ্যায়

 

এবার ডাউনলোড করা ফাইলটি মাইক্রোসফট এক্সেল ফাইল হিসেবে সেইভ এজ (Save As) করে নেবো।

এবার সাজানোর পালা। ধরলাম আমার ফাইলটি এরকমঃ

 

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি – দ্বিতীয় অধ্যায়

 

এখানে এগুলো সরাসরি রয়েছে। এবার আমাদের সাজিয়ে নিতে হবে। প্রথমে কিবোর্ড এ Ctrl+A চেপে পুরো ওয়ার্কশিটটি সিলেক্ট করে নিই। এবার Data মেন্যু থেকে Sort এ ক্লিক করি।

 

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি – দ্বিতীয় অধ্যায়

 

এবার Sort By তে Avg. Monthly Searches সিলেক্ট করি এবং Descending অপশন মার্ক করি। অর্থাৎ সর্বপ্রথম আমরা কিওয়ার্ড এর সার্চ ভলিউম এর উপর সাজাবো (বড় থেকে ছোট)। অর্থাৎ বেশী ট্রাফিক এর কিওয়ার্ড উপরে থাকবে।

 

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি – দ্বিতীয় অধ্যায়

 

এবার Then By তে Competition সিলেক্ট করবো। অর্থাৎ সাজানোর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্ব দেয়া হবে ট্রাফিক ভলিউমকে। দ্বিতীয় গুরুত্ব দেয়া হবে কম্পিটিশনকে। এতি Ascending সিলেক্ট করা থাকবে। অর্থাৎ, ছোট থেকে বড় আকারে সাজানো থাকবে। মানে, কম প্রতিযোগিতার কিওয়ার্ড উপরে থাকবে এবং বেশী প্রতিযোগিতার কিওয়ার্ড নিচে থাকবে।

 

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি – দ্বিতীয় অধ্যায়

 

এবার Then By তে Suggested Bid সিলেক্ট করবো। অর্থাৎ সাজানোর ক্ষেত্রে সবচেয়ে কম্পিটিশনের পরেই গুরুত্ব দেয়া হবে Suggested Bid কে। এতি Descending সিলেক্ট করা থাকবে। অর্থাৎ, বড় থেকে ছোট আকারে সাজানো থাকবে। মানে, বেশী দামী কিওয়ার্ড উপরে থাকবে এবং কম দামী কিওয়ার্ড নিচে থাকবে। এতে করে আপনার কনভার্সন রেইট বেশী থাকবে অর্থাৎ সেলস বেশী হবে।

 

 

উপরের পদ্ধতিটি সম্পূর্ণই আমার নিজস্ব কৌশল (Strategies) । আমার এই কৌশল এর সপক্ষে আমি যুক্তি দিয়েছি। এক এক জন সিনিয়র এস ই ও কনসাল্টেন্ট এক এক টি কৌশল ব্যাবহার করেন। তাদের প্রত্যেকেরই নিজস্ব কৌশল গ্রহনের পক্ষে যুক্তি রয়েছে। আপনারও নিজস্ব কোন কৌশল মাথায় আসতে পারে। সেটি বাস্তবায়ন কিংবা ভবিষ্যৎ নির্ধারণের জন্য কোন সিনিয়র কনসাল্টেন্ট এর সাথে যোগাযোগ করতে পারেন।

 

 

উপরের কৌশলটি প্রয়োগ করার পর এক্সেল ফাইলটি নিচের মত সাজানো হয়ে গেছে। এবার এখান থেকে প্রথম কয়েকটি কিওয়ার্ড সহজেই বেছে নেয়া যায়। প্রাথমিকভাবে আপনি ১৫-২০ টি কিওয়ার্ড নিতে পারেন। পরে কম্পিটেটর এনালাইসিস করে ৫-৭ টি নেবেন।

 

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি – দ্বিতীয় অধ্যায়

 

এবার এখান থেকে এনালাইসিস এর পর মার্ক করতে পারেন এভাবে।

 

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি – দ্বিতীয় অধ্যায়

 

ü     উচ্চ কনভার্সন কিওয়ার্ডঃ

উচ্চ ট্রাফিক এর কিওয়ার্ড খুবই ভাল। কিন্তু, তার থেকে ও ভাল উচ্চ কনভার্সন এর কিওয়ার্ড। এটিই একমাত্র পারে আপনাকে সর্বোচ্ছ ROI (Returns Of Investment) প্রদান করতে। অর্থাৎ আপনার সাইটের সেলস, ডাউনলোড, স্টিমিং, সাইন আপ অথবা যে সার্ভিসটি আপনি ইউজার থেকে আশা করেন, সেটি পাবেন। হাই কনভার্সন কিওয়ার্ডটি হাই ট্রাফিক হতেও পারে, আবার নাও হতে পারে।

 

 

 

একটি কম ট্রাফিক এর কিওয়ার্ডও যদি উচ্চ কনভার্সনসম্পন্ন হয়, তাহলে সেটি আপনি গ্রহন করতে পারেন। ধরুন, একটি কিওয়ার্ড আপনাকে প্রতিদিন ১০০০ ভিজিটর (গড়ে) প্রদান করে। তা থেকে মাসে আপনার ১০০ টি পণ্য (গড়ে) বিক্রয় হয় এবং প্রতিটি ১০০ টাকা মূল্যের (গড়ে) পণ্য বা সেবা। তাহলে এই কিওয়ার্ড থেকে আপনার মাসে আয় হয়, ১০,০০০ টাকা।

 

 

 

 

অপরদিকে, অন্য একটি কিওয়ার্ড আপনাকে প্রতিদিন ২০০ ট্রাফিক দেয়। তার মধ্যে থেকে মাসে ১৫০ টি সেল হয়। প্রতিটি গড়ে ১০০ টাকা মূল্যের। তাহলে এই কিওয়ার্ডটি থেকে আপনার মাসে আয় হবে ১৫০০০ টাকা।

 

আবার, আরেকটি কিওয়ার্ড আপনাকে প্রতিদিন ১০০ টি ট্রাফিক / ভিসিটর প্রদান করে। তার মধ্যে থেকে মাসে ৫০ টি পণ্য সেল হয়। প্রতিটি গড়ে ৫০০ টাকা মূল্যের। এই কিওয়ার্ড থেকে আপনার মাসে আয় হয় ২৫,০০০ টাকা।

 

 

 

উপরের তিনটি জরিপ থেকে আপনার বুঝতে পারি যে, তৃতীয় কিওয়ার্ডটিটে ট্রাফিক সবচেয়ে কম, কিন্তু সেল বেশী। তাই আয়ও বেশী। আমার মতে এটিই এই তিনটির মধ্যে সবচেয়ে ভাল কিওয়ার্ড। দ্বিতীয় কিওয়ার্ডটিও বেশ ভাল। আপনার সাইটে যদি মুল প্রোডাক্ট এর পাশাপাশি PPI থেকে খুব ভাল পরিমান আয় করে, তাহলে আপনি এই কিওয়ার্ডটিও ব্যাবহার করতে পারেন। এটির কারনে সেল এ যে কম পরিমান আয় হবে, সেটি বিজ্ঞাপন থেকে বেশী আয় হয়ে সামঞ্জস্য চলে আসতে পারে। আর প্রথম কিওয়ার্ডটিতে যেহেতু কনভার্সন কম, তাই সেল বিবেচনা করলে এটি সবচেয়ে খারাপ কিওয়ার্ড। তবে, আপনার সাইট যদি আয়ের জন্য সুধুই PPI এর উপর নির্ভর করে থাকে, তাহলে আপনি এই কিওয়ার্ডটি নির্বাচন করতে পারেন।

 

 

কোন কিওয়ার্ড এ কনভার্সন কম / বেশী হবে, সেটির আনুমানিক ভবিষ্যৎবানি করাও বেশ গবেষণার বিষয়।

 

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি – দ্বিতীয় অধ্যায়

 

ধরুন, আপনি পেট ব্যাথার মেডিসিন সেল করেন। আপনার ক্রেতা হচ্ছে সর্বসাধারণ। লোকজন সাধারণত পেটকে ইংরেজিতে Stomach / Belly হিসেবে চিহ্নিত করে। এ ক্ষেত্রে এই কিওয়ার্ডটি আপনাকে সাফল্য দেবে। কিন্তু ধরুন, আপনি পেট ব্যাথার চিকিৎসা করার কোন একটি যন্ত্র বিক্রয় করবেন। এটির জন্য আপনার কাস্টমার হচ্ছে মেডিকেল এর লোকজন। এরা পেট বোঝাতে Stomach / Belly এর থেকে বেশী ব্যাবহার করে Abdomen শব্দটি। এই শব্দটি কিওয়ার্ড হিসেবে নিলে আপনি ট্রাফিক কম পাবেন, কিন্তু সঠিক ট্রাফিক পাবেন, এবং কনভার্সন রেইটও বেশী হবে।

 

এই লেখাটি পূর্বে প্রকাশিত আমার ব্লগে

ই-বুক আকারে ডাউনলোড করে নিন এখানে

LEAVE A REPLY

one × 3 =