ইন্টারনেট এক্সপ্লোরার বাতিল করে নতুন ব্রাউজার আনছে মাইক্রোসফট

0
292

মাইক্রোসফট নিশ্চিত করেছে যে, তারা ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করে দিচ্ছে। বহু দিনের পুরনো এই ব্রাউজারটি কখনোই জনপ্রিয়তা পায়নি। কিন্তু একে কে না চেনেন। তবে একে বন্ধ করে পরের উইন্ডোজে নতুন নামে ভালো কিছু দিতে চলেছে এই টেক জায়ান্ট।

এক বিবৃতিতে মাইক্রোসফট জানায়, আসছে উইন্ডোজ ১০-এ দ্রুত গতির ব্রাউজার আনা হবে। তবে নতুন ব্রাউজার তৈরির এই কার্যক্রমের নাম রাখা হয়েছে প্রজেক্ট স্পার্টান। উইন্ডোজ ১০ এর কিছু সংস্করণে পুরনো সেই ইন্টারনেট এক্সপ্লোরার বিল্ট-ইন আছে। পুরনো অনলাইন টুল নিয়ে যারা কাজ করছেন, তারা এটি ব্যবহার করে যেতে পারবেন। উইন্ডোজ ব্যবহারকারীরা অন্য ব্রাউজারের দিকে ঝুঁকে পড়েছেন। তাই তাদের মাইক্রোসফটের দিকে আনতে এই পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে বলে জানানো হয়।

এক্সপ্লোরার বাতিল করে নতুন ব্রাউজার আনছে মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার বাতিল করে নতুন ব্রাউজার আনছে মাইক্রোসফট

প্রতিষ্ঠানের প্রধান বিপণন কর্মকর্তা ক্রিস কপোসেলা বিবৃতিতে বলেন, ইন্টারনেট এক্সপ্লোরার পুরনো উইন্ডোজ ব্যবহারকারীদের জন্যে থাকছে। তবে নতুন আরেকটি ব্রাউজার আনা হবে। এটি সামনের উইন্ডোজ ১০ এর নতুন সংস্করণে যুক্ত হবে। এর নাম রাখা হয়েছে প্রজেক্ট স্পার্টান।

মূলত বাগে পরিপূর্ণ এবং ধীরগতির ব্রাউজারের দুর্নাম থেকে বেরিয়া আসতে চাইছে মাইক্রোসফট। এটি ১৯৯৫ সাল থেকে উইন্ডোজের সঙ্গে যুক্ত রয়েছে। এর আগে বেশ কয়েকবার ব্রাউজার উন্নতীকরণ নিয়ে কথা বললেও বাস্তবে বড় কোনো পদক্ষেপ নেয়নি তারা। তবে বিগত কয়েক বছরে বেশ কয়েক দফায় একে উন্নত করার পরও সেই একই অভিযোগ থেকেই গিয়েছে।

নতুন ব্রাইজারের প্রজেক্টের মাধ্যমে প্রতিষ্ঠানের ব্র্যান্ডিং তুলে ধরা হবে। ইন্টারনেট এক্সপ্লোরারের যাবতীয় সমস্যা দূর না করে সম্পূর্ণ নতুন এক ব্রাউজার দিয়ে ব্যবহারকারীদের নজর কাড়বে বলে সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। অভিযুক্ত ইন্টারনেট এক্সপ্লোরারের নামটাই তারা আর ব্যবহার করতে চাইছেন না।

ব্রাউজার তৈরির যে প্রজেক্ট হাতে নেওয়া হয়েছে তার নামটাই কেবল জানিয়েছে প্রতিষ্ঠানটি। এখন পর্যন্ত ব্রাউজারের নাম জানানো হয়নি। কবে নাগাদ এর নাম উন্মোচিত হবে তাও জানায়নি কর্তৃপক্ষ। এমনকি নতুন উইন্ডোজ ১০ সংস্করণ কবে নাগাদ আসবে তাও ঘোষণা করা হয়নি। আশা করা যায়, একসঙ্গে সব খবরই জানানো হবে মাইক্রোসফটের পক্ষ থেকে।

LEAVE A REPLY

two × 1 =