দেখে নিন কিভাবে Torrent থেকে ফাইল ডাউনলোড করবেন

0
1125

Torrent কিন্তু কোন File Hosting Site নয়, এটা মূলত একটা শেয়ারিং সাইট যেখানে সবাই নিজের কম্পিউটার বা মোবাইল এর ফাইল ইন্টারনেটের মাধ্যমে শেয়ার করে। বিভিন্ন Torrent site এই এই আপলোড ফাইল গুলো শেয়ার করা হয় এবং বিভিন্ন ইউজার তাদের প্রয়োজন অনুসারে সেগুলো ডাউনলোড করে থাকেন। Torrent File ডাউনলোড করার আগে খেয়াল করতে হবে আপনি যেই ফাইল ডাউনলোড করছেন সেই ফাইলটি কি পরিমান SEED আছে। আপনারা প্রশ্ন করতে করতে পারেন SEED আসলে কি?

What is SEED?

SEED মূলত যিনি ফাইল আপলোড দেন তিনি যখন সেই ফাইলটি ইন্টারনেটের মাধ্যমে শেয়ার দেন তাকে SEED বলে। একটা ফাইলের যত গুলো SEED থাকবে সেই ফাইল ডাউনলোড করলে সর্বোচ্চ স্পীড পাওয়া যাবে। সর্বোচ্চ স্পীড বলতে আসলে আপনার মোবাইল বা কম্পিউটারের ইন্টারনেট স্পীডের উপর ডিপেন্ড করবে। ধরুন, আপনি কোন Torrent ফাইল ডাউনলোড শেষ করেছেন, সেই ফাইলটা যদি সেই অবস্থায় torrent Client (bit torrent / utorrent) এ থাকে তখন খেয়াল করবেন, ডাউনলোড যেখানে লেখা ছিল সেখানে সবুজ রঙের SEED লেখা থাকবে। এর মানে হলো আপনার ডাউনলোড করা ফাইলটা এখন আপনার কম্পিউটার থেকে ইন্টারনেটের মাধ্যমে শেয়ার হচ্ছে।

Screenshot_8 দেখে নিন কিভাবে Torrent থেকে ফাইল ডাউনলোড করবেন

What is Torrent Client:

ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করার জন্য বিভিন্ন ডা্উনলোড ম্যানেজার রয়েছে। এদের মধ্যে Internet Download Manager (IDM) অন্যতম। কিন্তু আপনি সরাসরি Torrent থেকে ডাউনলোড করতে পারবেন না। এর জন্য আপনাকে Torrent Client ব্যবহার করতে হবে। Torrent Client এর মধ্যে bit torrent এবং u torrent সবচাইতে জনপ্রিয় দুইটি মাধ্যম। আর torrent File download করতে হলে আপনাকে অবশ্যই bit torrent/u torrent এর মধ্যে যে কোন একটি অবশ্যই লাগবে। Google এ bit torrent/ u torrent লিখে সার্চ দিলে ডাউনলোড অপশন পাবেন।

Screenshot_1 দেখে নিন কিভাবে Torrent থেকে ফাইল ডাউনলোড করবেন

চলুন এইবার আপনাদের Torrent থেকে ফাইল ডাউনলোডের সিস্টেম শিখিয়ে দিচ্ছি:

প্রথমে u torrent/bit torrent এর যে কোন একটি ডাউনলোড করে ইনষ্টল করুন। Torrent শেয়ারিং বিভিন্ন সাইট রয়েছে। বাংলাদেশী সাইটের মধ্যে Torrent bd, Crazy HD অন্যতম। আর ইন্টারন্যাশনাল সাইটের মধ্যে রয়েছে Extratorrent, iso hunt, kick ass, torrent hound ইত্যাদি। আপনার প্রয়োজন অনুযায়ী যে কোন একটি সাইটে প্রবেশ করুন। দেখে নিন আপনি যে গুলো ডাউনলোড করতে চান সে গুলো আছে কি না। সার্চ বক্সে সার্চ করেও আপনার চাহিদা মত ফাইল খুজে দেখতে পারেন। এখন খেয়াল করে দেখুন আপনি যে ফাইলটি ডাউনলোড করতে চান সেই ফাইলটির SEED কি পরিমান আছে। SEED এর পাশে LEECHER নামে আরো একটি বক্স দেখতে পাবেন। Leecher বলতে আসলে যতজন সেই ফাইলটি ডাউনলোড করছে ততজন Leecher Show করবে।

এখন যে ফাইলটি ডাউনলোড করবেন সেখানে ক্লিক করুন। নতুন একটি পেজ অন হবে। এখান থেকে Download Torrent এ ক্লিক করুন। একটা ফাইল ডাউনলোড হবে। সেখানে ক্লিক করলে নতুন একটি বক্স আসবে এবং সেখান থেকে আপনাকে ডাউনলোড ফাইল সিলেক্ট করে ডাউনলোড করতে হবে। আমি আপনাদের সাথে স্ক্রিন শট শেয়ার করবো, সেটা দেখলো আপনারা আরো পরিস্কার ভাবে বুঝতে পারবেন। কম্পিউটারে যেভাবে ডাউনলোড করতে হবে, মোবাইলেও ঠিক এক-ই প্রক্রিয়া।

Torrent থেকে ডাউনলোড করার সময় আরো একটি বিষয় খেয়াল রাখতে হবে Torrent Health. Torrent Health আসলে কোন torrent ফাইলে যত বেশি SEED থাকবে সেই ফাইলের Health তত ভালো থাকবে আর ডাউনলোড করার সময় ভালো স্পিড পাবেন। স্ক্রিনশট দেখুন:

Screenshot_3 দেখে নিন কিভাবে Torrent থেকে ফাইল ডাউনলোড করবেন

Screenshot_4 দেখে নিন কিভাবে Torrent থেকে ফাইল ডাউনলোড করবেন

Screenshot_5 দেখে নিন কিভাবে Torrent থেকে ফাইল ডাউনলোড করবেন

কেন Torrent থেকে ডাউনলোড করবেন?

Movie ডা্উনলোডের জন্য Torrent ছাড়া কোন ভালো কোন Movie শেয়ারিং সাইট নেই। Torrent এর সবচাইতে বড় সুবিধা হলো ছোট বড় সকল নতুন নতুন এপস, গেমস, Video, এবং মুভি সব কিছুই আপনারা Torrent থেকে ফ্রি ডাউনলোড করতে পারবেন। আর সবচাইতে বড় সুবিধা হলো বিভিন্ন পেইড এপস Torrent এ একদম ফ্রি পাওয়া যায়।

LEAVE A REPLY

13 + nine =