৯১১ জিটি৩ - নম্বর ওয়ান রেসিং কার

0
251

জার্মান গাড়িনির্মাতা প্রতিষ্ঠান পোর্শে সুইজাল্যান্ডের জেনেভা আন্তর্জাতিক মোটর শোতে নতুন মডেলের একটি গাড়ি প্রদর্শন করেছে। রেসিং কারটির মডেল ‘পোর্শে ৯১১ জিটি৩’।

পোর্শের রেসিং গাড়ির মধ্যে এটিই হল সর্বাধুনিক প্রযুক্তির। এটির বডি রূপান্তরিত অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি। এটিতে আছে ৯১১ টার্বো ইঞ্জিন। বডিকে শক্তিশালী করার জন্য কার্বন ফাইবার রি-ইনফোর্সড প্লাস্টিক ব্যবহার করা হয়েছে। একই সঙ্গে সেন্টার অব গ্রাভিটির সঙ্গে পাল্লা দিতে গাড়ির ওজন কমানো হয়েছে।

জিটি৩ ৯১১ জিটি৩ - নম্বর ওয়ান রেসিং কার

গাড়িটির বনেট এবং রুফ ৩০মিলিমিটার প্রশস্ত রাখা হয়েছে। যাতে করে এটি সামনে থেকে দেখতে আকর্ষণীয় মনে হয়। গাড়িটির এয়ার কুলড ইঞ্জিনের সঙ্গে অতিরিক্ত কুলিং যন্ত্রাংশ সংযোজন করা হয়েছে। এটির ভর সর্বসাকুল্যে ১৪২কিলোগ্রাম।

এটির সেভেন স্প্রিড ডুয়েল ক্লাচ অটোমেটিক গিয়ারবক্স সংযোজন করা হয়েছে। ফলে চালক হুইলে বসে কব্জির জোড়ে এক মুহূর্তেই গিয়ার পরিবর্তন করে গাড়ির গতি বাড়াতে পারবেন। এটির শক্তিশালী টার্বো ইঞ্জিন ১০.৯ সেকেন্ডে ঘন্টায় ১২৪ মাইল গতি তুলতে সক্ষম।

পোর্শে দাবি করছে ৯১১ জিটিও জামার্নির নারবার্গিং রেসিং ফিল্ডে ৭ মিনিট ২০ সেকেন্ডে একটি ল্যাপ অতিক্রম করেছে। যা পোর্শের অন্যসব গাড়ির তুলনায় অনেক কম সময়। ফলে এটাই হল পোর্শের অন্যতম সেরা রেসিং কার।

পোর্শে ইতোমধ্যে রেসিং কার ফেরারি, ল্যাম্বরগিনি, ম্যাগলারেন, উলফগ্যাং হ্যাটস এর গাড়ির সঙ্গে তুলনা করে সুপার কার তৈরির চিন্তা ভাবনা করছে। পোর্শে দাবি করছে এই শতকের মধ্যেই তারা পৃথিবীর সবচেয়ে শক্তিশালী সুপার কার বানাতে সক্ষম হবে। কেননা, পোর্শের একদল অটোমেকানিক্স এজন্য অনেক দিন ধরে গবেষণা করে আসছে।

‘পোরসে ৯১১ জিটি৩’ এর মূল্য ধরা হয়েছে ১৩ লাখ ৩১ হাজার দুইশ ৯৬ ইউরো।

একটি উত্তর ত্যাগ