যুক্তরাজ্যে ১১ বছরের শিশুদের যৌন শিক্ষা দেওয়া হচ্ছে

0
404
যুক্তরাজ্যে ১১ বছরের শিশুদের যৌন শিক্ষা দেওয়া হচ্ছে

rawnok-kha

I've working with different marketplace like(oDesk.com, Elance.com, Freelancer.com), Recent, I'm working with IT company for Software Developer
যুক্তরাজ্যে ১১ বছরের শিশুদের যৌন শিক্ষা দেওয়া হচ্ছে

সম্প্রতি যুক্তরাজ্যে শিশুদেরকেও যৌন শিক্ষা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে দেশটির এডুকেশন সেক্রেটারি নিকি মরগ্যান জানিয়েছেন, ১১ বছর বয়সী শিশুদেরও এ বিষয়ে অন্তর্ভুক্ত করা হবে। এ শিক্ষা নিয়ে জনমনে উদ্বেগ ছড়িয়ে পড়লেও সরকার জানিয়েছে, এটি শিশুদের নানা ভুল ধারণা দূর করতে কার্যকর হবে। এছাড়া ধর্ষণ ও যৌন নির্যাতনের মতো বিষয়ে শিশুদের কি করণীয়, তাও শেখানো হবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ।

বছরের শিশুদের যা শেখানো যুক্তরাজ্যে ১১ বছরের শিশুদের যৌন শিক্ষা দেওয়া হচ্ছে
শিশুদের যৌন শিক্ষা দেওয়ার জন্য আটটি বিষয়ে শিক্ষকদের নির্দেশনা পাঠানো হয়েছে। শিক্ষা শেষে এ আট বিষয় শিশুরা পরিষ্কার ধারণা পাবে বলে জানিয়েছেন নীতি নির্ধারকরা।

১. সাধারণ পরামর্শ
এ পর্বে শিশুদের সাধারণ বিষয়গুলো জানানো হবে। এতে থাকবে ‘স্বাভাবিক সম্পর্ক’ ও আইনগত কিছু বিষয়।

২. উদাহরণ
নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিশুদের কিছু উদাহরণের মাধ্যমে বাস্তব জীবনের নানা বিষয় ও সমস্যা নিয়ে আলোচনা করা হবে। এক্ষেত্রে যৌন বিষয়ের ঝুঁকি ও স্বাস্থ্যগত বিষয় থাকবে সবার আগে। শ্রেণীকক্ষেই শিশুদের নাম প্রকাশ না করে লিখিত প্রশ্ন করার সুযোগও থাকছে এতে।

৩. বাস্তবতা
নতুন যৌন শিক্ষায় ১১ থেকে ১৬ বছরের শিশুদের অন্তর্ভুক্ত করায় বিষয়টি সতর্কতার সঙ্গে শিক্ষা দেওয়া হবে। অনেকেই এ বয়সে যৌনতায় জড়িয়ে পড়ে, বিষয়টি মেনে নিয়ে এক্ষেত্রে শিক্ষকরা তাদের জানিয়ে দেবেন নিরাপদ বিষয়গুলো। এ শিক্ষার মূল উদ্দেশ্য হবে তাদের নিরাপদ রাখা এবং নির্যাতন থেকে রক্ষা করা।

৪. আইন
সংশ্লিষ্ট বিষয়ে আইন কি বলে তা তুলে ধরা হবে। বিশেষ করে মানুষের সাধারণ অধিকার এক্ষেত্রে গুরুত্ব পাবে।

৫. মতামতের গুরুত্ব
সংশ্লিষ্ট বিষয়ে মতামতের গুরুত্ব তুলে ধরা হবে।

৬. সুস্থ সম্পর্ক
সুস্থ সম্পর্ক কেমন হয় তা শিক্ষা দেওয়া হবে। যে কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে উভয়ের মতামতের গুরুত্বও তুলে ধরা হবে।

৭. পর্নোগ্রাফি
পর্নোগ্রাফি বিষয়টি কিছুটা বড় শিশুদেরই শিক্ষা দেওয়া হবে। তবে এক্ষেত্রে গুরুত্ব পাবে পর্নোগ্রাফির নানা বিরূপ বিষয় এবং তা থেকে রক্ষার উপায়।

৮. ধর্ষণ
ধর্ষণ বা যৌন নির্যাতনের সঙ্গে সাধারণ আক্রমণের পার্থক্য দেখানো হবে এ পর্যায়ে। তাদের শেখানো হবে ধর্ষক কে হতে পারে কিংবা তার প্রতিকার কিভাবে করতে হবে ইত্যদি বিষয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twenty + ten =