ফ্রান্সের জাদুঘরে প্রদর্শিত কিন্তু ফেসবুকে সেন্সর করায় ফেসবুকের বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা

0
234

সম্প্রতি ফরাসী আদালত এক মামলার রায়ে জানিয়েছেন ফেসবুক কোনো বিষয়ে সেন্সরের চেষ্টা করলে তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেওয়া যাবে। সম্প্রতি একটি ছবি সেন্সর করায় ২০ হাজার ইউরো ক্ষতিপূরণ দাবি করেছেন এক ফরাসী ব্যক্তি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ।

L’Origine du Monde ফ্রান্সের জাদুঘরে প্রদর্শিত কিন্তু ফেসবুকে সেন্সর করায় ফেসবুকের বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলা
ফ্রেডরিক ডুরান্ড-বায়সাস নামে ফরাসী সেই ব্যক্তি তার ফেসবুকে অ্যাকাউন্টে ১৯ শতকের হাতে আঁকা এক ছবি পোস্ট করেন। L’Origine du Monde (বিশ্বের উৎপত্তি ) নামে সেই ছবিটি ফেসবুক কর্তৃপক্ষসহ অনেকের কাছেই অশ্লীল বলে মনে হয়। আর তাই ফেসবুক সে ছবিটি সরিয়ে ফেলে।

ছবিটি ফেসবুক কর্তৃপক্ষ সরিয়ে ফেললেও তা ফ্রান্সের জাদুঘরে প্রদর্শিত হচ্ছে। আর এতে অশ্লীল কোনো বিষয় নেই বলেই মনে করেন ফ্রেডরিক। এ কারণে তিনি আদালতের দ্বারস্থ হন।

ফরাসী আদালতে বিষয়টি তিনি উত্থাপন করেন। জানুয়ারিতে এ বিষয়ে শুনানির সময় ফেসবুক কর্তৃপক্ষ জানায়, ফরাসী আদালত বিষয়টি নিয়ে শুনানির যোগ্য নয়। তারা বিষয়টি মার্কিন আদালতে নিতে চায়। যদিও ফেসবুকের এ দাবিটিকে ফরাসী আদালত আমলে নেয়নি এবং ফেসবুকের এ বক্তব্যকে তিরস্কার করেন।

এতে ফেসবুকের বিরুদ্ধে আইনি কি ব্যবস্থা নেওয়া যায় তা নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত জানাননি আদালত। সে ব্যক্তি দাবি করেছেন, তার অ্যাকাউন্ট খুলে দিতে হবে এবং তাকে ২০ হাজার ইউরো ক্ষতিপূরণও দিতে হবে। তবে বিষয়টি এখনও চূড়ান্ত নিষ্পত্তি হয়নি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here