কম্পিউটার বন্ধের বেশ কিছু নতুন উপায়

0
605

অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮-এ কম্পিউটার বন্ধ বা পুনরায় চালু করতে হলে বেশ কিছু কমান্ড প্রয়োগ করতে হয়। প্রথমে মাউসটিকে পর্দার একেবারে ডান পাশে নিয়ে যেতে হয়। তখন উইন্ডোজের কিছু অপশন আসে, সেখান থেকে সেটিংস নির্বাচন করে পাওয়ার অপশন থেকে তবেই কম্পিউটার বন্ধ বা পুনরায় চালু করতে হয়।

বন্ধের বেশ কিছু নতুন উপায় কম্পিউটার বন্ধের বেশ কিছু নতুন উপায়

এই ঝামেলা এড়াতে চাইলে প্রথমে Windows Key + D চেপে উইন্ডোজের ডেস্কটপ মোডে চলে আসুন। ডেস্কটপের খালি জায়গায় ডান ক্লিক করে New নির্বাচন করে Shortcut অপশনে ক্লিক করুন। এ উইন্ডোটি শর্টকাটের অবস্থান জানতে চাইবে। শাটডাউন প্রক্রিয়ার শর্টকাট তৈরি করতে চাইলে লোকেশনের জায়গায় লিখুন shutdown /p তারপর নেক্সট চাপুন, যেকোনো একটি নাম দিন অথবা শাটডাউন নামে যা আছে তাই রেখে ফিনিশ করুন।

নতুন বানানো শর্টকাটে ডান ক্লিক করে Pin to Start নির্বাচন করুন। স্টার্ট স্ক্রিনে গিয়ে দেখুন সেখানে শাটডাউন নামে নতুন একটি টাইল যুক্ত হয়েছে। ডেস্কটপে রাখা শর্টকাটটিতে অথবা স্টার্ট পর্দায় বানানো টাইলসটিতে ক্লিক করলে কম্পিউটার সঙ্গে সঙ্গে বন্ধ হয়ে যাবে। একইভাবে উইন্ডোজ এক্সপি এবং ৭ অপারেটিং সিস্টেমেও ডেস্কটপে এই শর্টকাট তৈরি করে কম্পিউটার বন্ধের কাজটি করা যাবে।

একইভাবে রিস্টার্ট শর্টকাট বানাতে চাইলে লোকেশনের জায়গায় শুধু লিখতে হবে shutdown /r /t 0 (এখানে শেষ অক্ষরটি শূন্য)। ডেস্কটপের এই শর্টকাটে ডান ক্লিক করে Pin to Start নির্বাচন করলে স্টার্ট পর্দায় রিস্টার্ট নামে নতুন একটি টাইলস চলে আসবে। ডেস্কটপের শর্টকাটে অথবা স্টার্ট পর্দায় টাইলসটি ক্লিক করলে কোনো সতর্ক বার্তা দেওয়া ছাড়াই কম্পিউটার বন্ধ হয়ে পুনরায় চালু হবে। শুধু ডেস্কটপ শর্টকাট তৈরির ক্ষেত্রে একইভাবে এটি উইন্ডোজ এক্সপি এবং ৭-এ প্রযোজ্য হবে।

আপনি যদি উইন্ডোজ ৮.১ ব্যবহার করেন, তাহলে নতুন একটি সুবিধা পাবেন। কি-বোর্ডের Windows Key + X চেপে অথবা স্টার্ট বোতামে ডান ক্লিক করলে Shut down or sign out নামে একটি অপশন পাবেন, সেখান থেকে প্রয়োজনীয় কাজটি সারা যাবে। উইন্ডোজ এক্সপির ক্ষেত্রে Windows Key চেপে ধরে দুবার U চাপলে সেটি বন্ধ অথবা একবার U ও আরেকবার R চেপে রিস্টার্ট করা যায়। উইন্ডোজ সাতে Windows Key চাপার পর ডান তির চিহ্নিত বোতাম বা রাইট অ্যারো চেপে এন্টার চাপলে সেটি বন্ধ হবে অথবা উইন্ডোজ কি চাপার পর দুবার ডান অ্যারো চেপে এবং দুবার আপ অ্যারো চেপে এন্টার করলে রিস্টার্ট হবে।

LEAVE A REPLY

1 × 3 =