এখন থেকে পিসির ফাইলগুলো রিসাইকেল বিনে না পাঠিয়ে সরাসরি ডিলিট করুন

0
255

পিসি ব্যবহারকারী প্রায় সবাই ফাইল ডিলিট করতে সরাসরি ডিলিট বাটনে চাপে আর সেই ফাইল গিয়ে জমা হয় রিসাইকল বিনে। রিসাইকেল বিনে জমে থাকা ফাইল থাকে মূলত উইন্ডোজ ইনস্টলেশন ফোল্ডারে (সাধারণত C ড্রাইভে)।বেশি পরিমাণ ফাইল জমার ফলে পিসির গতি ধীর হয়ে যায়। প্রায় সময় পিসি হ্যাং করে। চাইলে এই সমস্যা দূর করতে পারি খুব সহজেই।

আমরা সাধারণত কোন ফাইলে রাইট ক্লিক করে ডিলিট লেখায় ক্লিক করে অথবা সরাসরি কীবোর্ড থেকে ডিলিট বাটন প্রেস করে রিসাইকেলে পাঠাই। এটা খুব কমন একটা পদ্ধতি।

এই পদ্ধতিতে ফাইল গিয়ে রিসাইকেল বিনে জমে C Drive কে ভারী করে দেয় এবং পিসির গতি কমিয়ে দেয়।

সরাসরি ডিলিট করার পদ্ধতিঃ
১. কীবোর্ড থেকে Shift চেপে Delete বাটন প্রেস করলে জিজ্ঞাসা করবে “Do u want ot Delete the file permanently?” অর্থাৎ ফাইটি স্থায়ীভাবে ডিলিট করতে চাই কিনা? Yes বাটনে ক্লিক করলে তা রিসাইকলে না জমে একবারেই ডিলিট হয়ে যাবে।
ডিলিট এখন থেকে পিসির ফাইলগুলো রিসাইকেল বিনে না পাঠিয়ে সরাসরি ডিলিট করুন

২.আর যদি চান শুধু Delete বাটনে ক্লিক করে একবারে ডিলিট করতে তাহলে ডেস্কটপে গিয়ে রিসাইকেল আইকনে রাইট বাটন ক্লিক করুন। এর পর properties এ ক্লিক করুন। সেখান থেকে “Dont move file to Recycle bin. Remove file imedietly when needed.” রেডিও বাটনটি চেক করে দিন। এভাবে করে C, D, E… (যতগুলো ড্রাইভ থাকে) প্রতিটি ড্রাইভের জন্য এই অপশনটি চেক করে দিন।
ডিলিট 2 এখন থেকে পিসির ফাইলগুলো রিসাইকেল বিনে না পাঠিয়ে সরাসরি ডিলিট করুন

এবার শুধু ডিলিট প্রেস করুন। সাথে সাথে পপআপ আসবে “Do u want ot Delete the file permanently?” । ডিলিট করতে চাইলে Yes সিলেক্ট করে দিন। আর রিসাইকেল বিন চেক করে দেখুন। কোন ডাটাই থাকবে না।

কিন্তু, প্রতিবার ডিলিট করতে গেলে “Do u want ot Delete the file permanently?” এইরকম পপআপ দেখতে বিরক্ত লাগতে পারে। যদি বিরক্তিকর মনে হয় তাহলে আগের মত ডেস্কটপে গিয়ে রিসাইকেল আইকনে রাইট বাটন ক্লিক করুন। এর পর properties এ ক্লিক করুন। সেখান থেকে “Display delete confirmaton dialog” এই চেকবক্সটি আনচেক করে দিন। আপনার কাজ শেষ। এখন থেকে এক ক্লিকে পুরোপুরি ডিলেট করুন যে কোন ফাইল।
ডিলিট 3 এখন থেকে পিসির ফাইলগুলো রিসাইকেল বিনে না পাঠিয়ে সরাসরি ডিলিট করুন

সবাই ভালো থাকবেন। ধন্যবাদ।

LEAVE A REPLY

19 − sixteen =