ওডেস্কে কাজ শুরু করবেন কিভাবে? এবং অডেস্ক এর কিছু লক্ষণীয় বিষয়

0
412
ওডেস্কে কাজ শুরু করবেন কিভাবে? এবং অডেস্ক এর কিছু লক্ষণীয় বিষয়

kafi

বড় একটি কোম্পানিতে ছোট একটি জব করছি :) দেখা হলে বিস্তারিত আড্ডা হবে। ধন্যবাদ
ওডেস্কে কাজ শুরু করবেন কিভাবে? এবং অডেস্ক এর কিছু লক্ষণীয় বিষয়

ওডেস্কে কাজ শুরু করা: (Starting work on Odesk)

প্রথমত, ওডেস্কে রেজিষ্ট্রেশনের জন্য এই লিংকে ক্লিক করুনঃ সাইন-আপ লিঙ্ক। “I NEED A JOB” লেখা মেনুর নিচে “sign up” লেখা বাটনে ক্লিক করলে রেজিষ্ট্রেশন ফর্ম আসবে। এই রেজিস্ট্রেশন ফর্মের নির্দিস্ট ঘরগুলো পূরন করলে আপনার প্রদত্ত ই-মেইল আইডি -তে একটি ই-মেইল যাবে, সেখানে ক্লিক করে আপনার রেজিস্ট্রেশন কনফার্ম করতে হবে। আপনার ওডেস্ক একাউন্ট তৈরি হয়ে যাবে।

দ্বিতীয়ত, এবার লগইন করে ডানদিকে থাকা “Edit Profile” লিংকে ক্লিক করুন। যে পেজ আসবে সে পেজে সব তথ্যগুলো প্রদান করুন এবং আপনার ছবি আপলোড করুন। আপনার প্রোফাইল কমপ্লিট হয়ে যাবে। প্রোফাইলে আপনার অতীতে করা কাজের উদাহরণ যুক্ত করুন। এটাই  ক্লাইন্টকে আপনার প্রতি আকৃষ্ট করবে। ১০০% কমপ্লিট করার জন্য আপনি যে কাজ করতে চান, সেই কাজের উপর টেস্ট দিন। এখন কাজ শুরু করার জন্য আপনার প্রোফাইল সম্পূর্ণভাবে তৈরি হয়ে গেল।

লক্ষণীয় বিষয়াবলি: (Points to be noted)

যেহেতু আপনি ওডেস্কের একজন নতুন ইউজার, তাই প্রোফেশনালি কাজ শুরু করার আগে আপনার উচিৎ ওয়েবসাইটটির বিভিন্ন দিক ও বিষয়াবলি (অপশন গুলো) ভালো করে পর্যবেক্ষণ করা এবং প্রতিটি ভালো মত বিষয় বুঝে নেয়া। সর্বপ্রথম দেখুন কি কি কাজ আছে এবং সেগুলোর বর্ণনা দেখুন। কি ধরনের কাজ থাকে সেটার একটা ভাল ধারনা হয়ে যাবে।

উপরের বাম দিকে লেখা “Find Jobs” এ ক্লিক করুন। যে পেজ আসবে সেখানের বাম দিকে বিভিন্ন ক্যাটাগরি দেখতে পারবেন। যে ক্যাটাগরিতে কাজ করতে চান, সেখানে ক্লিক করুন। ডান দিকে সব কাজের লিস্ট বের হবে। সেখানে নীল রংয়ের লেখা টাইটেলে ক্লিক করুন। তাহলে অন্য একটি পেজ আসবে। এ পেজটি অনেক গুরুত্বপূর্ণ। নিচে ছবির মাধ্যমে পুরো ব্যাপারটি এখানে বোঝানো হলোঃ

এর কিছু লক্ষণীয় বিষয় ওডেস্কে কাজ শুরু করবেন কিভাবে? এবং অডেস্ক এর কিছু লক্ষণীয় বিষয়

No-1: এখানে যে কাজটি ক্লাইন্ট আপনাকে দিয়ে করাবে তার বর্ণনা। এটি ভালভাবে পড়ে দেখুন, আপনার পক্ষে করা সম্ভব কিনা।

No-2: এখানে কাজটির সম্পূর্ণ বর্ণনা (Over View) দেয়া থাকবে। যেমন, কাজটির ধরন কি তা এখানে উল্লেখ থাকবে। ঘন্টা ভিত্তিক হলে লিখা থাকবে “Hourly”, ফিক্সড হলে লেখা থাকবে “Fixed”। তারপর থাকে Workload, Duration (কতদিনের মধ্যে কাজ শেষ করতে হবে), Posted (কাজটি কবে পোস্ট হয়েছে)। আরও অনেক কিছু থাকবে, পড়ে বুঝে নিতে হবে।

No-3: Preferred Qualifications: কাজটি করার জন্য ক্লাইন্ট কি রকম যোগ্যতা সম্পন্ন লোক চাচ্ছে সেটা জানা যাবে। যেমন এ ছবিটি দেখে বোঝা যাচ্ছে Feedback Score: 4.50, Odesk hours: At least 1 hour না হলে এ কাজটি বিড করা যাবেনা। এখানে আরও দেখা যাচ্ছে ডান দিকে লেখা আছে Client Activity on this Job। এখানে লেখা আছে, কত জন Applicants এখন পর্যন্ত এই কাজে বিড করেছে, কতজনকে ক্লাইন্ট Interview এর জন্য ডেকেছে।

No-4: About the Client: এখানে আপনি বায়ার সম্পর্কে তথ্য পাবেন। পেমেন্ট মেথড ভেরিফাইড কিনা, ক্লাইন্ট এখন পর্যন্ত কত ঘন্টা কাজ করিয়েছেন। এগুলো সহ আরো তথ্য। যেটা জেনে আপনি ক্লায়েন্টের ব্যপারে একটি ভাল ধারনা পাবেন। এখান থেকে জেনে নিন বায়ারের পেমেন্ট মেথড ভেরিফাইড (Payment Method Verified) কিনা। পেমেন্ট মেথড ভেরিফাইড থাকার অর্থ হল আপনি এই কাজটি করলে বায়ার আপনার পেমেন্ট দিতে বাধ্য থাকবে।

No-5: আপনার একাউন্টের জন্য নির্দিষ্ট ২০ টি বিড করার কোটা আছে। এ জায়গাতে আপনি দেখতে পারবেন, আপনার কোটার কতটি এখনও বাকি আছে অর্থাৎ এখনও কয়টি বিড করার সুযোগ বাকি আছে।

No-6: এবার যদি সিদ্ধান্ত নিয়ে থাকে যে আপনি এই কাজে বিড করবেন, তবে এখানে এসে “Apply to this Job” বাটনে ক্লিক করুন।

একটি উত্তর ত্যাগ