ডুপ্লিকেট ফাইল ডিলিট করতে নিয়ে নিন ৪টি ফ্রী সফটওয়্যার

0
468

ডুপ্লিকেট ফাইল ডিলিট করবার ৪টি ফ্রী সফটওয়্যার এর কথা বলবো আজকে। ডুপ্লিকেট ফাইল জমা হবার মূল কারণ হচ্ছে হঠাৎ দরকারে যেখানে সেখানে ফাইল সেভ করা বা কপি করা। যেমন ধরেন, আপনি যদি একজন ফটোগ্রাফার হন, তাহলে আপনি হয়ত মেমরী কার্ড থেকে ছবি গুলি কপি করে পরে মেমরী কার্ড থেকে ছবি ডিলিট করতে ভূলে গেলেন, নতুন ছবি তোলার পর আবার পুরো মেমরী কার্ডের সব ছবি কপি করলেন, গেলোতো দুইবার কপি হয়ে।

এভাবে আমি গত কয়েক দিন আগে প্রায় ২৯ গিগাবাইট ছবি এবং ডুপ্লিকেট ডকুমেন্ট রিমুভ করেছি। ৩২০ গিগার হার্ডডিস্কে যদে ২৯ গিগাবাইটই থাকে ডুপ্লিকেট ফাইল, তাহলে বুঝুন অবস্থা। আমি জানি আমার মত এই সমস্যায় অনেকেই ভুগেন, তাই তাদের জন্য এই ৪টি সফটওয়্যারের রিভিউ দিচ্ছি। আর হ্যাঁ, সুখের কথা হলো, এই ৪টার চারটিই ফ্রি সফটওয়্যার।

NirSoft SearchMyFiles

নাম থেকে যদিও এটিকে সার্চ প্রোগ্রাম মনে হয়, তবে এটিতে ডুপ্লিকেট ফাইল ফাইন্ডার এর সাথে সাথে আরো অনেক ফাইল সার্চ করবার অপশনটি একে করেছে এই ক্যাটেগরীর মধ্যে অন্যতম। ফাইল কবে তৈরী হয়েছে, এর মধ্যে কি আছে, কি ধরণের ফাইল খুঁজতে চান, কোন ফোল্ডার খুঁজতে চান, কোন ফোল্ডার খুঁজতে চান না ইত্যাদি ইত্যাদি সহ অনেক অপশন রয়েছে এতে।

searchmyfiles ডুপ্লিকেট ফাইল ডিলিট করতে নিয়ে নিন ৪টি ফ্রী সফটওয়্যার

Download NirSoft SearchMyFiles

Duplicate Cleaner

শুধু যদি ডুপ্লিকেট ফাইল খোঁজার কথা বলা হয়, তাহলে NirSoft SearchMyFiles এর থেকে Duplicate Cleaner টাই একটু বেশী ভালো, কারণ এতে সার্চের অপশন একটু বেশীই। আর সার্চ শেষে দ্রুত ডুপ্লিকেট ফাইল গুলি রিমুভ করতেও এটি বেশ ভালোই কার্যকর।

duplicate-cleaner ডুপ্লিকেট ফাইল ডিলিট করতে নিয়ে নিন ৪টি ফ্রী সফটওয়্যার

Download Duplicate Cleaner

Fast Duplicate File Finder

আগের দুটি সফটওয়্যারের কথা পড়লেই মনে হতে পারে যে আর বাড়তি সফটওয়্যারের রিভিউ কেন দরকার! আর বাড়তি যেই জিনিষটি আমাকে বাধ্য করেছে Fast Duplicate File Finder কে নিয়ে লিখতে তা হলো, এটি একই রকম দুইটি ফাইল, যা একটু মোডিফাই করা হয়েছে, কিন্তু একটা আর একটার কাছা কাছি তেমন ফাইল ও খুঁজে বের করতে পারবে। বুঝলেন না? আচ্ছা বুঝিয়ে বলি, ধরেন আপনি একটি এমএসওয়ার্ড ডকুমেন্টে কিছু কাজ করেছেন, পরে তা পেন ড্রাইভে নিয়ে গেলেন, অন্য কোথাও বসে আরও একটু কাজ করা হলো, সেটাও কম্পিউটারে রাখলেন। দুইটার কোনটাই যদি খুঁজে না পেতে থাকেন, তখনই চমক দেখায় Fast Duplicate File Finder; এটি একই রকম দুইটি ফাইলের মধ্যে যদি কিছু মিল পায়, সেটিও লিষ্টে দেখায়। যার ফলে এটি ব্যবহার করে এমন ডাটা লসের হাত থেকে বাঁচা সম্ভব।

fast duplicate file ডুপ্লিকেট ফাইল ডিলিট করতে নিয়ে নিন ৪টি ফ্রী সফটওয়্যার

Download Fast Duplicate File Finder

Anti-Twin

যদি আপনি বিজ্ঞাপনের যন্ত্রণা সহ্য করতে পারেন, তাহলে আপনার জন্য উপরের তিনটি সফটওয়্যারই যথেষ্ট; আর যদি তা না পারেন, তাহলে এই Anti-Twin (জমজ বিরোধী) সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। আশাকরি এর মধ্যেই বুঝে গেছেন যে আগের তিনটি প্রোগ্রামে আপনাকে বিজ্ঞাপনের ঝামেলা পোহাতে হবে। কিন্তু এটি সেই ঝামেলা মুক্ত। তবে হ্যাঁ, এই সফটওয়্যারটির বড় একটি সমস্যা হচ্ছে এটি একই ফাইল নাম না হলে ডুপ্লিকেট খুজে পায় না; এদের লজিক কিছুটা এমন যে ডুপ্লিকেট ফাইল তো সাধারণত একই নামেরই হয়, তাই না? তো ডাউনলোড করুন নিচের লিংক থেকে।

antitwin ডুপ্লিকেট ফাইল ডিলিট করতে নিয়ে নিন ৪টি ফ্রী সফটওয়্যার

Download Anti-Twin

একটি উত্তর ত্যাগ