“পর্ন এবং যৌনতা” বিষয়ে গুগলের (ব্লগার) নীতির পরিবর্তন

0
398
"পর্ন এবং যৌনতা" বিষয়ে গুগলের (ব্লগার) নীতির পরিবর্তন

emdad_bd

আসসালামুআলাইকুম ,
আমি ইমদাদুল্লাহ।প্রফেশনাল ফ্রীলান্সার। সমাজের নানা সমস্যা, অসঙ্গতি নিয়েই থাকবে আমার অধিকাংশ লেখা।
"পর্ন এবং যৌনতা" বিষয়ে গুগলের (ব্লগার) নীতির পরিবর্তন
গুগলের ব্লগার (ব্লগস্পট) প্লাটফর্ম সম্পর্কে জানেন না এমন লোকজন হয়তো খুব কমই পাওয়া যাবে। সম্পূর্ণ ফ্রি হওয়ার কারণে অনেকেই প্রাথমিক অবস্থায় এটাকে প্রাকটিস প্লাটফর্ম হিসেবে ব্যবহার করে থাকে। শুধু তাই নয়, অনেকেই এটি ব্যবহার করে যা মন চায় তাই করে বেড়াচ্ছে। অথচ এমন একটি সুন্দর জিনিস আমাদের তৈরী করার সাধ্যের বাহিরে, এই কথাটি আমরা চিন্তাও করি না। অনেককেই দেখা যায় ব্লগস্পটে যৌনতা বিষয়ক ওয়েবসাইট তৈরী করছে হর হামেশাই। কিন্তু তারা কোনো প্রকার নিয়ম নীতির ধারও ধরছে না। গুগলের ব্লগার (ব্লগস্পটে) পর্ণ ওয়েবসাইটের যেন ছড়াছড়ি। বাঙালিরা পর্যন্ত নানা প্রকার পর্ণ এবং চটি ব্লগ বানিয়ে তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে অথচ তা লক্ষ লক্ষ তরুণদের চরিত্র হরণ করে চলেছে দিনের পর দিন। শুধু তাই নয়। অপ্রত্যাশিত ভাবে অকালেই এই সকল পর্ণ এবং চটি ওয়েব ব্লগগুলি তরুণদের যৌনতায় অক্ষম করে তুলছে। ফলশ্রুতিতে সৃষ্টি হচ্ছে দাম্পত্তে কলহ, পরিবার ভাঙ্গন, বিবাহ বিচ্ছেদের মত ঘটনা। যা আমাদের আদৌ কাম্য নয়। 
 
যারা ব্লগস্পট ইউজ করেন তারা এরই মধ্যে নিশ্চয় লক্ষ্য করেছেন যে, গত কিছুদিন আগে ব্লগার ড্যাশবোর্ডে এমন একটি নোটিফিকেশন শো করছিল যেখানে বলা হয়েছে – যৌন বা এডাল্ট কন্টেট, ছবি বা ভিডিও যে ব্লগে থাকবে সেই ব্লগগুলো প্রোইভেট করে দেওয়া হবে। অথ্যাৎ এ্যাডমিন ছাড়া অন্য কোন ইউজার ব্লগটি দেখতে পাবেন না। নিঃসন্দেহে এটি ছিল গুগলের একটি অসাধারণ সুন্দর উদ্যোগ। 
 
কিন্তু তাদের এই নোটিশের সাথে সাথেই পৃথিবীর পর্ণ ব্লগাররা – যারা ব্লগার (ব্লগস্পট) ব্যবহার করে নানা প্রকার পর্ণ সামগ্রীর ব্যবসা করে আসছেন দীর্ঘ দিন যাবৎ তারা ব্লগস্পটের সেই প্রাইভেট করার পোলিসিতে পরিবর্তন আনার জন্য নানা অজুহাতে ফিডব্যাক দিতে শুরু করে। তাদের যুক্তি হলো এই পলিসির কারণে অনলাইনে লক্ষ লক্ষ লিংক অকার্যকর হয়ে পড়বে যা ইন্টারনেট জগতে একটি বিশৃঙ্খলার জন্ম দিবে। যদিও গুগল বলেছিল যে সকল পর্ণ ব্লগগুলি ডকুমেন্টারি, শিক্ষামূলক, বা জনসাধারণের অনেক উপকারে আসে সেই গুলির উপর এই নীতির কোনো প্রভাব পড়বে না। 
কিন্তু অস্বীকার করার উপায় নেই যে গুগলের ব্লগার (ব্লগস্পটে) এমন অনেক ব্লগ রয়েছে যা যৌনতা সম্পর্কিত হলেও জনসাধারণের যথেষ্ট উপকারে আসে এবং সেগুলি পর্নতার পর্যায়েও পড়ে না। কিন্তু ইমেজগুলো কন্টেন্ট রিলেটেড করতে গেলে কিছুটা এডাল্ট এডাল্ট মনে হতে পারে। যার কারণে ব্লগস্পটের পোলিসিতে হয়তো ধরা পড়ত ঐ সব সাইটগুলি। যেমন Homeo Sex Solution এবং বাংলা সেক্স হেলথ.কম এই সাইটগুলি বেশ জ্ঞানমূলক। এদর র‌্যাঙ্কও খারাপ নয়। তার মানে মানুষের অনেক উপকারে আসে। তাই লোকজন এসব সাইট ভিজিট করে। শুধু তাই নয় বাংলাদেশে এমন অনলাইন নিউজ পেপার কমই আছে যারা তাদের থেকে কনটেন্ট কপি করে না। 
 
তাই ব্লগস্পটের সেই প্রাইভেট করার পোলিসিতে পরিবর্তনে আনার পর অসংখ্য ফিডব্যাক ও এসব সাইটের গুরুত্ব বুঝে অবশেষে ব্লগস্পট তাদের সিদ্ধান্ত পরিবর্তন করেছে।

একটি উত্তর ত্যাগ