পাসওয়ার্ড ছাড়াই ফেসবুক কর্তৃপক্ষ দেখতে পারে যেকোনও অাইডি

0
546

সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট নিরাপত্তা নিয়ে শঙ্কিত অনেকেই। বিভিন্ন মাধ্যমে তথ্য ফাঁস হওয়ার খবর আসছে নিয়মিতই। সমালোচিত হচ্ছে বিভিন্ন ওয়েবসাইটের নিরাপত্তা ব্যবস্থাও। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১ বিলিয়ন ছাড়িয়েছে আগেই।

কর্তৃপক্ষ পাসওয়ার্ড ছাড়াই ফেসবুক কর্তৃপক্ষ দেখতে পারে যেকোনও অাইডি

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ফেসবুক ব্যবহারকারী নিজের অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে নানা পদক্ষেপ নিচ্ছেন। ফেসবুক কর্তৃপক্ষও নানা রকম নিরাপত্তা চালু করছে। তবে সম্প্রতি জানা গেছে, পাসওয়ার্ড ছাড়াই যেকোনও ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন অনেকেই। তবে এ সুযোগ রয়েছে হাতে গোনা কয়েকজন মানুষের।

ফেসবুক প্রতিষ্ঠানে কর্মরত বেশ কয়েকজন কর্মকর্তার রয়েছে এ সুযোগ। তারা চাইলেই আপনার অ্যাকাউন্টের যেকোনও তথ্য দেখতে পারবেন। তবে ফেসবুক কর্তৃপক্ষের দাবি, এটা শুধু ব্যবহারকারীদের সেবার জন্যই এ ব্যবস্থা রাখা হয়েছে।

তবে ফেসবুক কর্তৃপক্ষ স্ব-প্রণোদিত হয়ে এমন তথ্য দেয়নি। পাভাে সিলজামকি নামে লস অ্যান্জেলসের এক ফেসবুক ব্যবহারকারী স্থানীয় ফেসবুক অফিস গিয়ে এ তথ্য জানতে পেরেছেন।

তিনি বলেন, আমি আমার সমস্যা নিয়ে ফেসবুকের স্থানীয় অফিসে গেলে তারা একজন ইঞ্জিনিয়ারকে বিনা পাসওয়ার্ডে আমার প্রোফাইলে ঢুকে যেতে বললো। তিনি আশ্চর্য হয়ে বলেন, আমি জানি না কতজন ফেসবুক কর্মকর্তার এমন ‘মাস্টার এক্সেস’ আছে? কি নিয়মে, কে কখন আমাদের ব্যক্তিগত গুরুত্বপূর্ণ তথ্য দেখছে।

ফেসবুকের দাবি, কঠোরভাবে পরিচালিত এ ব্যবস্থা ব্যবহারকারীর সেবার জন্যই। তবে কোনও কমর্চারী এর অপব্যবহারের অভিযোগ পাওয়া গেলে তাকে বহিস্কার করা হবে।

ফেসবুক কর্তপক্ষ জানায়, শুধু প্রয়োজনে নির্দিষ্ট কর্মচারীরাই কেবল অন্যের অ্যাকাউন্ট ব্যবহার এবং তথ্য সংগ্রহ করতে পারবেন।

ফেসবুকের বক্তব্য অনুসারে, সন্দেহজনক আচরণ শনাক্ত করার জন্য আমাদের দু’টি ব্যবস্থা সক্রিয় আছে। এরা প্রতি সপ্তাহে রিপোর্ট করে, এই রিপোর্টগুলো আবার দু’টি স্বাধীন নিরাপত্তা দল পর্যেবক্ষণ করে। অস্বাভাবিক আচরণ এবং অপব্যবহার নিয়ন্ত্রণের জন্যই এমন ব্যবস্থা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

ten + 1 =