অপ্রয়োজনীয় এবং স্প্যাম ইমেইল বন্ধ করতে ৫ টি টিপস

0
485

আপনারা জানেন কি প্রতিদিন আপনার ইমেইল অ্যাকাউন্টে কমপক্ষে ১০০ টির মতো স্প্যাম ও অপ্রয়োজনীয় মেইল জমা হচ্ছে। যার ফলে আপনার ইনবক্স ভরে যাচ্ছে এসব অপ্রয়োজনীয় মেইলে। অপ্রয়োজনীয় এসব মেইল ও স্প্যামের কারনে মাঝে মাঝে আপনার খুব দরকারি মেইলগুলোই খুঁজে পেতে অনেক কষ্ট হয়। তাই এসব আজেবাজে মেইল ও স্প্যাম বন্ধ করা খুব দরকার। চলুন জেনে নিই কিভাবে স্প্যাম ও অপ্রয়োজনীয় মেইল বন্ধ করবেন আপনার জিমেইল, ইয়াহু কিংবা অউটলুক অ্যাকাউন্ট থেকে।

১। কোন কিছু সাবস্ক্রাইব করার আগে একটু ভাবুন

figure 1 অপ্রয়োজনীয় এবং স্প্যাম ইমেইল বন্ধ করতে ৫ টি টিপস

আপনার ইমেইল আইডিটি যেখানে সেখানে সাবমিট করবেন না যদি না সেটা আসলেই আপনার জন্য জরুরী না হয়ে থাকে।

২। আপনার ইমেইল আইডিটি পাবলিক করে রাখবেন না

figure 2 অপ্রয়োজনীয় এবং স্প্যাম ইমেইল বন্ধ করতে ৫ টি টিপস

ফেসবুক, টুইটার অথবা অন্যান্য সোশ্যাল সাইটে আপনার ইমেইল আইডিটি পাবলিক করে রাখবেন না বরং তার পরিবর্তে প্রাইভেট করে রাখুন যেন তা সবাই দেখতে না পায়।

৩। অনলাইনে ইমেইল আইডি লেখার সময় কিছুটা ভিন্ন পথ অবলম্বন করুন

কিছু কিছু পাবলিক ফোরাম অথবা সাইটে ইমেইল আইডি দেয়া আবশ্যক থাকে। এইসব ক্ষেত্রে আপনি সোজা আপনার ইমেইল আইডিটি বসিয়ে না দিয়ে বরং একটু ভিন্নভাবে বসাতে পারেন। যেমনঃ (xyz [at] yahoo [dot] com)
এই পদ্ধতিতে আপনি আপনার ইমেইল আইডিটি অনলাইনের সেইসব প্রোগ্রামের হাত থেকে রক্ষা করতে পাবেন যেগুলো ইন্টারনেটের মাধ্যমে মানুষের ইমেইল আইডিটি চুরি করে।

৪। কখনোই কোন স্প্যামে সাড়া দিবেন না

figure 4 অপ্রয়োজনীয় এবং স্প্যাম ইমেইল বন্ধ করতে ৫ টি টিপস

আপনি যদি মনে করেন একটি আনসাবস্ক্রাইব লিংকে ক্লিক করে আপনি স্প্যামের হাত থেকে রক্ষা পাবেন তবে তা ভুল ভাবছেন। বরং একবার যদি আনসাবস্ক্রাইব লিংকে ক্লিক করেন তবে স্প্যামারকে আরও সতর্ক করে দেয় যে আপনার আইডিটি আসলে সচল। তাই সবচেয়ে সহজ উপায় হচ্ছে কখনোই কোনো স্প্যামে সাড়া না দেওয়া।

৫। একটি টেম্পোরারি অথবা অলটারনেটিভ ইমেইল আইডি রাখুন

figure 5 অপ্রয়োজনীয় এবং স্প্যাম ইমেইল বন্ধ করতে ৫ টি টিপস

যেহেতু আমাদের প্রয়োজনে ইমেইল আইডি লাগবেই তাই আপনার মেইন আইডিটিকে স্প্যাম বা অপ্রয়োজনীয় মেইলের হাত থেকে রক্ষা করতে একটা টেম্পোরারি অথবা অলটারনেটিভ ইমেইল আইডি রাখুন যাতে আপনার প্রাইমারী আইডিটি শুধু দরকারি মেইলের জন্য ব্যবহার করতে পারেন এবং অপ্রয়োজনীয় মেইল টেম্পোরারি আইডিতে জমা হবে যা হয়তো আপনার প্রতিদিন চেক করার দরকার পড়েনা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

five − 5 =