চলুন গুগল ড্রাইভ সম্পর্কে সব তথ্য জেনে নেই……….

0
359

গুগল ড্রাইভ  হচ্ছে Google-এর একটি  বিনামূল্যে  সেবা। আপনার অনলাইন আপনার কম্পিউটার থেকে ফাইল সংরক্ষণের এবং যে কোন  কোথাও  থেকে ব্যবহার করে এগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবেন। গুগল ড্রাইভ  Google-এর সবচেয়ে জনপ্রিয় পরিষেবাগুলির মধ্যে অন্যতম।

গুগল ড্রাইভ কী?

এটি একটি ক্লাউড ভিত্তিক সংগ্রহস্থলের সিস্টেম । ২০১২ সালের  বসন্তে   গুগল ড্রাইভ আপনার ডকুমেন্ট, ফটো, ভিডিও, এবং অন্যান্য ফাইলগুলি অনলাইনে রাখার অনুমতি দেয়।  আপনি যখনই  গুগল ড্রাইভে ফাইল স্থাপন করেন তারা তা আপনার কম্পিউটার এর হার্ড ড্রাইভ আর ইন্টারনেট সার্ভারে সংরক্ষণ করে। তারপর আপনি একটি ট্যাবলেট বা স্মার্টফোনের মত, এমনকি একটি ইন্টারনেট সংযোগ বা একটি মোবাইল ডিভাইসের সাথে যে কোনো কম্পিউটার থেকে ফাইলগুলি অ্যাক্সেস করতে পারেন।  ড্রাইভ এমনকি আপনি আপনার পরিবার, বন্ধু এবং সহকর্মীদের সাথে ফাইল শেয়ার করতে পারবেন।

কেন Google ড্রাইভ ব্যবহার করবেন?

গুগল ড্রাইভ বিনামূল্যে  স্টোরেজ  স্পেস  পাঁচ  গিগাবাইট (5 গিগাবাইট)। আপনি যদি  আগে গুগল ড্রাইভ মত  একটি ক্লাউড  ভিত্তিক  সংগ্রহস্থল  পরিষেবা  কখনও  ব্যবহার না করে থাকেন তাহলে, আপনার ফাইলগুলি অনলাইনে পালন সুবিধার কথা বিবেচনা করতে এক মুহুর্ত সময় নিন।  ফাইলগুলো  একটি  ইন্টারনেট  সংযোগ  সঙ্গে যে কোনো কম্পিউটার থেকে ব্যবহার করা সম্ভব, কারণ ড্রাইভ  এর সংস্করন একটি ফাইল ইমেইল বা সংরক্ষণ করার বিরক্তিকর কাজের অবলুপ্তি ঘটিয়েছে।  এবং আগের তুলনায় অনেক সহজ হয়ে যায়। কারন,  ড্রাইভ ব্যবহার করে আপনি অন্যদের সাথে কাজ করতে পারবেন, ফাইল শেয়ার করতে পারবেন।

গুগল ড্রাইভ প্রবর্তনের পর  কিছু ব্যবহারকারীদের  মধ্যে  গোপনীয়তার  বিষয় উত্থাপিত  হয়েছে। যদিও আপনি শুনে থাকতে পারেন, গুগল ড্রাইভ আপনার ফাইলের চিঠি এবং সুরক্ষিত রাখে।  তারপরও  ক্লাউড ফাইল সংরক্ষণের কিছু ঝুঁকি থাকতেই পারে।  এটা আপনার ফাইল সার্ভার থেকে হারিয়ে  যেতে পারে অথবা অন্য কেউ  দেখে ফেলতে  পারে ।

গুগল ড্রাইভ এ জেতে এখানে ক্লিক করুন ।
 

আর আমার Blog এ post করার দাওয়াত থাকলো ।

 


একই সাথে Techgolpo.com এ প্রকাশীত ।

একটি উত্তর ত্যাগ