পরিবর্তিত ট্রেডিং পরিস্থিতিতে নিজেকে যেভাবে এডজাস্ট করবেন

0
405

ইদানিং কালে মার্কেট এর মুভমেন্ট অনেক বেড়ে গিয়েছে। আপনাকে শর্ট টার্ম প্রাইস মুভমেন্ট ধরার জন্য প্রয়োজনীয় এডজাস্টমেন্ট করতে হবে। লং টার্ম ট্রেডিং এ লাভজনক অবস্থায় থাকতে হলে আপনাকে যে কোন মার্কেট কন্ডিশন এর সাথে মানিয়ে চলতে হবে।

কখনও কি চিন্তা করে দেখেছেন যে ক্যাসিনোগুলো কিভাবে কাজ করে এবং টাকা উপার্জন করে?

ক্যাসিনোগুলো প্রতিদিন-ই প্রচুর পরিমাণে নগদ টাকা উপার্জন করে। কিন্তু, ক্যাসিনো অপারেটররা কিন্তু জানেন না কোন গ্রাহক ঠিক কোন ক্ষেত্রে কিভাবে কাজ করবেন। এটাও জানেন না যে কে স্লট মেশিন এ খেলে জ্যকপট হিট করবে। এটা তাহলে কিভাব সম্ভব? তাহলে স্বাভাবিক বা ধারাবাহিক ফলের মাধ্যমেই কি ধারাবাহিক লাভ আসার কথা না? এবং অধারাবাহিক ফলাফলের মধ্য দিয়ে কি লাভ উঠানামা করার কথা না?

ক্যাসিনোগুলো ধারাবাহিকভাবে লাভ করতে পারে কারণ তারা প্রতিটা গেম এর জন্যই সেটা বুঝে এবং তাদের প্লেয়ারদের তুলনায় সুবিধাজনক অবস্থায় থাকে। তার সময়ের সাথে বুঝতে পারে যে স্যাম্পল সাইজ বেশ বড় হলে সম্ভাব্য আউটকাম প্রকৃতপক্ষে ধারাবাহিক এবং প্রত্যাশিত ফলাফলই নিয়ে আসে।

ঠিক ক্যাসিনোর মতই ট্রেডাররা তাদের ব্যবসায় ধারাবাহিক হতে চেষ্টা করেন এবং একটি অধারাবাহিক পরিবেশে টাকা উপার্জন করার লক্ষ্যে কাজ করেন। এখান আসল ব্যপারটা হল সম্ভাবনার উপর ভিত্তি করে চিন্তা করা।

এটা আসলে করার চেয়ে বলাটা অনেক সহজ। কারণ, আপনি প্রথমে যেভাবে ভাববেন এটার জন্য দুই লেয়ার(ধরনের)এর বিশ্বাস দরকার যেগুলো পাশাপাশি অবস্থান করতে পারে না।

ট্রেডিং পরিবর্তিত ট্রেডিং পরিস্থিতিতে নিজেকে যেভাবে এডজাস্ট করবেন

১। ট্রেড- স্পেসিফিক লেভেল

এই স্টেজে আপনাকে প্রতি ট্রেডের অনিশ্চয়তা এবং অননুমেয়তা (যে কোন কিছু হতে পারে এমন অবস্থা) সম্পর্কে বুঝতে হবে এবং সেটা মেনে নিতে হবে।

চলুন আমাদের ক্যাসিনোর উদাহরণে ফিরে যাই এবং প্রত্যেকর প্রিয় খেলা ব্ল্যাকজ্যাক ব্যবহার করি। ব্ল্যাকজ্যাক খেলার সময় আপনি কখনও জানবেন না যে আপনার কার্ডটিকেই ডিল করা হবে কি না অথবা কোন প্লেয়ার তার খেলাটাকে কিভাবে খেলবে। এসব ব্যপার গুলোর আপনার হাতের আউটকাম এর উপর সরাসরি প্রভাব আছে।

তারপরও, কিছু প্লেয়ার এমন আছে যারা ব্লাকজ্যাক খেলে টাকা উপার্জন করতে পারে।কারণ, তারা বুঝে যে প্রতিটা হাতই আসলে অন্য হাত হতে স্বাধীন এবং তারা যদি বেসিক কৌশল অনুসরণ করে তাহলে সময়ের সাথে সাথে তারা হাউস এজ কে কমিয়ে একটি ছোট ধরনের লাভ করতে পারে।

ট্রেডিং এর জন্যও এই ব্যপার সত্যি। আমাদের বুঝতে হবে যে প্রতিটি ট্রেডই অন্য ট্রেড হতে স্বাধীন। আপনি যদি আগের ১০ টি ট্রেড জিতেন অথবা হারেন সেটার সাথে আপনার পরবর্তী ট্রেডের রেজাল্ট এর কোন সম্পর্ক নেই। যখন আপনি এটা মেনে নিতে পারবেন তখন আপনি সহজেই নেতিবাচকভাবে প্রভাবিত না হয়ে ট্রেড জিততে পারবেন।

২। ম্যাক্রো লেভেল (Macro Level)

আপনাকে বুঝতে হবে যে একটি যথেষ্ট বড় ধরনের স্যাম্পল সাইজ নিয়ে সময়ের সাথে লাভ অথবা লস এর সম্ভাবনা তুলনামুলকভাবে নিশ্চিত এবং অনুমেয়(অনুমান করা যায় এমন) হয়ে যায়। এই নিশ্চয়তার ডিগ্রি (বা পরিমাণ) কন্সট্যান্ট ভ্যারিয়েবল (variable) এর উপর নির্ভর করে (যেটা পূর্বেই জানা যায়) এবং সবচেয়ে জরুরী হল আপনার নিয়ন্ত্রণের মধ্যে থাকা।

একবার যখন আপনি প্রতিটা ট্রেডের স্বাধীন অবস্থা সম্পর্কে বুঝতে এবং চিনতে পারবেন এবং ভাল ও খারাপ উভয় অবস্থাকেই সহজে মেনে নিতে পারবেন, তখন আপনি ট্রেড হতে আপনার আবেগকে সহজেই সরিয়ে রাখতে পারবেন।

উদাহরণস্বরূপ, আপনার একটি ট্রেড হতে তাড়াতাড়ি বের হওয়ার সম্ভাবনা কম থাকবে যদি আপনি জানেন যে আপনার ট্রেডের জেতার একটি ভাল সম্ভাবনা আছে। একইসাথে আপনার যথেষ্ট পরিমাণে স্যাম্পল সাইজ থাকা অবস্থায় আপনি প্রতিটা ট্রেডের ফলাফল সম্পর্কে কম চিন্তিত হবেন, যদি আপনি জানেন যে আপনার ট্রেডিং মেথড আপনার পক্ষেই কাজ করার সম্ভাবনা অনেক বেশি।

কিন্তু, আপনি আপনার ট্রেডিং মেথডে খুব বেশি আত্ন-বিশ্বাস রাখার আগে আপনাকে অবশ্যই এটা নিশ্চিত করতে হবে যে মার্কেট এর চেয়ে এটা একটু বেশি সুবিধাজনক অবস্থানে আছে। এই এজ থাকাটা আসলে খুব গুরুত্বপূর্ণ। এটা না থাকলে আপনি একজন খামখেয়ালী বোকা মানুষের মত যে ক্যাসিনো তে যায়- হ্যাঁ, আপনি একবার জিততেই পারেন, কিন্তু সময়ের সাথে সাথে ক্যাসিনোই জিতবে, কারণ, সেটা আপনার চেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে।

একটি এজ (তুলনামূলক সুবিধাজনক অবস্থান) আসলে একটি ঝুঁকি-বিহীন সিস্টেম এর জন্য অনেক টাকা খরচ করা নয় যেটা আপানাকে “লাভ এর গ্যারান্টি” দেয়। আমার অনেক বছরের ট্রেডিং এর অভিজ্ঞতায় আমি দেখেছি যে সবচেয়ে ভাল ট্রেডাররা বিরতিহীনভাবে সুযোগ এর খোঁজ করে তাদের ট্রেডিং স্টাইল এবং মেথডে বারবার টিউন (পরিবর্তন) করার মাধ্যমে তাদের নিজেদেরকে একটু সুবিধাজনক অবস্থানে নিয়ে যান।

শেষ কথা হল এই যে, ধারাবাহিকভাবে লাভ করে এমন ট্রেডাররা ভাগ্যের উপর নির্ভর করে না- তারা তাদের সিস্টেম কিভাবে কাজ করে তার জ্ঞান এর উপর নির্ভর করে। কারণ, এটিকে কার্যকর করার জন্য তারা যথেষ্ট চেষ্টা করেছেন এবং প্রয়োজনমত এর পিছনে সময় দিয়েছেন।

একটি উত্তর ত্যাগ