ড্রপবক্স দিয়ে ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ

1
323

ড্রপবক্স হল গুগল ড্রাইভ এবং মাইক্রোসফটের স্কাইড্রাইভের মত অনলাইন স্টোরেজ সার্ভিস। বিনামূল্যে নিবন্ধন করার পর এটি আপনার কম্পিউটারের হার্ডডিক্সে একটি ফোল্ডার তৈরি করে, যেখানে আপনি কোন ফাইল বা ডাটা রাখলে তা ইন্টারনেট সমৃদ্ধ যেকোন কম্পিউটার থেকে অ্যাকসেস/ব্যবহার করতে পারবেন। চাইলে Public ফোল্ডারে ফাইল রেখে তা শেয়ার করতে পারেন যে কারো সাথে। এমন কি যদি আপনি যদি আইওএস (আইফোন) বা অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন তবে যেকোন সময় মোবাইল থেকেও ফাইল/ডাটাগুলো ব্যবহার করতে পারবেন। নিবন্ধন করার পর শুরুতেই পাবেন ২ গিগাবাইট ফ্রি স্পেস যা বাড়িয়ে সর্বমোট ১৮ গিগাবাইট করে নিতে পারবেন সহজেই। ইচ্ছে করলে তাদের প্রিমিয়াম প্যাকেজ কিনেও আপনার স্পেস বাড়াতে পারেন।

দিয়ে ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ ড্রপবক্স দিয়ে ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ

ডেক্সটপ বা কোন মিডিয়াতে ব্যাকআপ নেওয়ার চাইতে মোটামুটি নিরাপদ হতে পারে এই ড্রপবক্স । আর এই সুবিধা ভোগ করতে পারেন আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ব্যাকআপ নিতে। নিয়মিত ব্যাকআপ আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ বলতে পারেন। হ্যাকিং কিংবা অন্য কোন ধরণের বিপর্যয় সহজেই কাটিয়ে উঠতে পারবেন।

WordPress Backup to Dropbox প্লাগইনটি এমনই একটি প্লাগইন যেটি আপনাকে আপনার সাইটের ব্যাকআপ স্বয়ংক্রিয়ভাবেই আপনার ওয়ার্ডপ্রেস সাইটের ডাটাবেজ এবং সকল ফাইল ব্যাকআপ নিতে সহায়তা করবে।

 

প্রথমেই প্লাগইনটি ডাউনলোড করে নিয়ে ড্যাশবোর্ডে বাম পাশের মেনু থেকে Plugins > Add New > Upload নির্বাচন করতে হবে। চাইলে Search অপশন ব্যবহার করে WordPress Plugin Directory থেকে সরাসরিই যোগ করতে পারেন। Search এ গিয়ে কেবল প্লাগইনটির নাম লিখলেই খুঁজে পাবেন।

ইন্সটল করে ফেলার পর বামপাশের মেনুতে নতুন লিংক দেখবেন “WPB2D” নামে। এখান থেকেই আপনার ড্রপবক্স অ্যাকাউন্টকে ওয়ার্ডপ্রেস API এর সাথে Integrate করতে হবে।

Backup Settings এ ক্লিক করার পর নিম্নোক্ত স্ক্রিনশটের মতো করে আপনাকে আপনার ড্রপবক্স অ্যাকাউন্ট Authorize করতে বলবে।

 

Allow করে আপনার (ড্রপবক্স লগইন করা অবস্থায়) অ্যাকাউন্ট লিংক করে নিন। “Continue” নির্বাচন করলে Settings গুলো সব দেখতে পাবেন এখন।

চাইলেই সাব-ফোল্ডার করে রাখতে পারেন। এতে একাধিক সাইটের ব্যাকআপ নিতে পারবেন। এছাড়া, সেটিংস থেকে কত সময় ব্যবধানে স্বয়ংক্রিয় ব্যাকআপ হবে তাও নির্ধারণ করে নিতে পারেন। কোন ফাইলের আপডেট না চাইলে Excluded Files and Directories এ টিক দিয়ে দিলেই হবে। এছাড়া ম্যানুয়ালিও ব্যাকআপ নেওয়া যায়, {Backup Now} থেকে।

ড্রপবক্স এমনিতেই অনেকগুলো অসাধারণ সার্ভিস দিচ্ছে, সাথে ওয়ার্ডপ্রেসের এই বাড়তি ফিচার আপনাকে কিছুটা স্বস্তি দিতেই পারে। চাইলে, প্রিমিয়াম এক্সটেনশন কিনে এই প্লাগইনটিকে আরো বেশি কার্যকর করতে পারেন, যদিও তার তেমন একটা দরকার নেই।

1 COMMENT

  1. ভাই চরম আইডিয়া তো শেয়ার করবেন । অনেক কাজে লাগবে । এমন সব পোস্ট নিয়মিত আশা করছি ।

LEAVE A REPLY

six − two =