ফটোশপ masking এর উপর যত কথা।

1
845
ফটোশপ masking এর উপর যত কথা।

arifulislam_ariful2012

I am Graphic design trainer over 9 years.Currently I am trainer of RCIT which is in Mirpur,Rupnagar.Here our Facebbok fan page link you can know about us from here.

https://www.facebook.com/rcittraining
ফটোশপ masking এর উপর যত কথা।

ফটোশপ এর masking এর উপর কিছু কথা বলা দরকার। কিছু ভুল ধারনা অনেকের মধ্যে আছে। masking। mask অর্থ মুখশ। এই ভাবে ই এসেছে masking । ফটোশপ এ masking করে কোন লেয়ার এর কিছু অংশ লুকিয়া রাখা যায়। এটাই মোটা দাগে masking।

ফটোশপ masking এর উপর যত কথা।

এইটা মনে রাখতে হবে মাস্ক শুধু মাত্র সাদা এবং কালো রঙ এর উপর কাজ করে। কিন্তু তার মানে এই নয় যে সাদা এবং কালো রঙ আকা যাবে। masking যেহেতু মুখশ আর মুখশ লেয়ার এর সম্পূর্ণ অংশ জুড়ে দরকার না ও পড়তে পারে।তাই কিছু অংশ লুকানোর প্রয়োজন পরে।আবার লুকানো অংশ থেকে কিছু অংশ বের করে আনার প্রয়োজন পড়তে পারে।সেজন্য সাদা রঙ এবং কালো রঙ ব্যবহার করতে হয়। মাস্কিং এর বক্স সাদা মানে হোল সেখানে কোন কিছু ঢেকে রাখা হয় নি। আর কালো মানে হোল লেয়ার এর ওই অংশ টুকু লুকানো আছে। আমরা ব্রাশ টুল এর মাধ্যমে মাস্কিং এর মুখশ পরা অথবা মুখশ খুলার কাজটি করতে পারি। মনে রাখবেন আমরা যদি লেয়ার এর কোন অংশ কে ঢেকে রাখতে চাই তাহলে foreground color এ আমাদের কালো রঙ রাখতে হবে এবং ব্রাশ টুল দিয়া ব্রাশ করতে হবে। আবার কোন অংশ ঢেকে রাখতে গিয়ে যদি প্রয়োজন এর বেশি হয়ে যায় তাহলে আমরা  foreground color কে সাদা থেকে কালো করে ব্রাশ টুল দিয়া ব্রাশ করে ফিরিয়ে নিয়ে আসতে পারবো। এই ব্যাপার গুলি মুখস্ত করা যাবে না। বুঝে করতে হবে ঠিক গনিত এর মতন। লেয়ার এর পাশে সাদা অথবা কালো রঙ এর বক্সটি হোল মাস্ক এর বক্স। আপনি আপনার প্রয়োজন মতো লেয়ার এর যতটুকু অংশ দেখাতে চান দেখাবেন। সে জন্য সাদা এবং কালো রং, ব্রাশ টুল ব্যবহার করতে পারবেন। মাস্কিং এর সাথে eraser টুল এর কিছু মিল আছে। আপনারা সেভাবে ও চিন্তা করলে মাস্কিং এর বিষয়টি সহজ হয়ে যাবে।তবে  eraser টুল এর তুলনায় মাস্কিং ব্যবহার করে কাজ করলে অনেক সুবিধা পাওয়া যায়। আপনারা যখন ফটোশপ এ কাজ করবেন তখন step by step মুখস্ত না করে  step by step বুঝার চেষ্টা করুন।তাহলে পরের কাজটি আপনাকে ডায়রি দেখে দেখে করতে হবে না। নিজেই বুঝে যাবেন কখন কি করতে হবে।

 

আমার এইভাবে লিখার অভ্যাস নেই তবুও সাহস করে লিখে ফেললাম।ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করি।

ধন্যবাদ।

 

-আরিফুল ইসলাম

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eight + ten =