জেনে নিন, ব্যক্তিগত সম্পর্ক নিয়ে ফেসবুকে যে ভুলগুলো করা উচিত নয়

0
312

বর্তমান সময়ে আমাদের জীবনের অনেকটা জুড়েই রয়েছে ফেসবুকের প্রভাব। তাই জীবনের সব মুহূর্তই শেয়ার করা হচ্ছে ফেসবুকে। মন খারাপ হলে কিংবা হাসিতে লুটোপুটি খেলে অথবা অন্যের সঙ্গে কী নিয়ে ঝামেলা হয়েছে তা নিয়েও ফেসবুকে স্ট্যাটাস আপডেট করার হিরিক পড়ে যায়। তবে এমন অনেক কিছু আছে, যা ফেসবুকে শেয়ার না করাটাই ভালো। যেমন ব্যক্তিগত সম্পর্ক। জেনে নিন, ব্যক্তিগত সম্পর্ক নিয়ে ফেসবুকে যে ভুলগুলো করা উচিত নয়।

নিন, ব্যক্তিগত সম্পর্ক নিয়ে ফেসবুকে যে ভুলগুলো করা উচিত নয় জেনে নিন, ব্যক্তিগত সম্পর্ক নিয়ে ফেসবুকে যে ভুলগুলো করা উচিত নয়

 সম্পর্ক নিয়ে নেতিবাচক কথা নয় : জীবন খুবই জটিল। তাই আগবাড়িয়ে আরও জটিল বানাবেন না। সম্পর্কটিতে থাকতে গেলে এটি করবেন না। প্রেম-বিয়ে, সে যাই হোক না কেন, নেতিবাচক প্রশ্ন নিয়ে নিজের সম্পর্কের কথা ফেসবুকে শেয়ার না করলেই ভালো। সকলের ধারণা হবে, আপনি এই সম্পর্কে খুশি নন। সকলের কথা বাদ দিন। প্রিয় মানুষটিকেও আপনি দুঃখ দিলেন। উদ্দেশ্যপ্রনোদিত ভাবে তাকে এইভাবে বলা হচ্ছে ভেবে আপনার সম্পর্কটাই যাবে ভেস্তে।

 শো-অফ করবেন না : সঙ্গীর সঙ্গে কোথায়, কীভাবে আনন্দ উপভোগ করেছেন, তা তো একেবারেই নিজের। সেটা আবার লোককে দেখাবার কী আছে? উপহার পেয়েছেন তো খুব ভালো। তো ফেসবুকে নিজের প্রোফাইল ছবি বানানোর কী আছে। আর আপনি যে পেয়েছেন সেটাই বা কে দেখতে গিয়েছে! বন্ধুদের কাছে নিজের ভালো লাগার মূহূর্তগুলো শেয়ার করতে ভালো লাগে, কিন্তু এমন কিছু পোস্ট করবেন না, যা শো-অফ না হয়ে যায়।

মনোমালিন্য হলেও স্ট্যাটাস আপডেট করবেন না : তুচ্ছ ব্যাপারগুলো নিয়ে ফেসবুকে স্ট্যাটাস আপডেট করার কোনো মানে হয় না। সম্পর্কের মধ্যে মন কষাকষি, ঝগড়া তো হবেই। আবার মিটেও যাবে। অযথা বাইরের মানুষজনকে কেন জানাবেন যে আপনাদের সম্পর্কে ঝড় বয়ে চলেছে। যে ঝড় কিছুদিনের মধ্যেই থেমে যাবে। সম্পর্ক ঠিক করতে নিজেরাই বসুন মুখোমুখি।

 ঘনঘন রিলেশনশিপ স্ট্যাটাস বদলাবেন না :  শুধু ফেসবুকে নয়, নিজের কাছেও প্রতিজ্ঞা করুন যে সম্পর্কের মধ্যে আপনি এই মুহূর্তে রয়েছেন, সেটি যেন দীর্ঘমেয়াদী হয়। ঘন ঘন সঙ্গী পাল্টিয়ে নিজেকে আধুনিক ভাবার কোনো কারণ নেই। উল্টে আপনার প্রতি ধারণাটাও পাল্টে যাবে আপনার কাছের মানুষদের।

 সম্পর্ক ভাঙলে ফেসবুকে পরস্পরের প্রতি কাদা ছুঁড়বেন না :  সম্পর্কে ভাঙা-গড়া থাকবেই। তাই বলে নিজের ব্যক্তিগত সম্পর্কের ভাঙন ফেসবুকে আপডেট করতে হবে! নিজে তো ছোট হলেনই, প্রিয় মানুষটির কাছে আরও ছোট হয়ে যাবেন।

ঘনিষ্ঠ ছবি পোস্ট করবেন না :  ব্যক্তিগত সম্পর্কের অন্তরঙ্গ ছবি ফেসবুকে কখনোই পোস্ট করবেন না। দিনকাল যা, তাতে অন্যান্য ঝামেলায় জড়িয়ে পড়তে মাত্র কয়েক সেকেন্ডের ব্যাপার। যতটা সম্ভব এইসব থেকে দূরে থাকাই ভালো।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here