স্মার্টফোন ব্যবসা গুটিয়ে নিচ্ছে সনি

0
402

স্মার্টফোনের ব্যবসায় এখন তীব্র প্রতিদ্বন্দ্বিতা। অ্যাপল, স্যামসাংয়ের পাশাপাশি চীনের স্মার্টফোন নির্মাতাপ্রতিষ্ঠানগুলো এখন দখল করছে বাজার। এই তীব্র প্রতিযোগিতার যুগে ব্যবসা থেকে আশানুরূপ লাভ করতে পারছে না স্মার্টফোন নির্মাতাপ্রতিষ্ঠানগুলো। পাশাপাশি নতুন উদ্ভাবন ও সুযোগ বাড়াতে বাড়তি বিনিয়োগও করতে হচ্ছে। স্মার্টফোন বাজারে এই সমস্যায় পড়া একটি প্রতিষ্ঠানের উদাহরণ হচ্ছে জাপানের ইলেকট্রনিকস পণ্য নির্মাতাপ্রতিষ্ঠান সনি। স্মার্টফোনের বাজারে পরিচিত ব্র্যান্ড হয়ে উঠলেও প্রতিযোগিতার মুখে স্মার্টফোন ব্যবসা আর না বাড়ানোরই পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। খবর টেলিগ্রাফ অনলাইনের।

ব্যবসা গোটাচ্ছে সনি স্মার্টফোন ব্যবসা গুটিয়ে নিচ্ছে সনি
ইলেকট্রনিক পণ্যের বাজারে নিজেদের অবস্থান ধরে রাখতে এবং মুনাফা বাড়াতে বেশ কিছু পরিকল্পনা নিয়ে এগোচ্ছে সনি। এর মধ্যে একটি হচ্ছে এক সময়ের জনপ্রিয় সনি ওয়্যাকম্যান তৈরির ইউনিটটি বন্ধ করে দেওয়া। এ ছাড়া সনির ব্যবসাগুলোকে ভাগ করে আলাদা ইউনিট আকারে পরিচালনার সিদ্ধান্ত নিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কাজো হিরাই। বর্তমানে সনির মূল পণ্য ভিডিও গেম কনসোল প্লেস্টেশন বাজারে প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়েছে।

এখন প্লেস্টেশনকেই অধিক গুরুত্ব দেওয়ার কথা ভাবছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। কাজো হিরাই জানিয়েছেন, স্মার্টফোনের মতো পণ্যগুলোর ব্যবসা আর বাড়াবে না তারা। কারণ এ ক্ষেত্রটিতে তীব্র প্রতিযোগিতার কারণ খরচ উঠিয়ে আবার তা থেকে মুনাফা করা এখন অনেক বেশি কঠিন হয়ে গেছে।

এ ক্ষেত্রে বিনিয়োগ কমিয়ে এর ব্যবসা অবকাঠামো ঢেলে সাজানো হবে। অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে সনি যুক্ত হয়ে বাজারে পাকাপোক্ত স্থান করে নেওয়ার এবং বেশি মুনাফা করার পরিকল্পনা নিয়ে এগোবে। আগামী বছর থেকে এই পরিকল্পনা কার্যকর করা হবে। তবে একেবারেই বাজার থেকে উঠে যাওয়ার কোনো পরিকল্পনা তাদের নেই।

একটি উত্তর ত্যাগ