ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

0
1640

সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে ফেসবুক বর্তমানে এতো বেশি জনপ্রিয় যে এটি এখন আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে দাঁড়িয়েছে । আমরা ফেসবুকের প্রতি এতো বেশিই ঝুঁকে পড়ছি যে চাইলে পুরো একটা দিন ফেসবুক নিয়ে মগ্ন থাকাও অসম্ভব কিছু নয় । ঘণ্টায় ঘণ্টায় স্ট্যাটাস আপডেট দেওয়া, বন্ধুর ছবিতে মজাদার কমেন্ট করা কিংবা কোনো অন্যায়ের প্রতিবাদে ঝড় তোলা – কী না হচ্ছে এর মাধ্যমে ! কিন্তু অনেকেই ফেসবুকের সবগুলো ফিচার সম্পর্কে জ্ঞাত নয় । তাই এখানে ফেসবুকের বেশ কিছু গুরুত্বপূর্ণ ফিচার তুলে ধরা হলো :

 

১) বন্ধুর তালিকা বানানো

1 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

 

আপনি যদি এমন কোনো লিখা বা ছবি পোস্ট করতে চান যেটা নির্দিষ্ট কিছু বন্ধু দেখতে পাবে, তাহলে আপনি সেই বন্ধুদের নিয়ে একটি তালিকা বানাতে পারেন । এর জন্যে https://www.facebook.com/bookmarks/lists এই লিঙ্কে যান আর Create List বাটনে ক্লিক করে পছন্দসই নাম দিয়ে তালিকা বানিয়ে ফেলুন । তারপর এর মধ্যে আপনার বন্ধুদের যোগ করে নিন ।

 


 

২) প্রতিটি পোস্টের সময় নির্ধারন করুন

2 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

কোনো নির্দিষ্ট সময়ে আপনার হয়তো কিছু পোস্ট করা জরুরী ছিলো কিন্তু তাড়াহুড়ার কারণে আপুনি তা পারেননি – যদি এমনটি হয়ে থাকে, তবে আপনি পরবর্তীতে তা পোস্ট করার ক্ষেত্রে ইচ্ছেমতো সময়টাও সেট করে নিতে পারেন । এর জন্যে আপনাকে স্ট্যাটাস বক্সের নিচে ঘড়ির আইকনটিতে ক্লিক করতে হবে ।

 


 

 

৩) গোপন গ্রুপ খুলুন

3 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

কাছের বন্ধুরা মিলে এমন একটা গ্রুপ খুলতে চাইছেন যেটা কখনো অন্য কেউ চাইলেও দেখতে পাবে না ? হ্যাঁ, ফেসবুক আপনাকে সেই ফিচারের সুবিধাও দিচ্ছে । নতুন গ্রুপ খোলার সময় প্রাইভেসি Secret করে দিন আর বন্ধুদের এতে যোগ করে নিন । গ্রুপের সদস্য ছাড়া আর কেউ আপনার গ্রুপটি খুঁজে পাবে না ।

 


 

৪) পুরো ছবির অ্যালবাম একসাথে ডাউনলোড করুন

4 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

হঠাৎ করে আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভ ফরম্যাটেড হয়ে গেলো এবং সেই সাথে আপনার প্রিয় সব ছবিগুলো মুছে গেলো । ঠিক সেই মুহুর্তে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে, আপনার ফেসবুক অ্যালবাম থেকে পুনরায় সব ছবি ডাউনলোড করে রাখবেন । কিন্তু কিছু ছবি ডাউনলোড করার পর আপনি বুঝতে পারলেন যে এভাবে একটা একটা করে ছবি ডাউনলোড করা সত্যিই অনেক ঝামেলার ব্যাপার । সমাধান চান ? PICK&ZIP আপনাকে পুরো অ্যালবামের ছবিগুলো একসাথে ডাউনলোড করার সুবিধা দিচ্ছে । এর জন্যে চলে যান http://www.picknzip.com এই ঠিকানায় ।

 


 

৫) নির্দিষ্ট বন্ধুদের সাথে চ্যাট করুন

5 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

নির্দিষ্ট কিছু বন্ধুর সাথে চ্যাট করতে চান অফলাইনে থেকে ? Chat বক্স ওপেন করে ডানপাশের Options আইকনে ক্লিক করে সেট করে নিন কার কার সাথে আপনি অনলাইনে থাকতে চান কিংবা কার কার সাথে অফলাইনে থাকতে চান ।

 


 

৬) উলটা ফন্টে স্ট্যাটাস আপডেট করুন

6 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

ছবির মতো করে উলটাভাবে স্ট্যাটাস আপডেট করতে চান ? চলে যান http://www.fliptext.org এই ঠিকানায় আর দেখুন যাদু !

 


 

৭) বিরক্তিকর অ্যাপস ইনভাইটেশন বন্ধ করুন

7 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

ফেসবুকে এমন ইউজার খুঁজে পেতে কষ্ট হবে যিনি কি না তার বন্ধুদের কাছ থেকে কখনও কোনো গেমস কিংবা কোনো অ্যাপস এর ইনভাইটেশন পাননি । মাঝে মাঝে এই ব্যাপারটা বড়ই যন্ত্রণাদায়ক হয়ে উঠে । এর থেকে নিস্তার পেতে চাইলে কী করবেন ? https://www.facebook.com/settings?tab=blocking এই ঠিকানায় চলে যান আর ঠিক করে নিন কে কে আপনাকে আর কখনো ইনভাইটেশন পাঠাতে পারবে না । আপনি চাইলে অ্যাপসটাও ব্লক করে রাখতে পারেন ।

 


 

৮) ডিভাইস নেইম পরিবর্তন করুন

8 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

আপনার বন্ধুদের কেউ কেউ স্ট্যাটাস দিচ্ছে যার পাশে লিখা থাকছে via iOS কিংবা via Windows Phone কিংবা এমন আরও অনেক কিছু । এসব দেখে আপনি ঈর্ষান্বিত ? তাহলে আর দেরি কেনো ? আপনিও স্ট্যাটাস আপডেট দিন ডিভাইস নেইম পরিবর্তন করে । এর জন্যে আপনাকে যেতে হবে http://fbstatusvia.com এই ঠিকানায় ।

 


 

৯) চিরতরে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করুন

9.1 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

মাঝে মাঝে কিছু সঙ্গত কারণে ফেসবুক অ্যাকাউন্ট ডি-অ্যাক্টিভ করে রাখার প্রয়োজন হয় । এর জন্যে https://www.facebook.com/deactivate.php এই ঠিকানায় গিয়ে আপনার অ্যাকাউন্ট ডি-অ্যাক্টিভ করে রাখতে পারেন । যতোক্ষণ আপনার অ্যাকাউন্ট ডি-অ্যাক্টিভ আছে, ততোক্ষণ আপনাকে কেউ ফেসবুকে খুঁজে পাবে না । আপনি চাইলে আবারও ইউজার নেইম/ইমেল ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে ফেসবুকে ফিরে আসতে পারেন । আপনি যদি চান ফেসবুক নির্দিষ্ট কিছুদিন পর অটোম্যাটিক্যালি আপনার অ্যাকাউন্ট রি-অ্যাক্টিভ করে দিক, তাহলে Auto reactivate বক্সে ক্লিক করে কতো দিন পর রি-অ্যাক্টিভেশন চান তা বাছাই করে নিন ।

9.2 ফেসবুক এর ৯টি গুরুত্বপূর্ণ এবং দুর্দান্ত টিপস ও ট্রিকস

আপনি কি চাইছেন আপনার অ্যাকাউন্টটি চিরতরে ডিলিট করে দিতে ? চলে যান https://www.facebook.com/help/delete_account এই ঠিকানায় । Delete My Account বাটনে ক্লিক করুন । ফেসবুক আপনাকে জানিয়ে দিবে আপনার অ্যাকাউন্ট ডিলিট হতে কতোদিন সময় লাগবে ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eleven + two =