ওয়ার্ডপ্রেস কি এবং কেন

0
412

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপ্লিকেশন ওয়ার্ডপ্রেস। ব্লগিং প্ল্যাটফর্মের পাশাপাশি এটি একইসাথে একটি শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা সিএমএস। ২০০৩ সালের ২৭ মে এটি প্রথম আত্মপ্রকাশ করে। প্রথমদিকে এটি কেবলমাত্র wordpress.com সাইটে ব্লগ প্রকাশ করার জন্যই ব্যবহার করা হত। পরবর্তীতে সেলফ হোস্টেড সাইটে ব্যবহার করার জন্য এটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এই সিএমএসটি তৈরির পেছনে রয়েছেন ম্যাট মুলেনওয়েগ নামের একজন ব্যক্তি।

কি এবং কেন ওয়ার্ডপ্রেস কি এবং কেন

ওয়ার্ডপ্রেস PHP এবং MySQL নির্ভর একটি ওয়েব বা ব্লগ ইঞ্জিন যা সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়। এর সাহায্যে পিএইচপি, মাইএসকিউএল কিংবা এইচটিএমএল’র উপর কোন দক্ষতা ছাড়াই একটি প্রফেশনাল ওয়েবসাইট ডেভেলপ করা সম্ভব। আর এই কারণেই দিন দিন বেড়ে চলেছে এর জনপ্রিয়তা। বর্তমানে বিশ্বের প্রথম সারির প্রায় ১২ ভাগ ওয়েবসাইট এই সিএমএস ব্যবহার করে তৈরি করা। আর টাইমস ম্যাগাজিনের এক তথ্যমতে, বিশ্বের ৫৩ শতাংশ ওয়েবসাইট তৈরি করা হয়েছে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে।

ওয়েবসাইটে বিভিন্ন ফিচার যুক্ত করতে এতে আছে প্লাগিন ব্যবহারের সুবিধা। আর ওয়ার্ডপ্রেস প্লাগিন আর্কাইভে রয়েছে বিপুল পরিমান প্লাগিনের সংগ্রহ। এর অধিকাংশই বিনামূল্যে ব্যবহার করা যায়। আর ওয়েবসাইট ডিজাইনের খেত্রেও রয়েছে স্বাধীনতা। এক্ষেত্রেও ওয়ার্ডপ্রেস দিচ্ছে তাদের বিশাল থিম লাইব্রেরি থেকে পছন্দমত থিম বেছে নেওয়ার সুবিধা। আর ওপেন সোর্স হওয়ার কারণে নিজের প্রয়োজনমত যেকোনো ধরনের পরিবর্তন করে নেওয়া সম্ভব এতে।

তবে মজার ব্যাপার হল, ফ্রীল্যান্সিং জগতেও রয়েছে ওয়ার্ডপ্রেসের সফল পদচারনা। ফ্রীল্যান্সার হিসেবে ওয়েব ডেভেলপমেন্ট কিংবা প্লাগিন বা ওয়ার্ডপ্রেস থিম তৈরি করে অনেকেই আয় করছেন সম্মানজনক অর্থ।

একটি উত্তর ত্যাগ