অ্যাপেলের বিরুদ্ধে মামলা

0
253

অ্যাপেলের বিরুদ্ধে মামলা দায়ের করল একটি ইলেকট্রিক গাড়ির ব্যাটারি প্রস্তুতকারী সংস্থা। অভিযোগ, নিজেদের নতুন ব্যাটারি ডিভিসন তৈরি করার জন্য ওই ব্যাটারি প্রস্তুতকারী সংস্থা থেকে শীর্ষ স্থানীয় ইঞ্জিনিয়ারদের ভাগিয়ে নিয়ে যাচ্ছে অ্যাপেল। এই মাসের প্রথমদিকেই অ্যাপেলের বিরুদ্ধে এই মামলা করা হয়েছে বলা জানা গেছে।

বিরুদ্ধে মামলা অ্যাপেলের বিরুদ্ধে মামলা
গতবছর জুনমাস নাগাদ ‘আক্রমনাত্মক প্রচারণা’ শুরু করে অ্যাপেল। যার জেরে ইলেকট্রিক গাড়ির ব্যাটারি প্রস্তুতকারী সংস্থা A123 Systems-এর ৫ শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ার এই কোম্পানি ছেড়ে মার্কিন বহুজাতিক সংস্থা অ্যাপেলে যোগ দেন। এই ইঞ্জিনিয়াররা A123 Systems-এর গুরুত্বপূর্ণ গঠন ও পরীামূলক কার্যক্রমের সঙ্গে জড়িত ছিলেন।

অ্যাপেলের সঙ্গেই মামলা দায়ের করা হয়েছে ওই ৫ ইঞ্জিনিয়ারের বিরুদ্ধেও। লিথিয়াম আয়ন ব্যাটারি প্রস্তুতকারী ওই কোম্পানির অভিযোগ আই ফোনের নির্মাতারা নিজেদের ইলেকট্রিক গাড়ি তৈরির পরিকল্পনা চরিতার্থ করতেই ওই ইঞ্জিনিয়ারদের ভাগিয়ে নিয়ে গেছে। যদিও এই বিষয়ে আরও তথ্য প্রমাণ দাবি করেছে আদালত।

আইনি ওয়েবসাইট law360.com অনুযায়ী এই অভিযোগকারী সংস্থা জানিয়েছে ‘A123 Systems-এর মত অ্যাপেল বর্তমানে নিজেদের বড় আকৃতির ব্যাটারি ডিভিশন তৈরি করতে চাইছে।’

২০০১ সালে প্রতিষ্ঠিত A123 Systems- কোম্পানিটিতে বর্তমানে কম বেশি প্রায় ২০০০ জন কর্মরত। বিভিন্ন বাণিজ্যিক ও শিল্প সংস্থাতে লিথিয়াম আয়ন ব্যাটারি সরবারহ করে। বিবিধ গাড়ি প্রস্তুতকারী সংস্থা নিজেদের ইলেকট্রনিক গাড়ির জন্য A123 Systems-এর ব্যাটারি ব্যবহার করে।
এখনও পর্যন্ত অ্যাপেলের তরফ থেকে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি। অন্যদিকে, A123 Systems-এর মুখপাত্রর সঙ্গেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

একটি উত্তর ত্যাগ