৮.১’র সব লুমিয়াই ‘লুমিয়া ডেনিম’

1
328

চলতি মাসের শেষ দিকে উইন্ডোজ ফোন ৮.১ প্লাটফর্মের সব লুমিয়া স্মার্টফোনে ‘লুমিয়া ডেনিম আপডেট’ দেওয়ার পরিকল্পনা গ্রহন করেছে মাইক্রোসফট। সোমবার মাইক্রোসফট ইন্ডিয়া খবরটি নিশ্চিত করেছে বলে জানানো হয় বিভিন্ন প্রতিবেদনে।

তথ্য মতে, যে সমস্ত লুমিয়া স্মার্টফোনে উইন্ডোজ ফোন ৮.১ রয়েছে সেসব পণ্য আপডেটটি পাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে উল্লেখিত তথ্য মতে, এরইমধ্যে ভারতে লুমিয়া ৫২০‘এ লুমিয়া ডেনিম আপডেট পাওয়া যাচ্ছে। এছাড়া উইন্ডোজ ফোন ৮.১ চালিত সব লুমিয়া স্মার্টফোনে এ মাসের শেষ ভাগে আপডেটটি দেওয়া হবে।

.১’র সব লুমিয়াই ‘লুমিয়া ডেনিম’ ৮.১’র সব লুমিয়াই ‘লুমিয়া ডেনিম’

তথ্যটি যেহেতেু মাইক্রোসফট ইন্ডিয়ার টুইটার অ্যাকাউন্টে প্রকাশিত, যে কারণে অনুমান করা হচ্ছে এটা কেবল ভারতের জন্য গ্রহণযোগ্য হবে। অবশ্য অন্যান্য অঞ্চলেও একই ধরনের সুবিধা চালু করবে মাইক্রোসফট এমনও প্রত্যাশা রয়েছে।

অন্যান্য তথ্য মতে, লুমিয়া ডেনিম আপডেটে যুক্ত সুবিধার মধ্যে রয়েছে উইন্ডোজ ফোন ৮.১ আপডেট ১ যেখানে কর্টোনা, লাইভ ফোল্ডারস, অ্যাপস কর্নার, স্নুজ টাইমস, কনজ্যুমার ভিপিএন এবং ইন্টারনেট এক্সপ্লোরার ইমপ্রুভমেন্ট রয়েছে। আপডেটটিতে এছাড়াও আছে লুমিয়া ক্যামেরা অ্যাপের মতো বিশেষ সুবিধা। এই অ্যাপটি লুমিয়া ৯৩০, লুমিয়া আইকন, লুমিয়া ১৫২০ এবং ৮৩০ এর জন্য নির্ধারিত। আর অন্যান্য ক্যামেরা হালানাগাদ সুবিধাবলী এবং হেই কর্টানা ভয়েস অ্যাক্টিভিশন আছে শুধুমাত্র লুমিয়া ৯৩০ এবং লুমিয়া আইকনে।

উল্লেখ্য, সফটওয়্যার জায়ান্ট গত সপ্তাহে ফোনের জন্য উইন্ডোজ ১০ এর প্রিভিউ প্রকাশ করে। ফোনের উপযোগী এই উইন্ডোজ ১০ এর টেকনিক্যাল প্রিভিউ অল্প কিছু পণ্যে সমর্থন করবে যার মধ্যে আছে লুমিয়া ৬৩০, ৬৩৫, ৬৩৬, ৬৩৮, ৭৩০ এবং ৮৩০।

এ বিষয়ে মাইক্রোসফটের প্রকৌশল জেনারেল ম্যানেজার এক ব্লগ পোষ্টে বলেন, এই প্রিভিউ ভার্সনটি প্রথমদিকে সবার জন্য উন্মুক্ত। তিনি বলেন, উইন্ডোজকে সবসময় ফোনের উপযোগী করে তৈরি করা হয়েছে। পূর্ণাঙ্গ বাস্তবায়নের জন্য এই প্রিভিউ‘র কাজ এখনও চরমভাবে চলছে। পাশাপাশি আমাদের কার্যক্রমের প্রতিটি পদক্ষেপে ব্যবহারকারীদের সংযুক্ত রাখা হচ্ছে। যাতে তাদের থেকে প্রাপ্ত মতামতের ভিত্তিতে আরো উন্নত ও চাহিদাসম্মত করে উপস্থাপন করতে পারি।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ