ফরেক্স মার্কেট লস এর ৪ টি স্টেজ বা ধাপ সম্পর্কে জেনে নিন

0
462

ফরেক্স মার্কেট এ আপনার সর্বপ্রথম যে জিনিসটা শেখা দরকার সেটা হল পরাজয় মেনে নেয়া। যদিও এটা ওভারঅল ট্রেডিং সিস্টেম এর একটা সাধারণ অংশ, তবুও নতুন ট্রেডার থেকে শুরু করে অনেকেই হার/ পরাজয় টাকে ঠিক মেনে নিতে পারেন না। একবার চিন্তা করে দেখুন যে কোন খেলাতেই জেতাটা সহজ হয় না, আর আপনি যেখানে আসল টাকা বিনিয়োগ করে খেলছেন, সেখানে জেতাটা কত কঠিন হতে পারে।

পরাজয় মেনে না নিতে পারার বড় কারণ মানসিক অবস্থার চেয়ে আসলে পুরো প্রক্রিয়াটা ঠিক বুঝে উঠতে না পারা। যারা ট্রেড হারেন, তাদের অনেকেই মানসিক ভাবে নেতিবাচক অবস্থায় চলে যান, যার ফলে হতাশা ও রাগ চলে আসে যেটা ফরেক্স ট্রেডিং এর জন্য আরও বিপদজনক হতে পারে। যেসব মানুষ ফরেক্স ট্রেডিং এ বা ফরেক্স মার্কেট এ হার মেনে নিতে পারে না, তারা খুব তাড়াতাড়ি- ই এ ব্যবসা থেকে তল্পিতল্পা গুটিয়ে চলে যেতে বাধ্য হয়।

এই আর্টিকেলে আমি লস এর সাথে জ্ঞান এর অভাবটাকেও তুলে ধরার চেষ্টা করব। পরবর্তী ধাপ গুলোতে আমি ফরেক্স এ লস এর ৪ টি ধাপ নিয়ে আলোচনা করতে যাচ্ছি।

সেগুলো হলঃ

১. অস্বীকার,

২. বোধশক্তি,

৩. হতাশা, এবং

৪. মেনে নেয়া।

এগুলো কি আপনার কাছে পরিচিত মনে হচ্ছে? হওয়া উচিৎ, কারণ, এগুলোর দুঃখের ৪ টি ধাপের সাথে ভাল মিল রয়েছে। এখানে আমার ইচ্ছাটা হল এই ৪ টি ধাপের সাথে পরিচিত হয়ে আপনি যাতে ফরেক্স মার্কেট এর লস এর সাথে ভালভাবে নিজেকে মানিয়ে নিয়ে আরও ভালও ট্রেড করতে পারেন।

প্রথম ধাপঃ অস্বীকার

লস এর প্রথম ধাপ আপনাকে লস ট্রেডিং এর সাথে কাজ করা শেখায়। এই ক্ষেত্রে, আপনি নিজের কাছে এবং অন্যদের কাছে অস্বীকার করেন যে আপনার ট্রেডিং এ ভুল ছিল এবং লস টা আসলে আপনার দোষে হয় নি। এ সময় ভাবটা এমন থাকে আমি আসলে ট্রেডটার ব্যপারে সিরিয়াস ছিলাম না। আপনি যদি নতুন হন তাহলে এমন ভাবাতে কোন দোষ নেই। এটা আপনার অহমকে ঠিক রাখার একটা উপায়, লস থেকে বেঁচে সামনে এগিয়ে যান।

দ্বিতীয় ধাপঃ বোধশক্তি বা বিচার করা

অস্বীকার করার পর আপনি নিজের ট্রেড সেটআপ করার জন্য কারণ গুলো খুঁজে বের করার চেষ্টা করেন। এ সময় আপনি আপনার ট্রেডের সব ঠিক জিনিস গুলো খুঁজে বের করেন এবং ভুল করেও চিন্তা করেন না যে আসলে আপনার কি ভুল ছিল। আপনি আপনার ট্রেডিং প্ল্যান, প্রফিট টার্গেট, স্টপ লস, এবং এন্ট্রি পয়েন্ট সবক্ষেত্রেই আপনার নির্ভুলতা খুঁজে বের করেন। কিন্তু, এটা চিন্তা করেন না যে আপনি কোথাও ভুল করেছিলেন বলেই হয়ত আপনি ট্রেডটা আসলে লস করেছেন।

তৃতীয় ধাপঃ হতাশা

এই পয়েন্টে, আপনি ইতোমধ্যে আপনার লস এর সকল সম্ভাব্য বাইরের কারণ গুলো খুঁজে বের করার চেষ্টা করেছেন। এরপর, আপনি সম্পূর্ণ বিপরীতভাবে চিন্তা করে দেখেন যে ট্রেডটা আসলে আপনি নিজের জন্যই হেরেছেন।

যদিও লস এর জন্য নিজের দায় স্বীকার করাটা ভালও, তবে আপনি যদি সবসময় নিজেকে দোষারোপ করতে থাকেন তাহলে আপনার ফরেক্স ক্যারিয়ার এর জন্য আবার এটা খারাপ হয়ে যাবে। আপনি তখন নিজেকে প্রশ্ন করবেন, “ফরেক্স কি সত্যিই আমার জন্য” অথবা “আমি কেন এটা এখনও চালিয়ে যাচ্ছি?” এ সময় যদি আপনি নিজেকে সন্তুষ্ট না করতে পারেন, তাহলে আপনি হয়ত ফরেক্স ট্রেডিং একেবারে ছেড়েও দিতে পারেন।

তাই, নিজের প্রতি বেশি সন্দেহ রাখলে আত্ন-বিশ্বাসের অভাব চলে আসে; সেখান থেকে আসে হতাশা। এভাবেই আপনি ফরেক্স ব্যবসা চিরতরেই ছেড়ে দিয়ে অন্য কিছু করার কোথাও ভাবতে পারেন।মার্কেট লস ফরেক্স মার্কেট লস এর ৪ টি স্টেজ বা ধাপ সম্পর্কে জেনে নিন

 

চতুর্থ ধাপঃ মেনে নেয়া

এই স্টেজে যা কিছু খারাপ হয়েছে তার সব কিছুর জন্যই নিজেকে দায়ী করাটা যে ঠিক নয় তা আপনি বুঝতে পারেন। তখন আপনি এটাও মেনে নেন যে যে লস হয়েছে সেটার জন্য আংশিকভাবে আপনি দায়ী; কারণ, ফরেক্স একটি পাগলা ঘোড়ার মত। এটি অনেক কিছু দ্বারাই প্রভাবিত হয়। তাই, এখানে সবকিছু আপনার নিয়ন্ত্রনে থাকবে না।

এখানে একটি গুরুত্বপূর্ণ ব্যপার হল মেনে নেয়া মানে লস এর ব্যপারে সব ঠিক আছে এমন মনে করা নয়। আসলে, মেনে নেয়া ব্যপারটা হল নিজেকে বাস্তবতার সাথে খাপ খাইয়ে নেয়া এবং এটা উপলব্ধি করা লস থেকে পুরোপুরি সরে থাকা সম্ভব নয়।অনেকে এমন বলে যে লস হচ্ছে হতাশা এবং মেনে নেয়া উভয়ের যৌথ প্রক্রিয়া। সুতরাং, আপনি এটাকে এভাবেও ভেবে নিয়ে সামনে এগুতে পারেন।

দিনশেষে এটা মনে রাখা দরকার যে যেটা লস হয়েছে সেটা পুরোপুরি রিভার্স করা সম্ভব নয়, কিন্তু এটা কাভার করা সম্ভব। এবং এটার একটি উপায় হচ্ছে ধৈর্য ধরে লেগে থাকা এবং ট্রেড জেতা। তাই, এ ধরনের মানসিকতা থাকাটাও জরুরী।

ভাল রিস্ক ম্যানেজমেন্ট এর অনুশীলন করে অথবা কিভাবে আরও ভালভাবে আপনার লস কে সামাল দেয়া যায় এটার উপায় বের করে বা অন্য কোন কৌশল ও কাজে লাগিয়ে আস্তে আস্তে আপনি আপনার ট্রেডিং কৌশল কে আরও কার্যকরী করতে পারেন। তাই, লস কে সরাসরি অস্বীকার করার চেয়ে এটাকে মেনে নিয়ে আপনাকে আরও ভাল করার লক্ষ্যে এগিয়ে যেতে হবে।

একটি উত্তর ত্যাগ