হাজারো মানুষের পদচারণায় মুখরিত ডিজিটাল ওয়ার্ল্ড

0
225

‘ফিউচার ইজ হিয়ার’ স্লোগানে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে তথ্যপ্রযুক্তি ভিত্তিক দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন ও প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’।

দ্বিতীয় দিনের সকাল থেকেই মেলা প্রাঙ্গনে হাজারো মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে। সব ধরনের বয়সের লোকের আগমন দেখা যায় মেলায়। ছোট শিশুটিও তার বাবা বা মার হাতে ধরে মেলায় আসতে ভুল করেনি। দীর্ঘ সারিতে দাঁড়িয়েও মেলার প্রবেশ ইচ্ছুক দর্শনার্থীদের অপেক্ষা করতে দেখা যায়।

ওয়ার্ল্ড হাজারো মানুষের পদচারণায় মুখরিত ডিজিটাল ওয়ার্ল্ড

মেলায় আসা মিরপুর থেকে এক দম্পত্তি ব্রেকিংনিউজকে জানায়, বিশ্ব এখন প্রযুক্তির দিকে ধাবিত হচ্ছে। তাই আমাদের সন্তানের প্রযুক্তির সাথে পরিচয় করে দিতে মেলায় আসা। মেলায় আসা এক দর্শনার্থী আবির ব্রেকিংনিউজকে জানান, এক সঙ্গে অনেক কিছু জানতে পারছি মেলায় এসে। দেশের ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সার্ভিস সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম।

তথ্যপ্রযুক্তির মাধ্যমে নাগরিক সেবা এবং ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা উপস্থাপনে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’ শীর্ষক এ আয়োজনে রয়েছে চারটি পৃথক মেলা। এর মধ্যে রয়েছে বেসিস সফট এক্সপো, ই-গভর্নেন্স এক্সপো, মোবাইল ইনোভেশন এক্সপো এবং ই-কমার্স এক্সপো।

ডিজিটাল বাংলাদেশে সরকারি প্রতিষ্ঠানগুলো কতটুক এগিয়েছে তার প্রতিচ্ছবি জানা যাবে মেলার ই-গভর্নেন্স এক্সপোতে। সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান নিজেদের সেবা প্রদর্শন করছে এই এক্সপোতে। মেলায় আগত তরুণ মফিজুল ইসলাম দেখছিলেন বাংলাদেশ পুলিশের কার্যক্রম। অনলাইনে জিডি করাসহ অনলাইনে পুলিশের বিভিন্ন সেবা প্রদানের বিষয়টি জেনে খানিকটা অবাক তিনি। তার মতো অনেকই অনলাইনে সরকারি দফতরের সেবা প্রাপ্তির কথা মেলায় উপস্থিত হয়ে জানতে পারছেন।

মেলা সম্পর্কে বেসিস সভাপতি শামীম আহসান জানান, প্রথম দুই দিনে মেলায় তরুণ প্রজম্মের প্রতিনিধিদের যে ঢল নেমেছে তা আমাদের প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। আশা করছি আগামী দুই দিনেও এই ধারা অব্যাহত থাকবে।

ফাউন্ডেশনের সদস্য আশিকুর রহমান বলেন, ফায়ার ফক্স ব্রাউজার ছাড়াও মোবাইল অ্যাপ্লিকেশন, ওয়েব ডিজাইন সম্পর্কে তথ্য দিচ্ছেন তারা। ই-কমার্স এক্সপোতে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান নিজেদের সেবা তুলে ধরতে করেছে নানা আয়োজন। সম্মেলন কেন্দ্রের দ্বিতীয় তলায় শহীদ আবদুস সালাম জোনে চলছে বেসিস সফট এক্সপো। এখানে বেসিস সদস্যভুক্ত কোম্পানিগুলো তাদের তৈরি সফটওয়ার প্রদর্শন করছে।

মেলা চলবে আরও দুই দিন। প্রতিদিন সকাল ১০ টা থেকে শুরু হওয়া মেলা শেষ রাত ৮ টায়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

15 − 9 =