আপনার পুরোনো পিসিটিকে ফেলে না দিয়ে NAS অথবা হোম সার্ভার বানিয়ে নিন

0
512

ধরুন আপনার বাসায় একাধিক ইন্টারনেট ইউজার আছে –যেমন আপনি, আপনার স্ত্রী, ছেলে-মেয়ে; আপনি চাইলে নেটওয়র্ক-এটাচড্ স্টোরেজ অথবা সত্যিই একটি সার্ভার হিসেবে আপনার পুরোনো পিসিটিকে পুনঃব্যাবহার করতে পারেন। ফ্রিনাস (FreeNAS) ব্যাবহার করে আপনার পুরোনো পিসিকে নেটওয়র্ক-এটাচড্ স্টোরেজ এ রুপান্তর করতে পারেন।

আপনার পুরোনো পিসিটিকে ফেলে না দিয়ে NAS অথবা হোম সার্ভার বানিয়ে নিন

ব্যাপারটা এমন কিছু নয় যে আপনি এটাকে কোন নেটওয়র্ক কানেকশানে লাগালেন আর তা অন করার পর NAS এ রুপান্তরিত হয়ে গেলো! অধিকাংশ ডেস্কটপ কম্পিউটারই সার্ভার অথবা স্টোরেজ ডিভাইস হিসেবে কার্যকরভাবে ব্যাবহার করবার জন্য সঠিকভাবে কনফিগার্ড থাকে না। এধরনের পিসি সম্ভবত অনেক বিদ্যুত খরচ করে। যদি অপশান থাকে, আপনি সম্ভবত চাইবেন যে বায়োস পাওয়ার ম্যানেজমেন্ট সেট আপ করে পিসির কুলিং ফ্যান গুলো এমনভাবে চালাতে যাতে তারা নিঃশব্দে ঘুরে। অসময়ে যেন আপনার কম্পিউটারটি বন্ধ না হয়ে যায় সে জন্য আপনাকে অপারেটিং সিস্টেমও সেট করে নিতে সুবিধাজনক ভাবে, এবং তা যখন সরাসরি ব্যাবহ্রত না হবে তখন তা খুবই কম বিদ্যুত খরচ করবে।

 

মনে রাখবেন, আপনি হয়ত আপনার সার্ভার পিসি চালাবেন “মুন্ডুহীন” ভাবে ( মানে, মনিটর ছাড়া) এবং কিবোর্ড ও মাউস ছাড়াও হয়ত। প্রাথমিকভাবে সেটাপ দেবার জন্য সাধারণত আপনার ইনপুট ডিভাইস লাগবে এবং এটা নিশ্চিত করুন যে সিস্টেমটি যেন কোন ইনপুট ছাড়াই পরবর্তিতে চলতে পারে। বন্ধুরা এটা স্মরণ রাখবেন যে রুটিন রিবূট পিসিকে হ্যাং করে দিতে পারে কারণ আপনি সার্ভার পিসিটি চালাবেন কোন ইনপুট ডিভাইস ছাড়াই, যা কিনা স্টার্টাপের সময় সিস্টেম কে বিব্রত করে, কারণ এটি কোন কিবোর্ড-মাউস খুঁজে পায় না!

আপনার পিসির অপারেটিং সিস্টেম হয়ত স্টোরেজ হিসাবে ব্যাবহারের জন্য সঠিকভাবে কাজ নাও করতে পারে, সহজ করে বললে একাধিক ব্যাবহারকারীর ক্ষেত্রে। উইন্ডোজ এক্সপি, ভিস্তা, অথবা উইন্ডোজ ৭ স্টোরেজ আধার হিসেবে ব্যাবহারের ক্ষেত্রে সঠিকভাবে কাজ করবে, এজন্য হয়ত আপনাকে একাধিক ইউজার আকাউন্ট খুলতে হবে যাতে সব ইউজার তা ব্যাবহার করতে পারেন। কিছু ক্ষেত্রে আপনি হয়ত ইউজারদের জন্য কোটা নির্ধারণ করে দিতে পারেন, কে কতটুকু স্টরেজ ব্যাবহার করতে পারবে।

আরো ভালো সার্ভার সুবিধা পেতে চাইলে আপনাকে উইন্ডোজ হোম সার্ভার ওএস ইউজ করতে হবে কিন্তু তার জন্য আপনাকে ১০০ ইউএস ডলার গুনতে হবে।

2 আপনার পুরোনো পিসিটিকে ফেলে না দিয়ে NAS অথবা হোম সার্ভার বানিয়ে নিন

উইন্ডোজ হোম সার্ভার ওএস এর জন্য হয়ত আরো আধুনিক হার্ডওয়ার কনফিগারেশান লাগবে; সুতরাং এক্ষেত্রে FreeNAS একটি নির্ভরযোগ্য বিকল্প।

 

FreeNAS একটি ওপেন সোর্স টুল, যা কিনা ডিজাইন করা হয়েছে একটি পিসিকে নেটওয়র্ক-এটাচড্‌ স্টোরেজ ডিভাইসে পরিনত করবার জন্য। UNIX এর একটি variant FreeBSD-এর উপর ভিত্তি করেই এটি তৈরী করা হয়েছে। আপনার যদি দ্বিধা থাকে যে আপনি কিভাবে একটা অপরিচিত ওএস ব্যবহার করবেন তো FreeNAS টুলটি আপনি LiveCD হিসেবে ডাউনলোড করতে পারেন। এটি ISO ফাইল, সহজ করে বললে এটি আপনার পিসিতে রান করবে CD হিসেবে কিন্তু তা হবে সম্পূর্ণ মেমরি থেকে যখন আপনার অপ্‌টিক্যাল ড্রাইভ অফ থাকবে। বন্ধুরা আপনাদের যতক্ষণ পর্যন্ত না মনে হবে যে FreeNAS ই আপনার সম্পূর্ণ চাহিদা মেটাতে পারবে ততক্ষণ পর্যন্ত আপনার পুরোনো ওএস টি আপনার হার্ড ড্রাইভে সংরক্ষন করে রাখতে পারেন সহজেই।

উত্তর লিখুন

Please enter your comment!
Please enter your name here

four − 2 =