অ্যান্ড্রয়েডের লক স্ক্রীন এর নিরাপত্তা আরো শক্তিশালী করুন

0
397

বেশীরভাগ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ফিঙ্গারপ্রিন্ট নিরাপত্তা ব্যবস্থা নেই। কিন্তু সুখের কথা হচ্ছে ফিঙ্গারপ্রিন্ট ছাড়াও আরও এমন অনেক পদ্ধতি আছে যা দিয়ে আপনার স্মার্টফোনের নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী করে তোলা যায়। আজ সে তিনটি পদ্ধতি নিয়েই এই টিউটোরিয়াল।

লক স্ক্রীন অ্যান্ড্রয়েডের লক স্ক্রীন এর নিরাপত্তা আরো শক্তিশালী করুন

হিডেন প্যাটার্ন লক পদ্ধতিঃ

অ্যান্ড্রয়েডে পিন অথবা পাসওয়ার্ড নাম্বার দিয়ে প্যাটার্ন লক করার ব্যবস্থা আছে। যদি এটা আপনার মনঃপুত না হয়, তবে ছবির ভেতর প্যাটার্ন সাজিয়ে লক করার সুবিধা রয়েছে। অ্যান্ড্রয়েডে ডিফলটভাবে প্যাটার্ন সাজিয়ে লক করার পদ্ধতিতে অনেক রকম কম্বিনেশন সাজিয়ে আপনার লক ভাঙা যাবে, কিন্তু যদি কোনো ছবি ব্যবহার করেন তবে পদ্ধতিটা খুবই জটিল হয়ে যায়। কারণ একটি ছবির ভেতর কোথায় কোথায় প্যাটার্ন সাজিয়ে লক করেছেন সেটা আপনি ছাড়া আর কেউই বলতে পারবে না।

হিডেন লক পদ্ধতিঃ

এটি একটি অ্যাপসের নাম যা বিনামূল্যে পাওয়া যাবে গুগল প্লে ষ্টোর থেকে। এটির ব্যবহার একদম সোজা, এতে কোনো পাসওয়ার্ড লাগবে না, লাগবে না কোনো প্যাটার্ণ  স্ক্রীন, এমনকি কোডও লাগবে না। এটার একটি আইকন আছে যেটা দিয়ে স্মার্টফোন আনলক করার পদ্ধতি শুধু আপনিই জানতে পারবেন, অন্য যে কেউ লক আইকন নিয়ে সারাদিন নাড়াচাড়া করলেও খুলতে পারবে না!

Pesky Security পদ্ধতিঃ

যখন লক স্ক্রীন কিংবা হিডেন লক কোনোটাই আপনার দুশ্চিন্তা দূর করতে পারবে না তখন আপনি এই পদ্ধতি বেছে নিতে পারেন। অ্যান্ড্রয়েড ৪.২ ভার্সনে লক স্ক্রীন উইগেটের ব্যবস্থা রয়েছে। এটি ক্যামেরার সাহায্যে আপনার মুখায়ব মনে রাখবে, এবং আনলক করার সময় আপনার মুখায়ব মিলিয়ে আনলক হবে। আপনি চাইলে এটিতে আপনার ব্যবহৃত মেইলের সাহায্যেও লগিন করতে পারবেন।

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

18 + nine =