দুর্দান্ত ফাস্ট করে নিন আপনার ওয়েবসাইটের লোড টাইম (ওয়ার্ডপ্রেস সাইটের লোড টাইম কমানোর টিউটোরিয়াল)

0
406

ওয়েবসাইটের লোড টাইম একটি গুরুত্বপূর্ন বিষয় । তাছাড়া গুগলে পেজ র‍্যাঙ্ক অ্যালগরিদমেও লোড টাইম হিসাব করা হয় । অর্থাৎ সাইটের লোড টাইম যত কম পেজ র‍্যাঙ্ক তত বেশি হিসাবটা এমন । লোড টাইম চেক করার জন্য গুগল ওয়েবমাস্টার টুল ব্যবহার করে দেখে নিতে পারেন । পেজের লোড টাইম কমানোর জন্য কিছু কাজ করা যেতে পারে তা আমি দেখানোর চেষ্টা করব –

লোড টাইম দুর্দান্ত ফাস্ট করে নিন আপনার ওয়েবসাইটের লোড টাইম (ওয়ার্ডপ্রেস সাইটের লোড টাইম কমানোর টিউটোরিয়াল)

পেজ স্পীড ইন্সটল করতে পারেন । এটা সাইট লোড টাইম কমানোর জন্য কিছু সাজেশন দিবে ।

ক্যাশিং প্লাগিন ব্যবহার

বেশ কিছু ক্যাশিং প্লাগিন আছে তবে আমি ব্যক্তিগতভাবে WP-Total Cache পছন্দ করি । প্লাগিনটি কনফিগার করার প্রয়োজন হবে । কনফিগারেশনের পদ্ধতি দেখুন এখান থেকে

 

 

ইমেজ সাইজ কমানো

ওয়েবসাইটে বড় সাইজের ইমেজ ব্যবহার করলে তা পেজ লোড বাড়িয়ে দিবে । তাই অবশ্যই বড় সাইজের ইমেজ ব্যবহারে সতর্ক হতে হবে । প্রয়োজনে এই অনলাইন টুলটি ব্যবহার করে ইমেজ রিসাইজ করতে পারেন ।

 

বেশি প্লাগিন ব্যবহার না করা

বেশি প্লাগিন ইন্সটল করা থাকলে তা পেজ লোড বাড়িয়ে দিবে । যতদূর সম্ভব কম প্লাগিন ব্যবহার করা উচিৎ । আর প্লাগিন ব্যবহৃত না হলে কখনো ডিঅ্যাক্টিভেট করে রাখবেন না । ডিরেক্টরি থেকেও মুছে ফেলুন কারন ওয়ার্ডপ্রেস সবগুলো ইন্সটল করা প্লাগিনই শুরুতেই লোড করে ।

 

নিজস্ব ইমেজ ব্যবহার

থার্ড পার্টি কোন সার্ভারে ইমেজ আপলোড করে তারপর ব্যবহার করলে সেটাও পেজ লোড টাইম বেশি হওয়ার কারন হতে পারে । সবসময় নিজের হোস্টেড ইমেজ ব্যবহার করার চেষ্টা করুন । অথবা খুব বেশি প্রয়োজন হলে ফ্লিকার ব্যবহার করুন ।

 

সিডিএন ব্যবহার

সিডিএন(CDN) হচ্ছে কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক । আপনার সাইটে ডাউনলোডের কনটেন্ট বেশি হলে সিডিএন ব্যবহার করতে পারেন । এর ফলে ভিজিটর একই সাথে আপনার সাইট এবং সিডিএন থেকে ডাউনলোড করতে পারবে যা পেজ লোড টাইম কমিয়ে দিবে । সিডিএন হিসেবে অ্যামাজনের এই সার্ভিসটি ব্যবহার করতে পারেন । এটা ৫ গিগাবাইট পর্যন্ত ফ্রী !

 

অপ্রয়োজনীয় সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট মুছে ফেলা

থিম থেকে অব্যবহৃত বা অপ্রয়োজনীয় সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট মুছে ফেলুন । কারন প্রতিটি তথ্যই ফাইল সাইজ বাড়িয়ে দেয় যা পেজ লোড বৃদ্ধির কারন । style.css এবং custom.css এ দেখুন অপ্রয়োজনীয় কোন তথ্য আছে কিনা । সাথে জাভাস্ক্রিপ্ট ফাইলগুলোও দেখুন । থিসিস থিম ব্যবহার করলে custom_functions.php তেও দেখুন অব্যবহৃত কোন তথ্য আছে কিনা ।

 

ফুটারে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করা

কাস্টম জাভাস্ক্রিপ্ট ফাইলগুলোও ফুটারে কল করা যেতে পারে । তাতে প্রথমে সাইট লোড হয়ে যাবে এরপর স্টাইলিং বা কাস্টমাইজেশন লোড হবে

 

ফ্রন্টপেজে অ্যাড লোড না করা

আপনি থার্ড পার্টি কোন টেক্সট-বেজড অ্যাড ব্যবহার করলে তা ফ্রন্ট পেজে লোড না করাই ভাল । এছাড়া অন্য সব পেজে ব্যবহার করতে পারেন ।

হটলিংকিং বন্ধ করা

হটলিংকিং হচ্ছে যখন আপনার সাইটের ইমেজ অন্য কোন সাইটে কল করে ব্যবহার করা হয় । এতে আপনার ব্যান্ডউইথেরও অপচয় হয় । এটা বন্ধ করতে .htaccess এ নিচের কোডটি ব্যবহার করুন –

# Hotlink Protection
RewriteEngine On
RewriteCond %{HTTP_REFERER} ^http://domainhere.com/ [NC,OR]
RewriteCond %{HTTP_REFERER} ^http://(.+\.)?domainhere\.com/ [NC]
RewriteRule .*\.(jpe?g|gif|bmp|png)$ - [F]

এটা ব্যবহার করার পর অন্য সাইটে আপনার সাইটের ইমেজ কল করলে এরকম দেখাবে –

ইমেজ ডাইমেনশন ঠিক করে দেয়া

সম্ভব হলে আপনার ব্যবহৃত ইমেজের ডাইমেনশন ঠিক করে দিন । এভাবে

img src="image.jpg" alt="" width="125" height="125" এতে ব্রাউজারকে আলাদা করে ইমেজ ডাইমেনশন ঠিক করতে হয়না ফলে পেজ তাড়াতাড়ি লোড হয় ।

 

WP-Smush it ব্যবহার

এই প্লাগিনটি স্বয়ংক্রিয়ভাবে আপনার নতুন পোস্টের ইমেজগুলোকে কমপ্রেস করে ফেলবে ডিস্ক স্পেস সেভ হওয়ার পাশাপাশি পেজ লোড টাইমও কমে যাবে ।

ডাউনলোড লিঙ্ক

 

কোন প্লাগিন সাইট স্লো করছে বের করা

কিছু কিছু প্লাগিন সাইটের লোড টাইম বাড়িয়ে দেয় এবং পারফরম্যান্স খারাপ করে দেয় । এটা বের করার জন্য P3 (Plugin Performance Profiler প্লাগিনটি খুব কাজের । এই প্লাগিনটি সাইটে ব্যাবহৃত প্লাগিনের পারফরম্যান্স অ্যানালাইসিস করে একটি প্রোফাইল তৈরি করে যা থেকে আপনি খুব সহজেই বুঝতে পারবেন কোন প্লাগিনটি আপনার সাইটের লোড টাইম বাড়িয়ে দিচ্ছে ।

 

ডাটাবেজ অপটিমাইজেশন

ডাটাবেজ অপটিমাইজ করার সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে WP-Optimize ব্যবহার করা । এটা দিয়ে আপনি ওয়ার্ডপ্রেস ড্যাসবোর্ড থেকেই পোস্ট রিভিশন, স্প্যাম কমেন্ট ইত্যাদি মুছে ফেলতে পারবেন ।

 

আপ-টু-ডেট থাকা

সবসময় থিম এবং প্লাগিনের লেটেস্ট ভার্সন ব্যবহার করা উচিৎ তা না হলে আপনার সাইটটি হুমকির মুখে পড়তে পারে । কারন প্রতিটি আপডেটেই কিছু বাগ সলভ করা হয় ।

LEAVE A REPLY

12 + eighteen =