এলেক্সা রেংক কমানোর বিশেষ কিছু গুরুত্বপূর্ণ টিপস

0
373

(১) আমি দেখেছি যে WP ব্লগে Allow Trackbacks and Create Trackbacks ফাংশন টা এলেক্সা রেংক কমাতে হেল্প করে। এটা করা যেতে পারে।

(২) টাকা খরচ করে যদি চান রেংক কমাতে তবে এলেক্সার নিজস্ব সুবিধা Alexa Site Audit ইউজ করে দেখতে পারেন, এটা একটা SEO analysis টুলস। শুনেছি অনেক অনেক কাজ হয়, আর খরচ হবে মাত্র ১৯৯ ডলার। তবে আমার এটাতে তেমন অভিজ্ঞতা নাই… টাকা দিয়ে রেংক কমাতে হবে ! পাগলে পাইছে :P এলেক্সা রেংক কমানোর বিশেষ কিছু গুরুত্বপূর্ণ টিপস

রেংক কমানোর এলেক্সা রেংক কমানোর বিশেষ কিছু গুরুত্বপূর্ণ টিপস

(৩) আপনার wp ব্লগে “Alexa redirect” Plugin ইউজ করে দেখতে পারেন, এটা অনেককেই ইউজ করতে দেখা যায়। কিন্তু আমি মনে করি এটা দিয়ে তেমন ইফেক্ট পড়ে না আর পরলেও এলেক্সা রেংক বেশি দিন স্থায়িত্ব হয় না, খুব দ্রুত ই আবার বৃদ্ধি পেতে থাকে ।

(৪) মজিলার একটা Extension আছে ReloadEvery এটা দিয়ে কাজ হয়, এটার কাজ হচ্ছে আপনার ব্লগের পেজ গুলো মিনিটে মিনিটে রিলোড দিবে। কিন্তু আমি মনে করি এডসেন্স সাইটে এমন এক্সটেনশন না ইউজ কড়াই ভালো।

(৫) এলেক্সা অটো সার্ফ সফটওয়্যার/টুলস (Upmyrank.com অথবা alexaautosurf.com) বা Alexa Booster টুলস এর মাধ্যমে চরম কাজ হয়। কিন্তু এটা প্রমানিত যে এই রেংক খুব বেশি দিন থাকেনা। এলেক্সা অটো সার্ফ সফটওয়্যার টুলস গুলো ব্লাক হ্যাট এর মধ্যে পরে বলে অনেক ওয়েবমাস্টার মন্তব্য করেন।

বাস্তব অভিজ্ঞতা থেকে আরও কিছু খুবি কার্যকরী টিপসঃ

(ক) নিয়মিত পোস্টিং করুন, এটা আসলেই অনেক কাজে দেয়। আর ঠিক মতো ব্লগ/সাইটের SEO করুন কারণ ভালো ট্রাফিক এলেক্সা রেংকিং এ বহুলাংশে প্রভাব ফেলে।

(খ) পোষ্টের মাঝে ইন্টারনাল লিঙ্কিং করুন এতে করে পেজ ভিউ বাড়বে আর বাউনস রেট কমবে। আর যা দ্রুত এলেক্সা রেংক কমতে সাহায়ক হবে, কেননা এলেক্সা রেংক কমানোর ক্ষেত্রে পেজভিউ এবং বাউনস রেটকে প্রাদান্য দিয়ে থাকে।

(গ) মাঝে মাঝে এলেক্সাতে আপনার সাইটের অবস্থান নিয়ে রিভিউ লিখুন। এই রকম পোস্ট থাকলে তা অনেক কাজে দেয়। পাশাপাশি এলেক্সা টুলবার নিয়ে লিখুন এবং ব্যবহার করতে পরামর্শ দিন, এতে করে আপনার ভিজিটর রা উদ্বুদ্ধ হয়ে এলেক্সা টুলবার ব্রাউজারে ইন্সটাল করে নিবে।

(ঘ) ওয়েবমাষ্টার সংক্রান্ত সাইটের এলেক্সা দ্রুত বৃদ্ধি পায় কারন ওদের প্রায় সবার ই এলেক্সা টুলবার ব্রাউজারে ইন্সটাল করা থাকে। আর ওয়েবমাষ্টার সংক্রান্ত না হলেও অভিজ্ঞতা শেয়ারের ছলে Other’s একটা কেটাগরিতে মাঝে মাঝে ওয়েবমাষ্টার সংক্রান্ত পোস্ট করতে পারেন।

(ঙ) আরেকটা কার্যকরী টিপস দেই সেটা হচ্ছে বেশি বেশি নিজের সাইট ভিজিট করুন আর এবং ট্যাবে ওপেন করে রাখুন এতে করে Average site time বৃদ্ধি পেতে থাকবে, আর সময় পেলেই রিফ্রেস/রিলোড দিন। বিলিভ মি এটা অনেক অনেক কাজে আসে।

একটি উত্তর ত্যাগ