১০টি ফ্রি এন্ড্রয়েড অ্যাপ নিয়ে নিন যারা মেডিকেল শিক্ষার্থী

0
584

অনেকেই আছেন MBBS, BDS, Nursing পড়ছেন, আজকের পোস্টটি আপনাদের জন্যেই। এন্ড্রয়েডে প্লে স্টোরে আছে স্বাস্থ্য ও চিকিৎসা শিক্ষা সম্পর্কিত অসংখ্য অ্যাপ। এর মধ্যে সেরা ১০টি ফ্রি অ্যাপ নিয়ে আজকের আয়োজন।

শিক্ষার্থী ১০টি ফ্রি এন্ড্রয়েড অ্যাপ নিয়ে নিন যারা মেডিকেল শিক্ষার্থী

1. Taber’s Medical Dictionary

মেডিকেল স্টুডেন্টদের জন্য Taber’s Dictionary যে কি তা বলাটাই বাহুল্য। এই অসাধারন ডিকশনারির এন্ড্রয়েড ভার্সনে আছে আরো বেশি চমক। সহজে সার্চ করে যেকোন প্রয়োজনীয় শব্দের অর্থ খুঁজে পাওয়ার সাথে সাথে প্রয়োজনীয় ছবি ও রেডিওলজি ইমেজ সংযোজন অ্যাপটিকে করেছে অসাধারন।

 

2. Anatomy 3D – Anatronica

১ম ও ২য় বর্ষ MBBS/BDS/Nursing এর শিক্ষার্থীদের জন্য Must Have app হচ্ছে এই Anatomy 3D – Anatronica। অসাধারন 3D মডেলিং-এর মাধ্যমে দেশের প্রতিটি সিস্টেমকে ফুটিয়ে তোলা হয়েছে এই অ্যাপ-এ। একজন শিক্ষার্থী আঙ্গুল দিয়ে নেড়ে চেড়ে নানান এঙ্গেল থেকে জুম-ইন আউট করে করে দেখতে ও শিখতে পারবেন মানব দেহের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গের অবস্থান। অসাধারন নয় কি? কিন্তু মনে রাখবেন এর সবগুলো সুবিধা পেতে হলে কিন্তু ফুল ভার্সন কিনে নিতে হবে(কিংবা গুগলে খানিক apk সার্চ দিতে হবে আর কি )।

 

3. Visual Anatomy Free

দেহের আলাদা আলাদা এলাকা(region) বুঝে এনাটমির ধারনা পাওয়ার জন্য Visual Anatomy Free আরেকটি অসাধারন অ্যাপ। এটি আর Anatomy 3D – Anatronica’র পার্থক্য হল Visual Anatomy Free 3D নয়। কিন্তু এর ফ্রি ভার্সনে এনাটমির একটি বিশাল অংশ আপনার সামনে তুলে ধরা হবে খুবই বিস্তারিতভাবে। আমি আমার নিজের ১ম বর্ষ চলাকালীন এই অ্যাপটি ব্যবহার করে অনেক বেসিক ক্লিয়ার করেছি। তাই রেফারেন্সের কাজে অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন আগ্রহী সকলেই।

 

4. Pocket Atlas of Anatomy TR

আবারো এনাটমি! বলা হয়ে থাকে সেই একজন ভাল সার্জন যার মানব এনাটমি ভাল জানা। আর এই এনাটমি পড়তে হলে যা ছাড়া চলে না তা হচ্ছে Anatomy Atlas। কিন্তু এইসব বইয়ের যে ভর তার থেকে আমাদের ঈদে বাড়ি যেতে যে ব্যাগটা নেয়া হয় সেটা হালকা। Pocket Atlas of Anatomy TR আপনার এই কষ্ট কিছুটা লাঘব করবে। কিন্তু সমস্যা হল এই অ্যাপটির ফ্রি ভার্সনটি ট্রায়াল। ফলে আপনাকে পরে ফুল ভার্সন কিনতে বলা হবে। আপনি একটু বুদ্ধি করলেই অনলাইন থেকে গুগল করে apk ফাইলটি ডাউনলোড করে নিতে পারবেন।

 

5. Radiology Tutor

এক্সরে ইমেজ নিয়ে শেখার জন্য একটি ভাল অ্যাপ। নানান ধরনের শারীরিক সমস্যার এক্সরে ইমেজ কেমন হতে পারে, তার কালেকশন এই অ্যাপ আপনাকে দিচ্ছে। ফলে ক্লাসের সিলেবাসের পাশাপাশি কিছু বাড়তি জ্ঞানার্জনে আপনাকে দারুন সাহায্য করবে এই Radiology Tutor।

 

6. ECG Basics

ডাক্তার হবেন কিন্তু ভাল করে ECG interpret করতে পারবেন না এমন ডাক্তার না হওয়াই ভাল। ব্রাডিকার্ডিয়া, ট্রাকিকার্ডিয়া, এরিদমিয়া, এম.এই. কোনটা ECG তে কি আচরণ করবে সেটি শিখতে এই অ্যাপ-এর জুড়ি নেই।

 

7. First Aid

মেডিকেলের শিক্ষার্থী হলে যে বিব্রতকর অবস্থায় পড়তে হয় তার মাঝে একটি হল আপনি হয়ত আপনার ক্লাসের মুখস্তবিদ্যায় সেইরকম পারদর্শী কেউ, কোনদিন আইটেম পেন্ডিং পড়ে না, টার্ম প্রফে সাপ্লি দিতে হয় না কিন্তু একজনের হাত ভেঙ্গে গেলে কি করবেন, মাথা ফেটে গেলে কি করবেন, সাপে কামড়ালে কি করবেন, পানিতে ডুবে গিয়ে শ্বাস বন্ধ হয়ে গেলে কি করবেন সেরকম সাধারন মেডিকেল প্রসিডিউরই জানেন না। সেই ঘাটতি দূর করে নিতে এই অসাধারন অ্যাপটির সাহায্য নিতে পারেন।

 

8. Color Blindness Test

কালার ব্লাইন্ডরা লাল আর সবুজ কালার আলাদা করে বুঝতে পারে না। আপনি কি কালার ব্লাইন্ড? জেনে নিতে পারেন এই অ্যাপ-এর মাধ্যমে।

 

9. BMI Calculator (free)

BMI হল Body-Mass Index এটি আপনার ওজন শরীরের উচ্চতার অনুপাতে কম না বেশি সেটি নির্দেশ করে। স্বাভাবিক মানুষের BMI হয় ১৮.৫-২৫ এর মত। এর বেশি হলে আপনি মোটা এর কম হলে আপনি শুকনা। বের করে নিন নিজের ও বন্ধুদের BMI এই এপ্লিকেশনের মাধ্যমে।

 

10. Medical Abbreviations EN

মেডিকেলে পড়ে যদি একগাদা abbreviation না জানেন তাহলে ভবিষ্যত জীবনে ভীষন লজ্জায় পড়তে হবে। আপনার প্রফেসর ভাইভায় যখন জিগ্যেস করবেন BT/CT কেমন আপনি হা করে বসে থাকবেন। এই অ্যাপটি আপনাকে সেই ঝামেলা থেকে মুক্ত রাখবে। প্রতিদিন যেখানে যত মেডিকেল সম্পর্কিত abbreviation পান সব এক পলকেই দেখে নিতে পারেন অ্যাপটিতে। আর এর ব্যবহারও খুব সহজ।

 

হয়ে গেল আমাদের দৃষ্টিতে মেডিকেল শিক্ষার্থীদের জন্য সেরা ১০ অ্যাপ। আপনার যদি মনে হয় কিছু বাদ পড়ে গেছে, কমেন্টে জানান।

একটি উত্তর ত্যাগ