অ্যান্ড্রয়েডে অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলুন

1
420

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে প্রতিদিন তৈরি হয় বহু অপ্রয়োজনীয় ফাইল। সেগুলো জমা হতে থাকে অস্থায়ী মেমোরি ও র‌্যামে। এসব ফাইল বাড়তে থাকলে ফোনের স্বাভাবিক গতি কমে যায়। কাজের গতি ঠিক রাখতে এসব অপ্রয়োজনীয় ফাইল মুছে র‌্যামের দখলকৃত জায়গা পরিষ্কার রাখতে হবে। এতে অ্যান্ড্রয়েড ডিভাইসটি গতি পাবে। এ জন্য ব্যবহার করা যেতে পারে ক্লিন মাস্টার নামের জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপস।

অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলুন অ্যান্ড্রয়েডে অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলুন

 এটি গুগল প্লেস্টোর থেকে ইনস্টল করে নিতে হবে। ইন্সটল করে অ্যাপসটি চালু করে Junk Files ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।

এরপর Clean ক্লিক করে সেগুলো পরিষ্কার করে নেয়া যাবে। এ কাজের মাধ্যমে ক্যাশ মেমোরি এবং অবশিষ্ট ফাইল মুছে নেয়া যাবে। অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে ক্যাশে এবং রেসিডুয়াল ফাইল মেমোরিতে প্রচুর অপ্রয়োজনীয় জায়গা দখল করে ডিভাইসের গতি কমিয়ে দেয়।

একইভাবে এখানে থাকা Privacy, Tasks, App Manager-এ আলাদা আলাদাভাবে গিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে Clean ক্লিক করে সেগুলোর অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলতে হবে।

এর App Manager অপশন ব্যবহার করে ইনস্টল এবং চালু থাকা অ্যাপসকে ব্যাকআপ এবং আন-ইনস্টল করাসহ অপ্রয়োজনীয় ফাইলও মুছে নেয়া যাবে।

ওপরে ডানে ডিটেইলস আইকন ক্লিক করে Settings-এ গিয়ে Cache Reminder নির্বাচন করে ক্যাশ মোছার কাজটি নিয়ম করে করা যাবে। একইভাবে Frequency অপশন ব্যবহার করে কমপক্ষে তিন দিন পর্যন্ত স্বয়ংক্রিয়ভাবে অপ্রয়োজনীয় ফাইল মোছার কাজটি করে নেয়া যাবে।

Task Killer-Gi Auto Kill ব্যবহার করে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনসহ যেকোনো অ্যাপসের জায়গা খালি করা যাবে।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ