কম্পিউটারের গতি বাড়িয়ে নিন পেন ড্রাইভকে RAM – এর বিকল্প হিসেবে ব্যবহার করে

0
867

অনেকের কাছেই কিছু পুরোনো কম্পিউটার আছে যে-গুলোতে RAM এর মেমরি খুবই কম। এমনকি এখনকার মতো অতিরিক্ত RAM লাগানোর স্লট নেই বা ওরকম RAM এখন পাওয়া খুবই দুঃস্কর। কম্পিউটারে কাজ করার সময় একটি অ্যাপ্লিকেশেনে ডাবল ক্লিক করে অপেক্ষা করতে হয় ৫ মিনিট। খুবই বিরক্তিকর ব্যাপার। কিন্তু ইচ্ছে করলে আমরা একটু বিকল্প পধ্যতিতে পেনড্রাইভকে RAM হিসেবে ব্যবহার করে পারি, এতে কম্পিউটারের কর্মক্ষমতা খুব বেশি না হলেও কিছুটা অন্তত বাড়বে। আর এখন প্রায় সবার কাছেই পেন ড্রাইভ আছে। তাই আমরা এটি খুব সহজেই করে নিতে পারি।

এর আগে কিছু বিষয় সম্পর্কে জেনে রাখা ভাল। মাইক্রোসফট উইন্ডোজ কম্পিউটারের কাজের জন্য দুটি মেমোরি ব্যবহার করে:

১. Physical Memory (যা আমাদের কাছে RAM হিসেবে পরিচিত)
২. Page File (এটি একটি ভার্চুয়াল মেমোরি ফাইল, যা হার্ডডিস্ক এ স্টোর করা থাকে)

Physical Memory যখন সম্পুর্ণ হয়ে যায় তখন অতিরিক্ত মেমোরি হিসেবে Virtual Memory ব্যবহৃত হয়। উল্লেখ্য যে Physical Memory, Virtual Memory অপেক্ষা দ্রুত কাজ করে এবং Virtual Memory, Physical Memory অপেক্ষা কম গতি সম্পন্ন। আমরা এখানে পেন ড্রাইভকে Page File হিসেবে ব্যবহার করবো।

এর জন্য আমাদের লাগবে ন্যূনতম ১ গিগাবাইটের পেনড্রাইভ, তবে যত বেশি গিগাবাইট হবে তত ভালো পারফরমেন্স পাবেন।

Windows XP -র জন্যঃ

  • My Computer আইকনে রাইট ক্লিক করুন এবং Properties এ যান। অথবা My Computer এ প্রবেশ করে যেকোনো খালি জায়গায় রাইট বাটন ক্লিক করেও এটি করা যায়।
  • Advanced > Performance > Settings > Advanced > Change এ ক্লিক করুন।
  • এখানে ডিফল্ট হিসেবে সাধারনত No paging file সিলেক্ট করা থাকে।গতি বাড়িয়ে নিন কম্পিউটারের গতি বাড়িয়ে নিন পেন ড্রাইভকে RAM – এর বিকল্প হিসেবে ব্যবহার করে

এবার আপনার পেনড্রাইভ বা ফ্ল্যাশ ড্রাইভটি সিলেক্ট করে Custom Size এ ক্লিক করুন।

Initial size এবং Maximum size এ একই সংখ্যা লিখুন। আপনি যতটুকু জায়গা র‌্যাম হিসেবে ব্যবহার করতে চান এখানে সেটাই লিখতে হবে। আপনার পেন দ্রাইভ-টি নিয়ে কাজ করতে উইন্ডোজের ৫ মেগাবাইট ফ্রি জায়গার প্রয়োজন হবে। তাই Initial size এবং Maximum size এ Available Space থেকে নুন্যতম ৫ মেগাবাইট কম লিখতে হবে। অর্থাৎ আপনার পেন ড্রাইভে যতটুকু জায়গা রয়েছে তার চাইতে ৫-১০ মেগাবাইট কম লিখুন।

এবার Apply, OK এবং OK দিয়ে কম্পিউটারটি Restart করুন।

মনে রাখবেন যখন পেনড্রাইভ RAM হিসেবে ব্যবহার করবেন এটি সবসময় লাগিয়ে রাখতে হবে।

উল্লেখ্য যে আপনি এই পদ্ধতিতে হার্ডডিস্কের ফ্রি স্পেসকেও Page File হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে এটি কম গতিসম্পন্ন হওয়ায় কমপক্ষে ১০ গিগাবাইট মেমোরি ব্যবহার করার জন্য পরামর্শ দিচ্ছি।

এবার যদি ব্যবহার না করতে চান তাহলে select Stop build Cache এবং পেন ড্রাইভ Remove করুন।

Windows Vista বা 7 -র জন্যঃ

আপনার USB ড্রাইভ টি লাগান ।
পেনড্রাইভ এ প্রবেশ করে যেকোনো খালি জায়গায় রাইট ক্লিক করে-> Properties এ ক্লিক করুন এবার “Readyboost” Tab সিলেক্ট করুন। নিচের মত দেখতে পাবেন।

 
গতি বাড়িয়ে নিন 2 কম্পিউটারের গতি বাড়িয়ে নিন পেন ড্রাইভকে RAM – এর বিকল্প হিসেবে ব্যবহার করে

এখানে “Use this Device” অপশন সিলেক্ট করুন। নিচে কত MB মেমরি ব্যবহার করতে চান তা দিন। সবটুকুই দিন, কারন Windows Vista, 7 ও 8 এ আপনি যতটুক ব্যবহার করতে পারবেন এখানে ততটুকুই দেখাবে। এবার Apply করে, OK করে বেরিয়ে আসুন। এখন আপনার USB ড্রাইভ টি RAM এ Convert হয়ে গেল।

মনে রাখবেন যখন পেনড্রাইভ RAM হিসেবে ব্যবহার করবেন এটি সবসময় লাগিয়ে রাখতে হবে।

এবার যদি ব্যবহার না করতে চান তাহলে আবার পেনড্রাইভ এ প্রবেশ করে যেকোনো খালি জায়গায় রাইট ক্লিক করে-> Properties এ ক্লিক করুন এবার “Readyboost” Tab সিলেক্ট করুন। ওখান থেকে “Use this Device” অপশনের বদলে “Do not use this Device” সিলেক্ট করে Apply, OK করে বেরিয়ে আসুন।

একটি উত্তর ত্যাগ