ডোমেইন ট্র্যান্সফার কি? কেন ডোমেইন ট্র্যান্সফার

0
335

ডোমেইন ট্র্যান্সফার কি?
সহজ ভাবে এক রেজিস্টার থেকে অন্য রেজিস্টারে ডোমেইন হস্তান্তর করা কে ডোমেইন ট্র্যান্সফার বলে।

কেন ডোমেইন ট্র্যান্সফার
প্রোভাইডার এর প্রাইসিং ব্যবধান এবং সার্বিস এবং সাপোর্ট এই তিনটি কারণে ডোমেইন ট্রান্সফার করা হয়ে থাকে। তবে আমাদের দেশে আরেকটি মেজর কারণে ক্লায়েন্ট ডোমেইন ট্র্যান্সফার করে থাকে, তা হচ্ছে প্রোভাইডারের স্বচ্ছতা বা বিশ্বস্ততা।

ডোমেইন ট্রান্সফার করতে যা প্রয়োজন
ডোমেইন ট্র্যান্সফার করতে আপনার ডোমেইনটির নিয়ন্ত্রণ আপনার কাছে থাকা চাই। ডোমেইন ট্রান্সফার করতে আপনার প্রধানত দুটি জিনিস হলেই সম্ভব তা হল “ডোমেইন ট্র্যান্সফার কোড”। এটা বিভিন্ন নামে হতে পারে প্রোভাইডার ভেদে নামের ভিন্নতা থাকতে পারে। যেমন – auth code,transfer key, transfer secret , secret code , EPP code, EPP authentication code, or EPP। এবং দ্বিতীয় হল, যে ইমেইল দিয়ে ডোমেইন রেজিস্ট্রেশন করা আছে তার এক্সেস। অর্থাৎ ডোমেইন এডমিন ইমেইল। কেননা , ট্রান্সফার রিকুয়েস্ট এর পর আপনার কাছে অনুমতি চেয়ে একটা মেইল যাবে, যা থেকে আপনাকে সম্মতি দিতে হবে।

প্রক্রিয়া

  • আপনার ডোমেইন প্যানেলে লগইন করুন । ডোমেইন ম্যানেজমেন্ট থেকে আপনার ডোমেইন টি লক করা থাকলে আন-লক করে নিন এবং “ডোমেইন ট্র্যান্সফার কোড” সংরক্ষণ করুন ।

[ কিছু সীমাবদ্ধতায় অনেকের কাছে ডোমেইন কন্ট্রোল থাকে না, আপনি যার থেকে ডোমেইন নিয়েছেন তার সাথে কথা বলে ডোমেইনটি আনলক করে নিন এবং “ডোমেইন ট্র্যান্সফার কোড” চেয়ে নেন। এবং আপনার ইমেইল আইডি দিয়ে আপডেট করে দিতে বলেন। এবং বলে রাখেন আপনি ডোমেইনটি অন্যত্র নিয়ে যাচ্ছেন তিনি যেন অনুমতি দেন। মানে তিনি যদি আপনার রিসেলার হয়ে থাকে তাহলে সে বাধা প্রধান করতে পারবে। ]

  • আপার নতুন প্রোভাইডারের ওয়েব সাইটে সাইন আপ করে নেন আগেই। তারপর ডোমেইন ট্রান্সফার অপশনে ক্লিক করুন। দেখবেন আপনার “ডোমেইন ট্র্যান্সফার কোড” চাচ্ছে। কোড দিয়ে দিন, প্রোভাইডার ভেদে কিছু তথ্য বা এডন দেখাতে পারে তা বুঝতে সমস্যা হবে না আসা করি এবং অর্ডার কমপ্লিট করুন।
  • ডোমেইন এডমিন ইমেইলে অনুমতি চেয়ে একটা মেইল যাবে, যা থেকে সম্মতি দিয়ে দিন। মানে এরকম, আপনি ডোমেইনটি অন্যত্র সরিরে নিতে চাচ্ছেন বা কেউ নিতে চাচ্ছেন আপনি রাজি আছেন। একটি লিঙ্ক থাকবে তাতে ক্লিক করেই এপ্রুভ করতে হবে।

ব্যাস শেষ, এবার ৫ দিনের মধ্যে আপনার ডোমেইনটি নিউ প্রোভাইডারের ট্র্যান্সফার হয়ে যাবে।

যে কারণে ডোমেইন ট্র্যান্সফার প্রবলেম হতে পারে

  • ডোমেইন লক করা থাকলে।
  • এডমিন এপ্রুবাল রিকোয়েস্ট একসেপ্ট না করলে।
  • আপনার প্রোভাইডার বাধা প্রধান করলে।
  • “ডোমেইন ট্র্যান্সফার কোড” ভুল থাকলে।

আরও কিছু তথ্য
আপনার ডোমেইনটির বয়স ৬০ দিন হতে হবে মিনিমাম, মানে ডোমেইন রেজিস্ট্রেশন করার মিনিমাম ৬০ দিন পর ডোমেইন ট্র্যান্সফার করতে পারবেন। তেমনি, ডোমেইন আগে ট্র্যান্সফার করে থাকলে সেখানেও আপনাকে ৬০ দিন অতিক্রম করার পর ডোমেইন নতুন করে অন্যত্র ট্র্যান্সফার করতে পারবেন।

এক প্রোভাইডার থেকে অন্য প্রোভাইডারে ডোমেইন ট্র্যান্সফার করতে পারবেন না যদি, দুটি প্রোভাইডারে রেজিস্টার একই হয়। কেননা, বেশির বাগই রিসেলার, সবাই রেজিস্টার না।

একটি উত্তর ত্যাগ