দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

0
740

অ্যান্ড্রয়েড এবং আইফোনের ঠান্ডা যুদ্ধ শেষ হবার নয়! কিছু দিক দিয়ে ‘এ’ ভালো তো কিছু দিক দিয়ে ‘ও’ ভালোর মত একটি বিষয় কাজ করে এই দুটি প্ল্যাট ফর্মের মধ্যে! তবে, বিশাল সংখ্যক অ্যাপলিকেশনের দিক থেকে অ্যান্ড্রয়েড এগিয়ে ছিল সবসময়ই এবং এখনও আছে। এখনকার বেশির ভাগ অ্যাপলিকেশন গুলো একই সাথে দুটি প্ল্যাটপফর্মের জন্য প্রকাশ পেলেও এমন কিছু এক্সক্লুসিভ অ্যাপ রয়েছে যেগুলো শুধু মাত্র পাওয়া যায় অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মেই। চলুন, এমন ১৫-টি অ্যান্ড্রয়েড অ্যাপ যা আইফোন ইউজারদের ঈর্শান্বিত করার জন্য যথেষ্ট!

1. Muzei

১ দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

Muzei অ্যাপলিকেশনটি আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের হোম স্ক্রিনকে একটি ‘জীবন্ত মিউজিয়ামে’ রুপান্তরিত করতে সক্ষম। এটি মূলত একটি লাইভ ওয়ালপেপার অ্যাপ যা প্রতিদিন আপনার হোম স্ক্রিনে নতুন নতুন জনপ্রিয় আর্ট ওয়ার্কে রাঙ্গিয়ে তুলবে।

মূল্যঃ ফ্রি!

2. HoverChat

2 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

HoverChat একটি থার্ড-পার্টি মেসেজিং অ্যাপলিকেশন যা আপনাকে অন্য যে কোন কাজ করার পাশাপাশি আপনার কথোপকথন চালু রাখতে সাহায্য করবে। ধরুন, আপনি অনলাইনে একটি মুভি দেখছেন বা গেম খেলছেন, আপনি তখন সেই কাজটি করার পাশাপাশি HovarChat দিয়ে আপনার মেসেজিং কন্টিনিউ করতে পারবেন। এটা অনেকটা ফ্লোটিং উইন্ডোর মত কাজ করে থাকে। আপনি আপনার প্রয়োজন মত এই অ্যাপলিকেশনটির আকার এবং ট্র্যান্সপেরেন্সি পরিবর্তন করতে পারবেন।

মূল্যঃ এটাও ফ্রি!

3. Google Keep

3 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

গুগল কিপ মূলত একটি ফ্লেক্স্যিবল নোট-টেকিং এবং রিমাইন্ডার অ্যাপলিকেশন। আপনি ইচ্ছেমত রঙের কালার-কোড ব্যবহার করতে পারবেন এই অ্যাপলিকেশনটিতে এবং এতে ছবিও সংযুক্ত করতে পারবেন। শুধু তাই নয়, এর সাথে আপনি টেক্সট এবং ইমেজ ফাইলের পাশাপাশি ভয়েস ম্যামোও সংরক্ষণ করতে পারবেন।

মূল্যঃ গুগলের প্রায় প্রতিটি প্রোডাক্টের মত এটিও আপনি বিনামূল্যেই পাবেন।

4. Cover

4 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

আপনার নিশ্চয়ই প্রয়োজনের সময় একটি অ্যাপলিকেশন অ্যাপ ড্রয়ারে খুঁজতে ঝামেলা মনে হয়? Cover অ্যাপটি স্বয়ংক্রিয় ভাবে নির্ধারন করে নিতে সক্ষম যে আপনি ঠিক কোথায় আছেন – বাসায়, বাইরে না কাজে, এবং সেই অবস্থান অনুযায়ী সেই সব অ্যাপগুলো আপনার স্মার্টফোনের লক স্ক্রিনে প্রদর্শন করে যা সেই সব অবস্থানে থাকাকালীন সময়ে আপনি সবচাইতে বেশি ব্যাবহার করে থাকেন।

মূল্যঃ ফ্রি।

5. Light Flow

5 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

এখন বেশির ভাগ স্মার্টফোনেই নোটিফিকেশনের জন্য একটি এলইডি লাইট ইন্ডিকেটর ব্যবহার করা হয়। আপনার স্মার্টফোনেও যদি একটি এলইডি নোটিফিকেশন লাইট থেকে থাকে তবে আপনি সহজেই Light Flow অ্যাপলিকেশনটি ব্যবহার করে টেক্সট মেসেজ, ইমেইল, ফোন কল, ক্যালেন্ডার রিমাইন্ডার এবং অন্যান্য অ্যাকশনের বিপরীতে আপনার পছন্দ মত কাস্টম রং এলইডি লাইটে সেট করে রাখতে পারেন।

মূল্যঃ ফ্রি!

6. Cerberus Anti-Theft

6 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

মূলত Cerberus অ্যাপলিকেশনটি আপনার হারিয়ে যাওয়া ফোনটি লোকেট করা ছাড়াও আরও অনেক কাজ করে থাকে। যেমন, আপনি ওয়েবসাইট বা টেক্সট মেসেজের সাহায্যেই আপনার সেই হারিয়ে যাওয়া ডিভাইসটি রিমোটলি কনট্রোল করতে পারবেন যেমন, সাইলেন্ট অবস্থাতেও অ্যালার্ম ইভেন্ট ক্রিয়েট করা, ফোনের সব ডাটা মুছে ফেলা, অডিও রেকর্ড করা এবং ফোনের লগ চেক করা, এমনকি Cerberus অ্যাপটি আপনি হাইডও করে ফেলতে পারবেন যেন যার কাছে আপনার ডিভাইসটি আছে সে এই অ্যাপটি সম্পর্কে না জানতে পারে।

মূল্যঃ আপনি ফ্রি ট্রায়াল ব্যবহার করতে পারবেন তবে মূল অ্যাপটি $2.99 (ওয়ান-টাইম আপগ্রেড)।

7. Lux Auto Brightness

7 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

এই অ্যাপলিকেশনটি ব্যবহার করে আপনি আপনার স্মার্টফোনের ডিফল্ট ব্রাইটনেস কন্ট্রোলের সবচাইতে কম ব্রাইটনেসের থেকেও ব্রাইটনে কমিয়ে ফেলতে পারেন। এর ফলে রাতের বেলায় চোখের উপর খুব বেশি প্রেসার না ফেলেই আপনি ই-বুক পড়তে পারবেন বা ব্রাউজ করতে পারবেন। এই অ্যাপলিকেশনটিকে এমন ভাবে সেট করে রাখা যায় যাতে করে এটি স্বয়ংক্রিয় ভাবে সূর্যাস্তের সময় কাজ শুরু করে।

মূল্যঃ $3.80।

8. Locate

8 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

লোকেট মূলত একটি অটোমেশন অ্যাপ যার মাধ্যমে আপনি আপনার ডিভাইসটির নির্দিষ্ট কিছু অ্যাকশনের জন্য সময় নির্ধারন করে দিতে পারেন। ধরুন, ২০% ব্যাটারি থাকলে ব্রাইটনেস ঠিক কতখানি কমে যাওয়া উচিৎ, কোন সময়টিতে আপনার ফোনটির অরিয়েন্টেশন পরিবর্তন হওয়া উচিৎ, কখন আপনার ফোনটিতে সাইলেন্ট মোড অ্যাকটিভ হওয়া উচিৎ ইত্যাদি।

মূল্যঃ $9.99।

9. Google’s Sky Map

9 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

Sky Map টি মূলত তৈরি করা হয়েছিল মানুষকে আকাশের তারার ব্যাপারে জ্ঞান প্রদানের জন্য। আপনি এই অ্যাপটির সাহায্যে আপনার ডিভাইসটিকে আকাশের দিকে পয়েন্ট করে রেখে জানতে পারবেন আপনার মাথার উপরে আকাশে ভেসে থাকা নক্ষত্রপুঞ্জ সম্পর্কে।

মূল্যঃ গুগলের অ্যাপ না? ফ্রি-তো!!

10. Link Bubble Browser

10 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

Link Bubble Browser টি তৈরি করা হয়েছে সময় বাঁচানোর জন্যে। ধরুন, আপনি অনলাইনে কিছু ব্রাউজ করতে করতে নতুন কোন লিংকে ক্লিক করলেন। আপনি ক্লিক করার সংগে সংগেই সেই নতুন পেজটি আপনি দেখতে পারবেন না, বরং সেই নতুন লিংকটি ব্যাকগ্রাউন্ডে লোড হতে থাকবে। একবারে যখন সম্পুর্ন পেজটি লোড হবে তখন আপনি সেটাকে ট্যাপ করলে দেখবেন আপনার সামনে পুরো পেজটি চলে এসেছে। এর ফলে আপনি একটি নতুন পেজ লোড হবার পাশাপাশি আগের পেজটি ব্রাউজ করতে পারবেন, তাতে সময় বাঁচবে কিছুটা হলেও।

মূল্যঃ ফ্রি!

11. VLC

11 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

ভিএলসি প্লেয়ার সম্পর্কে বেশি কিছু বলার নেই! অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য অন্যতম একটি চমৎকার ভিডিও প্লেয়ার অ্যাপলিকেশন।

মুল্যঃ ফ্রি!

12. TTorrent

12 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

TTorrent একটি peer-to-peer অ্যাপ যা টরেন্ট ব্রাউজ এবং ডাউনলোডিং সহজ করে দেয়! এবং এটি পপুলার অন্যান্য সব টরেন্ট অ্যাপের মতই সকল সুবিধা প্রদান করে থাকে।

মূল্যঃ এটাও ফ্রি!

13. Mighty Text

13 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

এটি মূলত একটি মেসেজিং অ্যাপলিকেশন যা আপনাকে আপনার ডেস্কটপ বা ল্যাপটপ থেকেই মেসেজিং করার সুবিধা প্রদান করে। ধরুন, আপনি অফিসে কাজের ফাকে মোবাইলের মেসেজের রিপ্লাই দিতে পারছেন না, তখন এই অ্যাপলিকেশনটির মাধ্যমে আপনি আপনার কম্পিউটার থেকেই কাজটি সেরে ফেলতে পারবেন। এটি, জিমেইলের মাধ্যমেও কাজ করে থাকে।

মূল্যঃ ফ্রি-ফ্রি-ফ্রি!

14. Tasker

14 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

প্রায় ২০০ এর উপর বিল্ট-ইন অ্যাকশনের সমন্বয়ে তৈরি অ্যাপলিকেশনটি আপনাকে আপনার স্মার্টফোনটিকে চমৎকার ভাবে কন্ট্রোল করতে সাহায্য করে থাকে। আপনি খুব সহজেই এই অ্যাপলিকেশনটির মাধ্যমে নির্দিষ্ট একটি অ্যাকশনের বিপরীতে ফোনে কোন পরিবর্তন হবে তা নির্ধারন করে রাখতে পারবেন। এমনকি, আপনি ইচ্ছে করলে কাস্টম অ্যাকশনও তৈরি করতে পারবেন।

মূল্যঃ $2.99 (চমৎকার একটি অ্যাপ, কমই দাম রাখা হয়েছে!)।

15. UCCW

15 দুর্দান্ত ১৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ

UCCW অ্যাপলিকেশনটির মাধ্যমে আপনি আপনার স্মার্টফোনটির জন্য নিজেই বিভিন্ন প্রকার উইগেট তৈরি করতে পারবেন। অনেক গুলো স্ক্রিন থেকে আপনাকে প্রথমে আপনার পছন্দমত স্ক্রিনটি পছন্দ করতে হবে এবং এরপর টেক্সট – ইমেজ ইত্যাদির সমন্বয়ে সহজেই আপনি তৈরি করতে পারবেন আপনার নিজস্ব উইগেট এবং বন্ধুদের তাক লাগিয়ে দিতে পারবেন (যদি তারা না জেনে থাকে এই অ্যাপটির সম্পর্কে)।

মূল্যঃ এটাও কিন্তু সম্পুর্ন ফ্রি!

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here